স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ০৬:৩৮ পিএম
আপডেট : ১৪ জুন ২০২৪, ০৬:৪২ পিএম
অনলাইন সংস্করণ

বুড়ো হাড়ের ভেল্কি দেখানোর অপেক্ষায় রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত
ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

পর্তুগালের কিংবদন্তি ফরোয়ার্ড ও বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ৩৯ বছর বয়সে তার ষষ্ঠ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (ইউরো) মাঠে নামবেন। বয়স ৪০ এর কাছাকাছি গেলেও ফুটবলকে সমানভাবে উপভোগ করছেন ৬ বারের ব্যালন ডি’অর জয়ী। তিনি এখনো ফুটবল খেলতে পারাকে ‘উপহার’ হিসেবে উল্লেখ করেছেন। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক বুড়ো বয়সেও দেশকে আরেকটি শিরোপা এনে দিতে মুখিয়ে আছেন।

২০০৩ সালে তার অভিষেকের পর থেকে পর্তুগালের প্রতিনিধিত্ব করার জন্য তার আবেগকে জোর দিয়ে রোনালদো বলেন, ‘জাতীয় দলের জন্য খেলা আমার জীবনের ভালোবাসা।’ তার যাত্রার কথা স্মরণ করে, তিনি উল্লেখ করেন, ‘যে কোনো খেলা বিশেষ, তবে একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ অসাধারণ। এটি আমার প্রথম হোক বা শেষ গর্ব এবং আবেগ একই থাকে।’

সিআরসেভেন তার ক্লাব আল নাসরের হয়ে ট্রফি জয়ছাড়া একটি চ্যালেঞ্জিং মরসুম পার করা সত্ত্বেও, রোনালদো আল নাসরের জন্য ৩৫ গোল করে সৌদি প্রো লিগের রেকর্ড গড়েন। শীর্ষ শারীরিক এবং মানসিক অবস্থায় থাকার জন্য তার প্রতিশ্রুতি অটুট ছিল। ‘আমি সেরা উপায়ে প্রস্তুতি নিই, সবসময় ১০০% পেশাদার। আমি আমাদের দেশকে সাহায্য করার জন্য এবং কোচের সিদ্ধান্তকে সম্মান করার জন্য প্রস্তুত,’ তিনি নিশ্চিত করেন।

বর্তমানে কোচ রবার্তো মার্টিনেজের অধীনে পর্তুগালকে ইউরো ২০২৪-এর জন্য শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনা করা হচ্ছে। মার্টিনেজ রোনালদোকে তার অসাধারণ অবদানের স্বীকৃতি দিয়ে "অদ্বিতীয়" হিসাবে প্রশংসা করেছিলেন।

সাধারণত ফরোয়ার্ডের অভিজ্ঞতা এবং নেতৃত্বকে গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে দেখা হয়, বিশেষ করে ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে পর্তুগালের হতাশাজনক প্রস্থানের কথা মাথায় রেখে, যেখানে রোনালদোকে বিতর্কিতভাবে বেঞ্চ করা হয়েছিল।

ইউরো ২০২৪-এর দিকে তাকিয়ে, রোনালদো দলীয়কর্ম এবং উৎসর্গের গুরুত্বের উপর জোর দেন। "আমাদের বড় স্বপ্ন দেখতে হবে এবং এটি ধাপে ধাপে নিতে হবে। এই প্রজন্মের বিপুল প্রতিভা রয়েছে, কিন্তু প্রতিভাই যথেষ্ট নয়- কঠোর পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ," তিনি বলেন। পর্তুগালের ইউরো অভিযান শুরু হবে ১৮ জুন চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে, তারপরে তুরস্ক এবং নবাগত জর্জিয়ার বিরুদ্ধে ম্যাচ।

রোনালদো তার বয়স হলেও খেলার জন্য এবং তার জাতীয় দলের জন্য তার আবেগ আগের মতোই প্রাণবন্ত থাকে। আরও একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জয় তার উজ্জ্বল ক্যারিয়ারের জন্য একটি উপযুক্ত সমাপ্তি হবে, যা খেলার এবং তার দেশের জন্য একটি অম্লান ভালোবাসার প্রমাণ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X