ড. সেলিম জাহান
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৭:০১ পিএম
আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৭:০২ পিএম
অনলাইন সংস্করণ

দেশের নামটি বাংলাদেশ

ড. সেলিম জাহান। ছবি : সংগৃহীত
ড. সেলিম জাহান। ছবি : সংগৃহীত

দেশের নামটি বাংলাদেশ, সেলিম জাহান: ইউএনডিপি'র মানব উন্নয়ন প্রতিবেদন কার্যালয় ও দারিদ্র্য বিমোচন বিভাগের সাবেক পরিচালক

আমাদের মুক্তিযুদ্ধ চলেছে ন’মাস ধরে- স্বাধিকারের জন্যে, স্বাধীনতার জন্য, সার্বভৌমত্ব একটি রাষ্ট্রের জন্যে। সে যুদ্ধ সহায়তা পেয়েছে, সাহায্য পেয়েছে নানা জনের কাছ থেকে, কিন্তু রাষ্ট্রপ্রতিষ্ঠার আকাঙ্ক্ষা বিশ্বের অন্যান্য রাষ্ট্রের স্বীকৃতি পেতে আমাদের অপেক্ষা করতে হয়েছে ১৯৭১ এর ৬ ডিসেম্বর পর্যন্ত।

এখনো মনে আছে, সময়টা সম্ভবত ছিল সকাল ১০টা বা সোয়া দশটা। বাবা তার লেখার টেবিলে বসে কাজ করছিলেন। পাশে খুব হাল্কা করে রেডিও চলছিল। মা পেছনের বারান্দায় বসে কুটনো কুটছেন। আমি সামনের বারান্দায় বসে কী একটা বই পড়ছিলাম। অন্যান্য বোন-ভাইয়েরা ছড়িয়ে ছিটিয়ে। হঠাৎ বাবার ঘর থেকে এক চিৎকার। আমরা যে যেখানে ছিলাম দৌঁড়ে তার কাছে চলে গেলাম। ভাবলাম, তার নিশ্চয়ই খারাপ কিছু একটা হয়েছে। কাছে যেতেই দেখি, ভদ্রলোক আনন্দ-উত্তেজনায় টই টুম্বুর। মুখে শুধু এক কথা - ভুটান বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। ভুটানের রাজা জিগমে্ দরজি ওয়াংচুকের কাছ থেকে এ স্বীকৃতি-বার্তা এসেছে। এই মাত্র তিনি শুনেছেন আকাশবানী কোলকাতা কেন্দ্রের খবরে। আমরা আহ্লাদে আটখানা। মা রেগে আগুন- না, ভুটানের ওপরে নয়, বাবার ওপরে। ‘এতো জোরে কেউ চেঁচায়? আমি তো ভাবলাম, শরীর খুব খারাপ হয়ে গেল কি না?’ আমরা সংবাদটির গুরুত্ব বুঝিয়ে তাকে শান্ত করার চেষ্টা করি, কিন্তু বাবার ওপরে তার রাগ আর পড়ে না।

‘এই প্রথম বিশ্বে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি পেল’, বলতে বলতে বাবার গলা ধরে এলো। চোখের কোনে তার জল। সারা ঘরে কেমন এক নীরব প্রশান্তি নেমে এলো। মা আর কিছু না বলে তার কাজের দিকে পা বাড়ালেন। বোন-ভাইয়েরা চলে গেল নিজ নিজ জায়গায়। আমি শুধু দাঁড়িয়ে থাকলাম বাবার টেবিলের পাশে। ‘ভূটান যখন স্বীকৃতি দিয়েছে, তখন ভারতের স্বীকৃতিও এসে গেলো বলে’- প্রজ্ঞাবাণ মানুষটি যেন দৈববানী করলেন। ‘বড় দেশ স্বীকৃতি দেয়ার আগে তারা ছোট দেশকে দিয়ে স্বীকৃতি দেওয়ায়’- বাবার মাঝের রাষ্ট্রবিজ্ঞানী কথা কয়ে ওঠে।

আমি কোন কিছু না বলে রেডিওটি তুলে আমার ঘরে চলে গেলাম। বোধহয় ঘণ্টাখানেক পরেই বাবার ভবিষ্যদ্বানী অক্ষরে অক্ষরে ফলে গেলো। ভারতের স্বীকৃতি এলো সম্ভবত ১১.৩০ এর দিকে - একেবারে ঠিক মনে নেই। ভারতীয় লোকসভায় ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন।

