নূর হোসেন মামুন, চট্টগ্রাম
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৩৪ এএম
আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৬ এএম
প্রিন্ট সংস্করণ

আলু রপ্তানি কমেছে দুই-তৃতীয়াংশ

দেশে চড়া দাম
আলু রপ্তানি কমেছে দুই-তৃতীয়াংশ

বাঙালির খাবারের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ আলু। যেসব দেশে প্রবাসী বাংলাদেশি রয়েছে, সেখানে অন্যান্য পণ্যের পাশাপাশি আলুর বেশ চাহিদা রয়েছে। আমাদের দেশ থেকে প্রতি বছর সেসব দেশে ব্যাপক পরিমাণ আলু রপ্তানি হয়। কিন্তু চলতি মৌসুমে দেশের বাজারে বেশ চড়া দামেই বিক্রি হয় আলু। যার প্রভাব পড়েছে রপ্তানিতে। ২০২২-২৩ অর্থবছরে প্রথম ছয় মাসে আলু রপ্তানি হয়েছে প্রায় ৯ হাজার মেট্রিক টন। অথচ চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে এ রপ্তানি কমেছে দুই-তৃতীয়াংশ। এ সময় রপ্তানি হয়েছে মাত্র ৩ হাজার ৩৪৪ মেট্রিক টন।

ব্যবসায়ীরা বলছেন, দেশের বাজারে আলুর দাম ঊর্ধ্বমুখী হওয়ার কারণে রপ্তানি কমেছে। কৃষি-সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর-জানুয়ারিজুড়ে আলুর দাম ঊর্ধ্বমুখী থাকলেও ফেব্রুয়ারিতে কিছুটা স্থিতিশীল রয়েছে। তাই এ অর্থবছরের বাকি চার মাস দাম স্বাভাবিক থাকলে রপ্তানি বাড়ার আশা করছেন তারা। কিন্তু কী পরিমাণে বাড়ানো সম্ভব, সে বিষয়ে তারা কোনো ধারণা দিতে পারছেন না।

চট্টগ্রাম সমুদ্রবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপপরিচালক ড. মুহাম্মদ শাহ আলম কালবেলাকে বলেন, ২০১৭-১৮ অর্থবছরে আলু রপ্তানি হয়েছে প্রায় ২৯ হাজার ১৫৩ মেট্রিক টন। ২০১৮-১৯ অর্থবছরে রপ্তানি হয়েছে ৩২ হাজার ১১৫ মেট্রিক টন। ২০১৯-২০ অর্থবছরের রপ্তানিও ছিল কাছাকাছি। সে সময় বিদেশে আলু পাঠানো হয় ৩১ হাজার ৪০২ মেট্রিক টন। ২০২০-২১ অর্থবছরে আগেরবারের তুলনায় প্রায় দ্বিগুণ পরিমাণ আলু রপ্তানি হয়। এই অর্থবছরে রপ্তানি হয় ৫১ হাজার ৪৪৫ মেট্রিক টন। ২০২১-২২ অর্থবছরে আরও বেড়ে রপ্তানি হয় ৫৪ হাজার ৫২৭ মেট্রিক টন আলু। ২০২২-২৩ অর্থবছরে আলু রপ্তানি হয়েছে ২৯ হাজার ৫৬০ মেট্রিক টন। অন্যদিকে চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাসে আলু রপ্তানি হয়েছে মাত্র ৩ হাজার ৪৪৫ মেট্রিক টন। ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে রপ্তানি হয়েছিল প্রায় ৯ হাজার মেট্রিক টন।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে রপ্তানি হওয়া ৩ হাজার ৩৪৪ মেট্রিক টন আলুর মধ্যে মালয়েশিয়াতেই রপ্তানি হয়েছে ১ হাজার ৪৮০ মেট্রিক টন। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ১ হাজার ১৬৩ মেট্রিক টন, সৌদি আরবে ৫৯৬ মেট্রিক টন, শ্রীলঙ্কায় ৭৮ মেট্রিক টন এবং অন্যান্য দেশে রপ্তানি হয়েছে ২৭ মেট্রিক টন আলু। বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসের তথ্যমতে, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ১৯৯৯ সালে এটিডিপির (অ্যাগ্রোবেজড টেকনোলজি ডেভেলপমেন্টের প্রোগ্রাম) উদ্যোগে সিঙ্গাপুর, মালয়েশিয়া, শ্রীলঙ্কা এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ১২৬ টন আলু রপ্তানি হয়। এরপর থেকে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ব্রুনাই, সিঙ্গাপুর, আরব আমিরাত, মালদ্বীপ, ভিয়েতনামসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে আলু রপ্তানি করছে বাংলাদেশ। তবে বাংলাদেশ থেকে বেশি আলু রপ্তানি হয় মালয়েশিয়ায়।

উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্র সমুদ্রবন্দর চট্টগ্রামের উপপরিচালক ড. মুহাম্মদ শাহ আলম বলেন, বাংলাদেশ থেকে আলু বেশি রপ্তানি হয় মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে আলু রপ্তানি বেশ কমেছে। উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলাগুলোতে আলু মাঠ থেকে তোলা হয়েছে। সেগুলো বাজারেও চলে এসেছে। আশা করা যায়, চলতি অর্থবছরের বাকি মাসগুলোতে আলু রপ্তানি আরও বাড়বে।

কৃষি-সংশ্লিষ্টরা বলছেন, শুধু মালয়েশিয়ায় আলুর চাহিদা রয়েছে ১০ লাখ টন। সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় চাহিদা রয়েছে ৩ লাখ টন করে। এসব দেশে বাংলাদেশিরা কাজ করেন। এ কারণে বাংলাদেশি আলুর চাহিদা বেশি। তাই এসব দেশ বাংলাদেশ থেকে ভালো পরিমাণ আলু আমদানি করে। মূলত ছোট সাইজের লাল রঙের গোল আলু মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, আরব আমিরাতে আবুধাবি ও দুবাই শহরে রপ্তানি করা হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কিরগিজে সহিংসতার ঘটনায় ঢাকার উদ্বেগ

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

‘অটোরিকশা নিষিদ্ধ করার আগে কর্মসংস্থানের ব্যবস্থা করুন’

বিএনপি এখন জনগণের আস্থার স্থল : আব্দুস সালাম

চট্টগ্রাম নগর আ.লীগের সম্মেলন অক্টোবরেই

রিজার্ভ সংকট জাতির জন্য অশনি সংকেত : ১২ দলীয় জোট

৫ দফা দাবিতে পল্লীবিদ্যুৎ সমিতির স্মারকলিপি প্রদান

চাঁদার টাকা রফাদফার সেই পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর প্রত্যাহার

বাজারে বিক্রি হচ্ছে অপরিপক্ব লিচু

‘সবুজ ও জলবায়ু অভিঘাত মোকাবিলায় বহুমুখী প্রচেষ্টা জরুরি’

১০

ঘুষ নিতে গিয়ে পুলিশ সদস্য আটক, অতঃপর...

১১

ঘূর্ণিঝড় রেমাল : নেওয়া উচিৎ যেসকল সতর্কতা

১২

মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত

১৩

সমুদ্রে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা

১৪

অভিনয়ের জন্য এক পয়সাও নেন না শাহরুখ খান

১৫

বাংলাদেশে আসার তারিখ জানালেন কুরুলুস উসমানের নায়ক 

১৬

আব্দুল গাফ্ফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন 

১৭

বাংলাদেশ ব্যাংকে কি তাহলে মাফিয়া-ঋণখেলাপিরা ঢুকবে, প্রশ্ন রিজভীর

১৮

ঘূর্ণিঝড় থেকে রক্ষায় নবীজি (সা.) যে দোয়া পড়তেন

১৯

হেলিকপ্টার দুর্ঘটনা / ইরানের প্রেসিডেন্টের ভাগ্যে কী ঘটেছে?

২০
X