মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ১০ মে ২০২৪, ০৮:১৬ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে কোড সামুরাই হ্যাকাথন শুরু

কোড সামুরাই হ্যাকাথন প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করেছেন অধ্যাপক ড. এম লুৎফর রহমান। ছবি : কালবেলা
কোড সামুরাই হ্যাকাথন প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করেছেন অধ্যাপক ড. এম লুৎফর রহমান। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি (বিজেআইটি) এবং গ্লোবালগিকস আয়োজিত ‘কোড সামুরাই আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন-২০২৪’ শীর্ষক প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১০ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিলায়তনে প্রধান অতিথি থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান।

এবারের এ প্রতিযোগিতায় দেশের ২৭টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) শিক্ষার্থীদের ৪৬টি দল অংশ নিচ্ছে, যারা প্রথমে দুটি পর্বের প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত হয়েছেন।

অধ্যাপক ড. এম লুৎফর রহমান বলেন, হ্যাকাথনের মতো প্রতিযোগিতা শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে অনেক বড় ভূমিকা রাখবে, যা সর্বোপরি চতুর্থ শিল্প বিপ্লবের লক্ষ্যমাত্রা অর্জনকে এগিয়ে নিয়ে যাবে। এ সময় হ্যাকাথনের আয়োজক ও এ আয়োজনের সঙ্গে থাকার জন্য জাপানের প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইস্ট অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। তিনি বলেন, এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের বিশ্বমানের করে গড়ে তুলবে এবং এ সুযোগ কাজে লাগিয়ে জাপান তথা বিশ্বের আইটি ডেভেলপমেন্টে সক্রিয় ভূমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জাপানের ৪০টি আইটি কোম্পানির ৮৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন এবং ১৫টি কোম্পানি তাদের কর্মস্থলের আইটি কাজের ধরন ও সুযোগ সম্পর্কে প্রেজেন্টেশন প্রদান করেন।

মিস্টার সাপাওয়ারা, জেনারেল ম্যানেজার অফমারু বেনি বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের প্রশংসা করেন এবং বাংলাদেশ থেকে আরও বেশি পরিমাণে আইটি ইঞ্জিনিয়ার তৈরির জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের ডিন অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক।

এছাড়া, এতে আরও বক্তব্য প্রদান করেন ইয়াসুহিরো আকাশি, কো-কনভেনার কোড সামুরাই। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক রেদোয়ান আহমেদ রিজভী।

এদিকে আয়োজকরা জানিয়েছেন, উদ্বোধনের পর সিএসই বিভাগের ল্যাবে প্রতিযোগিতা শুরু হয়। টানা ২৪ ঘণ্টা চলবে এ হ্যাকাথন। এ সময় শিক্ষক গবেষক, প্রকৌশলী ও সংশ্লিষ্ট খাতের পেশাজীবীদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল প্রতিযোগীদের কার্যক্রম পর্যবেক্ষণ ও বিচার করবেন।

শনিবার (১১ মে) বিকেল ৪টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হ্যাকাথনের সমাপন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থেকে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

এছাড়া, এতে আরও উপস্থিত থাকবেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জাইকা প্রধান মি. ইচিগুচি তমাহেদো, জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ইয়ুজি আন্দো, পায়রাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী। পাশাপাশি জাপানের জনপ্রিয় জাদুশিল্পী শুটওগাওয়া সমাপনী অনুষ্ঠানে উপস্থাপনা পরিবেশন করবেন। এতে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাবার খোঁজে ভারতে যাচ্ছেন এমপি আনারের মেয়ে

ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৯ তরুণকে ছাত্রলীগের শুভেচ্ছা

মোবাইল কিনে না দেওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

উন্মুক্ত লাইব্রেরিতে বসে লাখ টাকার অবৈধ বিদ্যুৎ ব্যবসা

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু, ক্যাম্প কমান্ডারসহ প্রত্যাহার ৪

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৮২ শতাংশ : বিবিএস

ট্রাকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

জাল স্বাক্ষরে ওষুধ বিতরণের অভিযোগ

ফিলিস্তিনিদের সঙ্গে আরবদের মুনাফেকি ও সুপার হিরোদের অবদান

নোয়াখালীতে ৩০ কেজি হরিণের মাংস জব্দ

১০

নিপুণের পেছনে বড় কোনো শক্তি আছে : ডিপজল

১১

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে চবিতে সাইক্লিস্টের র‍্যালি

১২

রাষ্ট্রপতির সঙ্গে আইআইইউসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

১৩

আ.লীগ নেতার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও ছড়ানোর অভিযোগ

১৪

রাইসির মরদেহ কোথায়, জানাজার বিষয়ে কী সিদ্ধান্ত?

১৫

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

১৬

মসজিদে ঢুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

১৭

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

১৮

ছেলের আত্মহত্যায় মায়ের বিষপান

১৯

অপু বিশ্বাসের অভিযোগে ৩ জনকে সতর্ক করল পুলিশ

২০
X