কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৫:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

তরুণদের কাজে লাগাতে পারলেই অর্থনীতি সমৃদ্ধ হবে : তাজুল ইসলাম

মো. তাজুল ইসলাম। ছবি : সংগৃহীত
মো. তাজুল ইসলাম। ছবি : সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশের জনসংখ্যার যে বিশাল তরুণ জনগোষ্ঠী রয়েছে তাদের কর্মক্ষমতাকে কাজে লাগাতে পারলেই আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।

শনিবার (৪ মে) ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে উদ্যোক্তারাই পারে তাকে শক্তিশালী ভিতের ওপর প্রতিষ্ঠিত করতে। কারণ উদ্যোক্তারা শুধু নিজে স্বাবলম্বী হয় না তারা সমাজের আরও দশজনকে স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করে দেয়।

মন্ত্রী বলেন- গুগল, ফেসবুক, মাইক্রোসফট ও টেসলার মতো প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তারা ছিল বলেই আজ সারা বিশ্বে আমেরিকা নেতৃত্ব করতে পারছে। বিশ্ব অর্থনীতিতে সম্মানের আসনে অধিষ্ঠিত হতে হলে বাংলাদেশের উদ্যোক্তাদেরও বিভিন্ন নতুন নতুন ধ্যান-ধারণা নিয়ে কাজ করে সেগুলোর সঠিক বাস্তবায়ন করতে হবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, একসময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে খাদ্যের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিএনপি আমলে বিদ্যুৎ উৎপাদন মাত্র ১৬০০ মেগাওয়াট ছিল, বর্তমানে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দেশের প্রান্তিক মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছে সরকার। এ ধরনের বিভিন্ন উদ্যোগ টেকসই করার জন্য অর্থনৈতিকভাবে আমাদের আরও সামনের দিকে এগিয়ে যেতে হবে।

উদ্যোক্তাদের উদ্দেশ্যে করে মন্ত্রী বলেন, উদ্যোক্তা হতে গেলে সবচেয়ে বড় যে গুণাবলি নিজের মধ্যে ধারণ করতে হবে তা হচ্ছে আত্মবিশ্বাস এবং কোনো বাধাতেই হাল না ছেড়ে দেওয়ার মনোবৃত্তি। উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা দাঁড় করাতে গেলে নানা রকমের প্রতিবন্ধকতা আসবে। সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় বিশ্বাসই একজন উদ্যোক্তার অন্যতম পুঁজি যা তাকে কখনোই পরাজিত হতে দিবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী, ব্যারিস্টার সায়েদুল হক সুমন, জারা মাহবুব, আমেরিকান অ্যাম্বাসির ইকোনমিক ইউনিট চিফ জোসেফ গিবলিন, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, স্টার্টআপ বাংলাদেশ ম্যানেজিং ডিরেক্টর সামি আহমেদ।

উল্লেখ্য, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা ও ৫০টি দেশ থেকে সাড়ে ১২ লাখ তরুণ-তরুণীকে টানা ৯০ দিনব্যাপী ২৬টি ব্যাচে অনলাইনে উদ্যোক্তা তৈরির কর্মশালার টানা ২৩০০তম দিন উপলক্ষ্যে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পার্লামেন্টে এমপিদের মধ্যে তুমুল মারামারি

ঢাবি জাতীয় ছায়া জাতিসংঘ অধিবেশন ৩০ মে শুরু

নোয়াখালীতে পাওয়ার টিলারের চাপায় স্কুলছাত্র নিহত

বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে সরে দাঁড়ালেন ২ প্রার্থী

শতভাগ ফেল করা চার মাদ্রাসাকে শোকজ

এক্সিকিউটিভ পদে বসুন্ধরা গ্রুপে নিয়োগ, কর্মস্থল ঢাকা

হুটার-হাইড্রোলিক হর্ন নিয়ে নতুন সিদ্ধান্ত

গোয়াল ঘরে ঝুলছিল বৃদ্ধের মরদেহ

লোকসভা নির্বাচনে কোন দলের নারী প্রার্থী কত?

১০

‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে আরএমপি

১১

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

১২

প্লে-অফে যেতে কোহলিদের বাধা বৃষ্টি  

১৩

২০ জনকে নিয়োগ দেবে গাজী গ্রুপ, বয়স ২২ হলেই আবেদন

১৪

স্কুলে টিকটক করায় শিক্ষার্থী বহিষ্কার

১৫

অভিনয়ের জন্য এক পয়সাও নেন না শাহরুখ খান

১৬

ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর

১৭

স্কুলের টয়লেটে ৬ ঘণ্টা আটকা শিশু, অতঃপর...

১৮

ভাগ্যে কী আছে বিএনপির ৩০০ নেতার 

১৯

রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণকাজের উদ্বোধন

২০
X