মেজর (অব.) ড. নাসির উদ্দিন আহাম্মেদ
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ০২:৩২ এএম
আপডেট : ২৭ মার্চ ২০২৪, ০৮:৪৫ এএম
প্রিন্ট সংস্করণ

উজবেকিস্তানের বিবি খানম মসজিদ

উজবেকিস্তানের বিবি খানম মসজিদ

মধ্য এশিয়া অঞ্চলে অপরূপ সৌন্দর্যে ভরপুর অনন্য দেশ উজবেকিস্তান। প্রায় ৪ লাখ ৪৯ হাজার বর্গ কিলোমিটার আয়তনের এই দেশের জনসংখ্যা প্রায় ৩ কোটি ৬৮ লাখ। সাংবিধানিকভাবে একটি ধর্মনিরপেক্ষ দেশ হলেও উজবেকিস্তানের ৯৬ শতাংশ মানুষই মুসলমান। দেশটি একটি রিপাবলিক, একটি সিটি (নগর) ও ১২টি অঞ্চলে বিভক্ত। এর মধ্যে সমরখন্দ অঞ্চলটি ভৌগোলিকভাবে অন্যতম দর্শনীয়, নানা কারণে প্রসিদ্ধ ও ইতিহাস সমৃদ্ধ। সমরখন্দকেন্দ্রিক তৈমুর শাসনামলে নির্মিত জগৎখ্যাত স্থাপনা বিবি খানম মসজিদ। ১৫০০ শতকে পৃথিবীর অন্যতম স্থাপত্য হিসেবে এই মসজিদের সুনাম ছড়িয়ে পড়ে। ‌

তুর্কি-মঙ্গলীয় সম্প্রদায়ের দিগ্বিজয়ী সম্রাট তৈমুর ছিলেন সেই সময়কার পরম পরাক্রমশালী তৈমুর বংশের প্রতিষ্ঠাতা। এই বংশ ১৩৭০ থেকে ১৮৫৭ সাল পর্যন্ত ৪৮৭ বছর বৃহত্তর আফগানিস্তান, ইরান ও মধ্য এশিয়া অঞ্চল শাসন করে। নিজ সাম্রাজ্যের পরিধি বৃদ্ধি, বিদ্রোহ দমন ও জয়ের নেশায় তৈমুর (১৩৩৬-১৪০৫ সাল) তার বিশাল ও দুর্ধর্ষ সৈন্যবাহিনী নিয়ে নানা দেশে অভিযান এবং হত্যাযজ্ঞ চালায়। বছরের পর বছর চলা এসব অভিযানে প্রায় ১ কোটি ৭০ লাখ মানুষ তৈমুর বাহিনীর হাতে প্রাণ হারায়, যা ছিল পৃথিবীর তখনকার মোট জনসংখ্যার ৫ শতাংশ।

ইতিহাস মতে ১৩৯৮ সালে তৈমুর তৎকালীন ভারতীয় উপমহাদেশের ভূখণ্ড দখল শুরু করেন। এর পরের বছর (১৩৯৯ সাল) তিনি তার রাজধানী সমরখন্দে একটি আকর্ষণীয় মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেন। সেই অনুযায়ী বিবি খানম মসজিদের কাজ শুরু হয়। পাঁচ বছর পর ১৪০৪ সালে অভিযান শেষে রাজধানীতে ফিরে সম্রাট তৈমুর প্রায় সমাপ্ত মসজিদ দেখতে যান এবং বেশ কিছু পরিবর্তনের আদেশ দেন। সেই অনুযায়ী সমাপ্ত হয় বিবি খানম মসজিদের কাজ। তবে নানা সময়ে নানা কারণে মসজিদের বিভিন্ন অংশে ফাটল ধরে বা ক্ষয়ক্ষতি হয়, যা তাৎক্ষণিকভাবে সংস্কারও করা হয়।

১৬০০ শতকে তৎকালীন শাসক আব্দুল্লা খান-২ মসজিদটির সব সংস্কার বন্ধ করে দেন। তদুপরি ১৮৯৭ সালের ভূমিকম্পে মসজিদের পুরোনো স্থাপনাগুলোর ব্যাপক ক্ষতি সাধিত হয়। এতে মসজিদটির ব্যাপক অংশই ধ্বংসস্তূপে পরিণত হয়।

