কালবেলা প্রতিবেদক
০৯ জুন ২০২৩, ০৯:৫২ পিএম
অনলাইন সংস্করণ

শতবর্ষী পুকুরপাড় থেকে কাউন্সিলরের কার্যালয় উচ্ছেদের দাবি

ছবি : কালবেলা

পুরান ঢাকার গেণ্ডারিয়ায় শত বছরের পুরোনো ডিআইটি পুকুর উদ্ধারে অভিযান এবং পুকুরপাড়ের অবৈধ স্থাপনা ও দোকানপাট উচ্ছেদে অভিযান পরিচালনা করায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) ধন্যবাদ জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বিত জোট ‘বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)’।

পাশাপাশি পুকুর ভরাট করে নির্মিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের অস্থায়ী কার্যালয়সহ অবশিষ্ট দুটি স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়েছেন তারা।

আজ শুক্রবার সংগঠনের পক্ষে বিএনসিএর আহ্বায়ক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার এবং সদস্য সচিব মুহাম্মদ আনোয়ারুল হক রাজউককে ধন্যবাদ দিয়ে এই দাবি জানানো হয়।

রাজউকের অভিযানের সময় পুলিশের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হামলাকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানায় বিএনসিএ। যেহেতু এই পুকুর ভরাটে কাউন্সিলর সাহানা আক্তার ও তার বাবা সাইদুল ইসলাম শহিদ নেতৃত্ব দিয়েছেন তাই বিএনসিএ মনে করে, পুকুরের জায়গা থেকে তাদের কার্যালয়টি সরানো না হলে আবারও দখল হবে পুরান ঢাকার এই ফুসফুসটি। তাই পরচা অনুযায়ী অবশিষ্ট অবৈধ স্থাপনা দুটিও উচ্ছেদ করে দ্রুত এই পুকুরটিকে ঘিরে একটি জলকেন্দ্রিক পার্ক গড়ে তোলার দাবি জানাচ্ছে বিএনসিএ।

সংগঠনটি বলছে, পুরান ঢাকা যখন চরমভাবে জলাধার শূন্যতায় ভুগে নানা বিপর্যয়ের মুখে পড়ছে, যখন ঢাকায় আগুন নিয়ন্ত্রণে পানি পাওয়া যায় না, যখন ঢাকায় চলছে তীব্র তাপপ্রবাহ—তখনো এই শহরে নানা কৌশলে চলছে প্রাকৃতিক জলাধার দখলের চেষ্টা। ডিআইটি প্রকল্পের পুকুর আশপাশের এলাকার তাপমাত্রা নিয়ন্ত্রণ, অগ্নি নির্বাপণ, ভূগর্ভস্থ পানির সংস্থান, বায়ুদূষণ নিয়ন্ত্রণসহ নানাভাবে ভূমিকা রেখে আসছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস গত বুধবার পুকুরটি দখলমুক্ত করার ঘোষণা দেন। এর পরদিনই উদ্ধার অভিযান শুরু হয়।

ডিআইটি পুকুর রক্ষা আন্দোলনের আহ্বায়ক ইব্রাহিম আহমেদ রিপন বলেন, কাউন্সিলরের কার্যালয়কে কেন্দ্র করে পুকুর ভরাট এবং স্থাপনা নির্মাণ করা হয়েছে। তবে কাউন্সিলরের কার্যালয় ভেঙে না দেওয়ায় রাজউকের অভিযান প্রশ্নবিদ্ধ হয়েছে। উচ্ছেদ অভিযান শেষে সীমানা নির্ধারণ, চারদিকে হাঁটা ও বসার জায়গা, ঘাট নির্মাণসহ পুকুরের সৌন্দর্যবর্ধন করে সংরক্ষণেরও দাবি জানাচ্ছি।

স্থানীয় এক বাসিন্দা বলেন, এলাকাবাসীর প্রত্যাশা ছিল অন্য স্থাপনাগুলোর মতো কাউন্সিলের স্থাপনাও ভাঙা হবে। কিন্তু তা না হওয়ায় আমরা হতাশ।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে পুকুরটির মালিকানা দাবি করা নৌশাদ চৌধুরী গং এবং আমমোক্তার জাকির হোসেন রাজউকের বিরুদ্ধে মামলা লড়ছিলেন। পরে আদালত তাদের পক্ষে রায় দেন। এরপর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাহানা আক্তার ও তার বাবা পুকুরের চারদিক ভরাট করে দোকান ও স্থাপনা নির্মাণ শুরু করেন। এমনকি পুকুরের জায়গায় কাউন্সিলর তার অস্থায়ী কার্যালয়ও তৈরি করেছেন।

সম্প্রতি পুকুরটির পাড়ে আরও বালু ফেলে জোরেশোরে ভবন নির্মাণ শুরু হয়। গত শুক্রবার পুকুর দখলের প্রতিবাদে সেখানে মানববন্ধনের ঘোষণা দেয় এলাকাবাসী ও পরিবেশবাদী জোট বিএনসিএ। কিন্তু কাউন্সিলর ব্যাপক লোকজন জড়ো করায় ঝুঁকি এড়াতে স্থানীয়দের মানববন্ধন করতে দেয়নি পুলিশ।

বিষয়টি দৈনিক কালবেলাসহ বিভিন্ন গণমাধ্যমে উঠে এলে তা আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। গত মঙ্গলবার পুকুর রক্ষায় সরকারের সংশ্লিষ্ট সব সংস্থা ও পুকুর ভরাটকারী ব্যক্তিদের আইনি নোটিশ পাঠায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজশাহীতে বেশি দামে পেঁয়াজ বিক্রি, তিন দোকানিকে জরিমানা

বিপিএলের জন্য পেছাবে লঙ্কান সিরিজ

নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণ শুরু ১৭ ডিসেম্বর

পেঁয়াজের বিকল্প কী হতে পারে?

হত্যা মামলার আসামিদের জামিন, বিচারককে লক্ষ্য করে জুতা নিক্ষেপ

বিটিআরসির নতুন চেয়ারম্যান মহিউদ্দিন

এক ট্রেনেই টিকিটবিহীন যাত্রী ২০০!

অবরোধ সফলে ঝিনাইদহে বিএনপির মশাল মিছিল

মোবাইলে চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পর্শে প্রাণ গেল শিক্ষার্থীর

ছাত্রলীগ নেতার ঘুষিতে স্কুলছাত্র নিহতের অভিযোগ

১০

খালেদা জিয়াকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর

১১

বিয়ে সেরে ফেরার পথেই প্রাণ গেল নবদম্পতির!

১২

ফরিদপুরে দুই এমপি প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, পুলিশসহ আহত ২০

১৩

‘আমার সঙ্গে যারা খারাপ করবে, তারা পৃথিবী থেকে নাই হয়ে যাবে’

১৪

দ্বিতীয় দিনে আপিলে প্রার্থিতা ফিরে পেলেন যারা

১৫

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সেটি হবে রাজনৈতিক : বিকেএমইএ’র সভাপতি

১৬

ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘে বসছে বিশেষ অধিবেশন

১৭

গভীর রাতে ম্যাগনেট পিলার খুঁজতে গিয়ে আটক ৫

১৮

একীভূত হচ্ছে দেশের ৯৪৪ প্রাথমিক বিদ্যালয়

১৯

সাতক্ষীরায় পেঁয়াজ মজুতের দায়ে ৪ ব্যবসায়ীকে জরিমানা

২০
X