স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৮ মে ২০২৪, ১০:৪৪ এএম
অনলাইন সংস্করণ

বাংলাদেশি সমর্থকদের বিশ্বকাপ উপভোগে বাধা ‘টাইম জোন’!

টাইগার সমর্থক (বাঁয়ে) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। ছবি : সংগৃহীত
টাইগার সমর্থক (বাঁয়ে) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। ছবি : সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। অংশ নেবে রেকর্ড ২০টি দেশ। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে এতো বেশি দলের অংশগ্রহণের নজির নেই কোনো।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় হয় আগের আসর। বর্তমান চ্যাম্পিয়ন হিসেব আসর শুরু করবে ইংল্যান্ড। রেকর্ড সংখ্যক অংশগ্রহণে প্রথমবারের মতো বিশ্বকাপ আয়েজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আর সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ।

দুই দেশের সঙ্গে টাইম জোনের (সময় অঞ্চল) বিশাল পার্থক্য রয়েছে বাংলাদেশ তথা পুরো ভারতীয় মহাদেশের। তাই ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে ধুম-ধারাক্কার বিশ্ব আসরের। আর বাংলাদেশে সেটি হয়ে যাচ্ছে পরদিন অর্থাৎ ২ জুন।

এখন প্রশ্ন হচ্ছে টাইম জোন কী? টাইম জোন হচ্ছে এমন একটি এলাকা যেখানে প্রত্যেকে সমস্ত সামাজিক, ব্যবসায়িক এবং আইনি কর্মকাণ্ডের জন্য একই আদর্শ সময় ব্যবহার করে। পুরো পৃথিবী ২৪টি টাইম জোন (দ্রাঘিমাংশ) দ্বারা বিভক্ত।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় স্বাগতিকদের সঙ্গে কানাডার ম্যাচ দিয়ে শুরু বিশ্বকাপের মাঠের লড়াই। কিন্তু ১১ ঘণ্টা এগিয়ে থাকায় টাইম জোন অনুযায়ী বাংলাদেশে ম্যাচটি মাঠে গড়াবে ২ জুন ভোর সাড়ে ৬টায়।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জ ওয়েস্ট ইন্ডিজেও হবে বিশ্বকাপের ম্যাচ। টাইম জোনের ফারাকের কারণে এখানকার ম্যাচগুলো হবে বাংলাদেশ সময় মধ্যরাতে। ১৮ জুন পর্যন্ত চলবে গ্রুপপর্বে ম্যাচে। প্রতিদিন অন্তত একটি করে ম্যাচ রয়েছে। আবার কখনো কখনো দুটি বা তিনটি করেও ম্যাচ সূচিতে রয়েছে।

যুক্তরাষ্ট্রে এবং ওয়েস্ট ইন্ডিজের আলাদা টাইম জোনের কারণে বাংলাদেশসহ ভারত-পাকিস্তান-নেপালে ভিন্ন ভিন্ন সময়ে হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ। এই যেমন বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টা, ভোর সাড়ে ৬টা, রাত সাড়ে ৮টা, রাত সাড়ে ৯টা, রাত ১১টা ও রাত ১টায় মাঠে গড়াবে বিশ্বকাপের ম্যাচ।

গ্রুপপর্ব শেষে হবে সুপার এইট। ১৯ জুন শুরু হয়ে সেরা ৮ দলের লড়াই চলবে ২৫ জুন পর্যন্ত। এই পর্বে বেশিরভাগ সময় দিনে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এবার ম্যাচ শুরুর সময় থাকবে নির্দিষ্ট, সাড়ে ৬টা আর রাত সাড়ে ৮টা (বাংলাদেশ সময়)।

এরপর একই দিন ২৭ জুন মাঠে গড়াবে দুইটি সেমিফাইনাল। ফাইনালে ওঠার লড়াই শুরুর সময়ও নির্দিষ্ট, সাড়ে ৬টা আর রাত সাড়ে ৮টা (বাংলাদেশ সময়)। আর ২৯ জুন শনিবার হবে ফাইনাল। বার্বাজোজে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে শিরোপা জয়ের লড়াই। যা বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা।

টাইম জোনের ভিন্নতার কারণে বিভিন্ন সময়ে খেলা মাঠে গড়ানোয়, বিশ্বকাপ উপভোগ করতে কিছুটা সমস্যা হওয়ার কথা বাংলাদেশ তথা উপমহাদেশের ক্রিকেট প্রেমিদের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১০

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১১

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১২

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৩

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৪

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৫

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৬

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৭

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৮

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

১৯

ট্রলার উদ্ধারে গিয়ে ডুবল স্পিডবোট, সৈকতে ভেসে এল ২ মরদেহ

২০
X