বিংশ শতাব্দীর শেষ ভাগে এসে সোভিয়েত শাসনামলে বিবি খানম মসজিদের ব্যাপক সংস্কারকাজ তথা বর্তমান রূপ দেওয়ার কাজ শুরু হয়। পরবর্তী সময়ে বিভিন্ন সময়ে এবং স্বাধীন উজবেকিস্তানের শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর মসজিদটির নানা সংস্কার করা হয়। বিশেষত ২০১৬ সালে উজবেক সরকার বেশ কিছু সংস্কার করে এই ঐতিহাসিক স্থাপনার অস্তিত্ব নিশ্চিত করে এবং তা আকর্ষণীয় পর্যটনকেন্দ্র রূপে প্রতিষ্ঠিত করে।

মূল মসজিদ কমপ্লেক্সের চারদিকে ইমারত ও মাঝখানে উন্মুক্ত স্থান (কোর্টইয়ার্ড) ছিল। সেই উন্মুক্ত স্থানের বাইরের দেয়ালের দৈর্ঘ্য ১৫৭ মিটার ও প্রস্থ ১০৯ মিটার বিস্তৃত। উত্তর-পূর্ব দিক অর্থাৎ কিবলার বিপরীত দিক দিয়ে মূল মসজিদ কমপ্লেক্সে ঢোকার জন্য ৩৫ মিটার উঁচু একটি বিশাল গেট নির্মিত হয়, যা একটি বিশাল ইমারত সমতুল্য।‌ এই গেটের বিপরীতে অর্থাৎ কোর্টইয়ার্ডের অন্যদিকে ৪০ মিটার উচ্চতায় আরেকটি ইমারতের ওপর রয়েছে বিশাল নীল রঙের গম্বুজ। এই গম্বুজের দুপাশে আরও দুটি নীল রঙের গম্বুজ রয়েছে, যা নির্মিত হয়েছে পৃথক দুটি ইমারতের ওপর।

উজ্জ্বল নীল রঙের ব্যাপক উপস্থিতি মসজিদের অন্যতম বৈশিষ্ট্য। এ ছাড়া অন্যান্য রঙের ব্যবহার রয়েছে, যা মূলত উজ্জ্বল ও দৃষ্টিনন্দন। মধ্য এশিয়া, ইরান ও আফগানিস্তানের স্থাপত্য রীতির সংমিশ্রণে মার্বেলসহ নানা ধরনের পাথর ও অন্যান্য কারুকার্য খচিত শিলা খণ্ড ব্যবহৃত হয়েছে মসজিদ নির্মাণকাজে। মসজিদ কমপ্লেক্সের বিভিন্ন স্থানে আরবি হরফে লেখা কুরআনের বাণী ও আরবি ক্যালিগ্রাফি আজও সমুজ্জ্বল। তবে এক কালে জমজমাট এই মসজিদ এখন কেবলই এক পর্যটনকেন্দ্র। ৬০০ বছর আগে নির্মিত এত নান্দনিক স্থাপনা (বিবি খানম মসজিদ) দেখার জন্য এখানে ছুটে আসেন সব ধর্মের পর্যটক। তবে এখন এখানে কোনো আজান বা জামাতবদ্ধ নামাজ হয় না। তবুও আবেগের বশে বহু মানুষের সমাবেশ ঘটে বিবি খানম মসজিদকে কেন্দ্র করে।

লেখক: অবসরপ্রাপ্ত মেজর, গবেষক, বিশ্লেষক ও কলামিস্ট

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কারাগারে দুগ্রুপের সংঘর্ষে আহত ৭

নতুন রূপে চট্টগ্রাম আউটার স্টেডিয়াম

ফেসিয়ালের পর এইডসে আক্রান্ত ৩ নারী

প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেই ভুল থাকলে কী হয়

রেলওয়ে পূর্বাঞ্চল / বন্ধের পথে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন, যাত্রীদের ক্ষোভ

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারত সিরিজ

খাগড়াছড়িতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায়

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

স্নাতক পাসে চাকরি দেবে সিটিজেনস ব্যাংক

১০

এক কেজি ক্রিস্টাল মেথসহ আটক ‘উচ্চারণ’ ব্যান্ডের ভোকাল

১১

কৌশিক বসুর নিবন্ধ / যেভাবে বিশ্বের কোটি কোটি মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করছে যুক্তরাষ্ট্র

১২

জয়পুরহাটে বৃষ্টির কামনায় ইসতিসকার নামাজ

১৩

এক মৌসুম পরেই আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি

১৪

চীনের মধ্যস্থতায় ঐক্য আলোচনায় বসছে ফিলিস্তিনি দুই গোষ্ঠী

১৫

লোহিত সাগরে ‘ব্রিটিশ’ জাহাজে ইয়েমেনিদের হামলা

১৬

পাবনায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ

১৭

ব্রাহ্মণবাড়িয়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

১৮

হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব সাদ্রি ভাষা

১৯

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

২০
*/ ?>
X