ভারতের স্বীকৃতি আসামাত্র যেন বাঁধ ভেঙ্গে গেলো। পাকিস্তানি হানাদার বাহিনী তখনও বরিশালে আছে। কিন্তু সে সবকিছু বিস্মৃত হয়ে সারা পাড়া যেন ফেটে পড়ল। নানান বাড়ি থেকে আনন্দধ্বণি, ঘটি-বাটির আওয়াজ, ‘জয়বাংলা’ চিৎকার সারা পাড়াকে নাড়িয়ে দিল। ঘর-বাড়ি থেকে বেরিয়ে লোকজন রাস্তায় নেমে এলো। মানুষ পরস্পরকে আলিঙ্গন করছে, চোখ সবার অশ্রুসজল, একে অন্যকে মিষ্টি খাওয়াচ্ছ। মনে হলো, সব শৃঙ্খল ভেঙ্গে আমরা সবাই একটি খাঁচা থেকে বেরিয়ে এসেছি - অবরোধের খাঁচা, আতঙ্কের খাঁচা, অনিশ্চয়তার খাঁচা।

কতক্ষণ বাদে পাশের বাড়ির লতু’দি হুড়মুড় করে আমাদের বাড়িতে ঢুকলেন। হাতে ওর ঝক ঝকে এক কাঁসার থালা। তাতে গোল করে সাজানো এক সারি নারকোলের সন্দেশ। সোজা সে চলে গেলে বাবার ঘরে। ওর চেঁচামেচি আর ডাকা ডাকিতে আমরা সবাই জড়ো হলাম সেখানে। লতু’দি সজল চোখে সন্দেশ ভেঙ্গে ভেঙ্গে আমাদের সবাইকে খাওয়ালো। আমরাও ওর মুখে সন্দেশের টুকরো পুরে দিলাম। আমাদের কারো চোখই শুকনো ছিল না।

সবকিছুর শেষে লতুদি গলবস্ত্র হয়ে প্রণাম করলো মা’কে আর বাবাকে। মা লতু’দিকে জড়িয়ে ধরলেন পরম মমতায়। বাবা লতু’দির কপালে বড় নরম করে চুমু দিলেন। আমরা কাঁসার থালার সন্দেশ কাড়াকাড়ি করতে করতে হৈ হৈ করে ঘর থেকে বেরিয়ে গেলাম।

বেরিয়ে যেতে যেতে লক্ষ্য করলাম, মা বড় মায়াময়ভাবে বাবাক জড়িয়ে ধরেছেন। সে কি বাবাকে আগে বকার জন্যে না কি অন্য কোন কারণে, কে জানে? কিন্তু এটা জানি যে, আমাদের জীবনে আমাদের মা-বাবাকে আর কখনও অমন অন্তরঙ্গভাবে আর কখনও দেখিনি। আজ বহুকাল পরে ভাবি, সেদিনের সে আলিঙ্গন, সেও তো এক স্বীকৃতি বটে - একটি ভালোবাসার সম্পর্কের স্বীকৃতি।

লেখক : ড. সেলিম জাহান, ইউএনডিপি'র মানব উন্নয়ন প্রতিবেদন কার্যালয় ও দারিদ্র্য বিমোচন বিভাগের সাবেক পরিচালক

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাংবাদিককে মারপিটের ঘটনায় মামলা

সংগঠনের অবস্থা জানতে জেলা সফর শুরু করছে যুবদল

সৌদিতে প্রথমবার সাঁতারের পোশাকে নারী ফ্যাশন শো

তিস্তা নদীতে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

সমুদ্রপাড়ে সিডিএ প্রকৌশলীদের ‘বারবিকিউ পার্টি’

জমি নিয়ে দ্বন্দ্বে চাচার হাতে ভাতিজি খুন

পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে সরকার : মান্না

অমরত্ব পেল লেভারকুসেন

শেখ হাসিনাই বাংলাদেশের জন্য অপরিহার্য : পরশ

১০

ইউরোপে ভয়ংকর মিশনে নেমেছে ন্যাটো-সিআইএ

১১

‘চেয়ারে বসলেই ৫০ কোটি টাকা’

১২

রাজশাহীতে পুলিশ-বিএনপি ধ্বস্তাধ্বস্তি

১৩

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

১৪

যে বার্তা দিলেন জামায়াতের সেক্রেটারি  

১৫

নাফনদী থেকে দুই বাংলাদেশি যুবককে অপহরণ করেছে আরসা

১৬

বিদ্যুৎস্পর্শে পল্লীবিদ্যুৎ শ্রমিকের মৃত্যু

১৭

কালবেলায় সংবাদ প্রকাশ / বেশি দামে মসলা বিক্রির সত্যতা পেলেন ম্যাজিস্ট্রেট

১৮

জান্তার হেলিকপ্টার ভূপাতিতের দাবি মিয়ানমারের বিদ্রোহীদের

১৯

বাজারে যাওয়ার পথে সাপের কামড়ে বৃদ্ধের মৃত্যু

২০
X