জাকির হোসেন লিটন
প্রকাশ : ০৫ মে ২০২৪, ০২:০৯ এএম
আপডেট : ০৫ মে ২০২৪, ০৮:৪৪ এএম
প্রিন্ট সংস্করণ

দিন দিন সহিংস হয়ে উঠছে ভোটের মাঠ

বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা
দিন দিন সহিংস হয়ে উঠছে ভোটের মাঠ

ক্রমেই সহিংস হয়ে উঠছে উপজেলা পরিষদ নির্বাচন। ভোটের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে, ততই সহিংসতার মাত্রা বাড়ছে। ফলে নির্বাচন কেন্দ্র করে উদ্বেগ-উৎকণ্ঠা আরও বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্বাচন কমিশন (ইসি) ও মাঠ প্রশাসনকে আরও কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

উপজেলা নির্বাচন কেন্দ্র করে সম্প্রতি অনুষ্ঠিত আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির এক বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বিশৃঙ্খলা ও সহিংসতার আশঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশে নির্বাচনে আবেগ-অনুভূতির জন্য কিছুটা বিশৃঙ্খলা হয়। তবে ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে। সুষ্ঠু ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে।’

ওই বৈঠকে সহিংসতার আশঙ্কা প্রকাশ করে বিভিন্ন গোয়েন্দা প্রতিবেদন তুলে ধরেন সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা। তারা বলেন, নির্বাচনে দলীয় প্রতীক বা প্রার্থী না থাকায় অনেক এলাকায় প্রভাবশালী একাধিক নেতা বা তাদের সমর্থকরা প্রার্থী হয়েছেন। তারা কেউ কাউকে ছাড় দিতে নারাজ। ফলে এসব উপজেলায় সহিংসতা বা বিশৃঙ্খলা দেখা দিতে পারে। এ ছাড়া কোনো কোনো উপজেলায় দলের নির্দেশনা অমান্য করে বিএনপির মাঠপর্যায়ের কিছু নেতাও প্রার্থী হয়েছেন। সেসব উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ নজর দিতে হবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার কালবেলাকে বলেন, ‘জাতীয় নির্বাচনের মতো স্থানীয় এ নির্বাচনও একতরফাভাবে নিজেদের মধ্যেই করা হচ্ছে। এখানে নিজেদের প্রভাব ধরে রাখতে ক্ষমতাসীন দলের নেতারাই প্রার্থী হয়েছেন। সেজন্য সংঘাত-সহিংসতা ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যেই হচ্ছে। সেজন্য এটি কঠোরভাবে নিয়ন্ত্রণে দলের হাইকমান্ডকে উদ্যোগ নিতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষভাবে শক্ত ভূমিকা পালন করতে হবে।’

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ কালবেলাকে বলেন, ‘আমাদের স্থানীয় নির্বাচনে সবসময়ই কিছুটা উত্তেজনা তৈরি হয়। জাতীয় নির্বাচনের মতো উপজেলা নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে নির্বাচন কমিশন অঙ্গীকারবদ্ধ। সে লক্ষ্যে যা যা করার সবই করা হচ্ছে। মাঠ পর্যায়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনকে ইসির পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।’

মাঠ পর্যায়ের সূত্রগুলো বলছে, প্রথম ধাপের ভোটের প্রচার-প্রচারণা প্রায় শেষের দিকে। ভোটের ৪৮ ঘণ্টা আগেই এসব প্রচার শেষ হবে। সেজন্য শেষ মুহূর্তের প্রচারকে কেন্দ্র করে বিভিন্ন উপজেলা উত্তপ্ত হয়ে উঠছে। এ ছাড়া দ্বিতীয় ধাপের প্রচার-প্রচারণা নিয়ে ইতোমধ্যে মাঠে নেমে পড়েছেন প্রার্থীরা। আর তৃতীয় ও চতুর্থ ধাপের ভোট নিয়েও অনানুষ্ঠানিক প্রচারে রয়েছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। ফলে এসব নির্বাচন কেন্দ্র করে প্রায় প্রতিদিনই দেশের কোনো না কোনো উপজেলায় সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। এসব ঘটনায় হতাহতের ঘটনাও ঘটছে নিয়মিত। পরিস্থিতি সামাল দিতে গিয়ে কোথাও কোথাও হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে।

সর্বশেষ গতকাল শনিবার লালমনিরহাটের হাতীবান্ধায় দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে প্রার্থী, সাংবাদিকসহ ১০ জন আহত হন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে চেয়ারম্যান প্রার্থী (আনারস প্রতীক) শাহানা ফেরদৌসী সীমা ও কালের কণ্ঠের উপজেলা প্রতিনিধি হাসানসহ আহতদের হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

শুক্রবার রাতে ভোলা সদর উপজেলা পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের অন্তত ২৫ জন আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় গতকালও এলাকায় থমথমে অবস্থা বিরাজ করে।

