স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ০৬:৩৮ পিএম
আপডেট : ১৪ জুন ২০২৪, ০৬:৪২ পিএম
অনলাইন সংস্করণ

বুড়ো হাড়ের ভেল্কি দেখানোর অপেক্ষায় রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত
ক্রিশ্চিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

পর্তুগালের কিংবদন্তি ফরোয়ার্ড ও বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ৩৯ বছর বয়সে তার ষষ্ঠ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (ইউরো) মাঠে নামবেন। বয়স ৪০ এর কাছাকাছি গেলেও ফুটবলকে সমানভাবে উপভোগ করছেন ৬ বারের ব্যালন ডি’অর জয়ী। তিনি এখনো ফুটবল খেলতে পারাকে ‘উপহার’ হিসেবে উল্লেখ করেছেন। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক বুড়ো বয়সেও দেশকে আরেকটি শিরোপা এনে দিতে মুখিয়ে আছেন।

২০০৩ সালে তার অভিষেকের পর থেকে পর্তুগালের প্রতিনিধিত্ব করার জন্য তার আবেগকে জোর দিয়ে রোনালদো বলেন, ‘জাতীয় দলের জন্য খেলা আমার জীবনের ভালোবাসা।’ তার যাত্রার কথা স্মরণ করে, তিনি উল্লেখ করেন, ‘যে কোনো খেলা বিশেষ, তবে একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ অসাধারণ। এটি আমার প্রথম হোক বা শেষ গর্ব এবং আবেগ একই থাকে।’

সিআরসেভেন তার ক্লাব আল নাসরের হয়ে ট্রফি জয়ছাড়া একটি চ্যালেঞ্জিং মরসুম পার করা সত্ত্বেও, রোনালদো আল নাসরের জন্য ৩৫ গোল করে সৌদি প্রো লিগের রেকর্ড গড়েন। শীর্ষ শারীরিক এবং মানসিক অবস্থায় থাকার জন্য তার প্রতিশ্রুতি অটুট ছিল। ‘আমি সেরা উপায়ে প্রস্তুতি নিই, সবসময় ১০০% পেশাদার। আমি আমাদের দেশকে সাহায্য করার জন্য এবং কোচের সিদ্ধান্তকে সম্মান করার জন্য প্রস্তুত,’ তিনি নিশ্চিত করেন।

বর্তমানে কোচ রবার্তো মার্টিনেজের অধীনে পর্তুগালকে ইউরো ২০২৪-এর জন্য শক্তিশালী প্রতিযোগী হিসেবে বিবেচনা করা হচ্ছে। মার্টিনেজ রোনালদোকে তার অসাধারণ অবদানের স্বীকৃতি দিয়ে "অদ্বিতীয়" হিসাবে প্রশংসা করেছিলেন।

সাধারণত ফরোয়ার্ডের অভিজ্ঞতা এবং নেতৃত্বকে গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে দেখা হয়, বিশেষ করে ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে পর্তুগালের হতাশাজনক প্রস্থানের কথা মাথায় রেখে, যেখানে রোনালদোকে বিতর্কিতভাবে বেঞ্চ করা হয়েছিল।

ইউরো ২০২৪-এর দিকে তাকিয়ে, রোনালদো দলীয়কর্ম এবং উৎসর্গের গুরুত্বের উপর জোর দেন। "আমাদের বড় স্বপ্ন দেখতে হবে এবং এটি ধাপে ধাপে নিতে হবে। এই প্রজন্মের বিপুল প্রতিভা রয়েছে, কিন্তু প্রতিভাই যথেষ্ট নয়- কঠোর পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ," তিনি বলেন। পর্তুগালের ইউরো অভিযান শুরু হবে ১৮ জুন চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে, তারপরে তুরস্ক এবং নবাগত জর্জিয়ার বিরুদ্ধে ম্যাচ।

রোনালদো তার বয়স হলেও খেলার জন্য এবং তার জাতীয় দলের জন্য তার আবেগ আগের মতোই প্রাণবন্ত থাকে। আরও একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জয় তার উজ্জ্বল ক্যারিয়ারের জন্য একটি উপযুক্ত সমাপ্তি হবে, যা খেলার এবং তার দেশের জন্য একটি অম্লান ভালোবাসার প্রমাণ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাকরির প্রজ্ঞাপনে যা আছে

কারফিউ বিরতিতে চলবে দূরপাল্লার বাস

অলিম্পিকে নামার আগেই স্বর্ণপদকের স্বপ্ন মাসচেরানোর

সুষ্ঠু তদন্তে দায়ীদের শাস্তির দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের

আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শন করবেন

৩ দিনে জরুরি সেবা ৯৯৯-এ কল আসে সোয়া লাখেরও বেশি

বিয়ের দাবিতে আ.লীগ নেতার বাড়িতে কলেজছাত্রী

ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, মৃত্যু ২২৯

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

পদ্মা সেতুতে সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী

১০

সেমিফাইনাল নিশ্চিতের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

১১

ট্রেন চলাচল নিয়ে সিদ্ধান্ত আজ

১২

আজ ব্যাংক খোলা থাকবে ৪ ঘণ্টা

১৩

ঢাকাসহ কয়েকটি জেলায় ৭ ঘণ্টা কারফিউ শিথিল

১৪

আজ খুলছে গার্মেন্টস, আইডি কার্ডই কারফিউ পাস

১৫

কারফিউ আরও শিথিল, অফিস খুলছে আজ

১৬

কড়া পাহারায় মোকাম থেকে চাল সরবরাহ শুরু

১৭

শিক্ষার্থীদের কর্মসূচি নেই, ক্যাম্পাস খোলার দাবি

১৮

বিএনপির মদদ ও জামায়াত-শিবিরের পরিকল্পনায় ধ্বংসংযজ্ঞ : প্রধানমন্ত্রী

১৯

পুলিশের তিন সদস্য নিহত, আহত ১১১৭ : স্বরাষ্ট্রমন্ত্রী

২০
X