ভোলা প্রতিনিধি জানান, ভোলা ইলিশা জংশন বাজারে নির্বাচন কেন্দ্র করে সংঘর্ষ, হামলা, নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও মোটরসাইকেল পোড়ানোর ঘটনায় গতকাল সংবাদ সম্মেলন করেছেন মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুস। এতে মোটরসাইকেলের সমর্থকদের ওপর আনারস প্রতীকের সমর্থকদের হামলার ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।

এদিকে অভিযোগকে মিথ্যা ও বানোয়াট বলেছেন আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন। তিনি বলেন, ইলিশার ঘটনার সময় আমার কোনো লোক ছিল না। ঘটনার পর আমার সমর্থকরা রাস্তায় নেমে আসে। এখানে আমার কী করার আছে। তারা মিথ্যা প্রচারণা করে ভোটারদের বিভ্রান্ত করার চেষ্টা করছে।

নীলফামারী প্রতিনিধি জানান, শুক্রবার রাতে ডোমারের পাঙ্গামুটুকপুর ইউনিয়নের পাঙ্গা বাজারে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয়পক্ষের ২০ জন আহত হয়েছেন। শুক্রবার রাত ১১টার দিকে পাঙ্গা বাজারের এক প্রান্তে ঘোড়া প্রতীক নিয়ে পথসভা করছিলেন চেয়ারম্যান প্রার্থী আব্দুল মালেক সরকার। একই সময় কর্মী-সমর্থকদের মিছিলসহ মোটরসাইকেলের বহর নিয়ে ওই বাজারে প্রবেশ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী টেলিফোন প্রতীকের সরকার ফারহানা আকতার সুমি। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এতে দুপক্ষের অন্তত ২০ জন আহত হন। এ ছাড়া উভয় প্রার্থীর নির্বাচনী ক্যাম্পের সামনে থাকা অন্তত ১৫টি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনা ঘটে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের উদ্ধার করে ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এর আগে সিরাজগঞ্জের বেলকুচিতে থানায় ঢুকে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বদিউজ্জামান ফকিরের ওপর হামলার অভিযোগ ওঠে অন্য প্রার্থী আমিনুল ইসলাম সরকারের বিরুদ্ধে। এ ঘটনায় শুক্রবার রাতে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম তাকে কারণ দর্শানোর নোটিশ দেন।

গত বৃহস্পতিবার রাতে বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর বাসস্ট্যান্ড এলাকায় নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আওয়ামী লীগের দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে একপক্ষের একজন গুলিবিদ্ধসহ অন্য পক্ষের কর্মী ইউপি চেয়ারম্যানসহ দুজনকে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয়েছে। এ ঘটনায় শুক্রবার দুপক্ষের পাল্টাপাল্টি মামলা হয়েছে।

গত বুধবার পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ধামোরহাটে দুই চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে পাল্টাপাল্টি হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুরের অভিযোগ ওঠে। একই দিন মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের তালতলা এলাকায় আনারস প্রতীকের দুই কর্মীকে কুপিয়ে জখম করার অভিযোগ ওঠে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যে বার্তা দিলেন জামায়াতের সেক্রেটারি  

নাফনদী থেকে দুই বাংলাদেশি যুবককে অপহরণ করেছে আরসা

বিদ্যুৎস্পর্শে পল্লীবিদ্যুৎ শ্রমিকের মৃত্যু

কালবেলায় সংবাদ প্রকাশ / বেশি দামে মসলা বিক্রির সত্যতা পেলেন ম্যাজিস্ট্রেট

জান্তার হেলিকপ্টার ভূপাতিতের দাবি মিয়ানমারের বিদ্রোহীদের

বাজারে যাওয়ার পথে সাপের কামড়ে বৃদ্ধের মৃত্যু

আন্দোলন নিয়ে নতুন বার্তা কর্নেল অলির

‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে মাঠে ফেনী পুলিশ

পরিবেশ রক্ষায় জবি শিক্ষার্থীর একক পদযাত্রা

জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবিলা করব : নাছিম 

১০

মহানন্দা নদীতে ডুবে দুজনের মৃত্যু

১১

গোষ্ঠীতন্ত্র, সাম্প্রদায়িকতা ও দুর্নীতির বিরুদ্ধে তরুণদের রুখে দাঁড়াতে হবে: মেনন

১২

বিএনপি অধ্যুষিত জয়পুরহাটে সর্বোচ্চ ভোট, সমীকরণ মিলছে না

১৩

গাজায় গণহত্যার বিরুদ্ধে এবি পার্টির বিক্ষোভ 

১৪

নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর

১৫

তাপপ্রবাহের সতর্কবার্তা প্রত্যাহার, ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

১৬

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

১৭

পেঁয়াজ চুরির অভিযোগে সাবেক ইউপি সদস্যকে খুঁটিতে বেঁধে নির্যাতন

১৮

গ্রীন লাইফ হাসপাতালে ক্যারিয়ার গড়ার সুযোগ

১৯

ফরিদপুরের ডিসি / ‘বুলেট থাকতে ব্যালটে কেউ হাত দিতে পারবে না’

২০
X