হাসানুল হক ইনু
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ০৮:৩৩ পিএম
আপডেট : ০৯ জুন ২০২৩, ০৯:১৫ পিএম
অনলাইন সংস্করণ
হাসানুল হক ইনু

স্বাধীনতা আন্দোলনে সিরাজুল আলম খানের অবদান কিংবদন্তিতুল্য

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খান। ছবি: সংগৃহীত
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সিরাজুল আলম খান। ছবি: সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বর্ষীয়ান রাজনীতিক সিরাজুল আলম খানের সারা জীবনটাই রহস্যে ঘেরা। তাকে বাংলাদেশের রাজনীতির ‘রহস্য পুরুষ’ বলা হয়ে থাকে। আজ শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার প্রতি রইল গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।

ষাটের দশকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীকার আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে সিরাজুল আলম খান অসাধারণ দক্ষতার সঙ্গে ভূমিকা রাখেন। তার অবদান কিংবদন্তিতুল্য। শুধু তাই নয় ষাটের দশকে বঙ্গবন্ধুর বহুমাত্রিক রাজনৈতিক কৌশলের বাস্তবায়নে সিরাজুল আলম খান দক্ষ কারিগর হিসেবে ভূমিকা রাখেন। স্বাধীন বাংলাদেশের ছবিটা পাকিস্তানি কাঠামোর ভেতরে ফুটিয়ে তুলতে তিনি যে মুন্সীয়ানা ও সাহস দেখিয়েছেন তাও ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ।

সিরাজুল আলম খানের জন্ম নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার আলীপুর গ্রামে, ১৯৪১ সালের ৬ জানুয়ারি। তার বাবা খোরশেদ আলম খান ছিলেন স্কুল পরিদর্শক। মা সৈয়দা জাকিয়া খাতুন গৃহিণী। ছয় ভাই ও তিন বোনের মধ্যে তিনি দ্বিতীয়।

১৯৬১ সালে ছাত্রলীগের সহসাধারণ সম্পাদক হন সিরাজুল আলম খান। ১৯৬৩ সালে তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আন্দোলন-সংগ্রাম পরিচালনায় তৎকালীন ছাত্রলীগ নেতা সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদের নেতৃত্বে ষাটের দশকের প্রথমার্ধে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা স্বাধীনতার ‘নিউক্লিয়াস’ গঠিত হয়। পরে ছাত্র-তরুণদের আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারা। বঙ্গবন্ধুরও ঘনিষ্ঠ সাহচর্যে ছিলেন এই ছাত্রনেতারা। ছয় দফার সমর্থনে জনমত গঠনে ঐতিহাসিক ভূমিকা পালন করেন সিরাজুল আলম খান। আগরতলা ষড়যন্ত্র মামলা বাতিল ও বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিকদের সম্পৃক্ত করতে প্রধান ভূমিকা পালন করেন তিনি।

সিরাজুল আলম খান জাতীয়তাবাদী সংগ্রামের ধারায় স্বসস্ত্র সংগ্রাম এবং ৬ দফা আন্দোলনকে এক দফা আন্দোলনে উন্নীত করার ব্যাপারে বহু ধরনের ভূমিকা রাখেন এবং বলিষ্ঠ নেতৃত্ব প্রদান করেন। স্বাধীনতা উত্তরকালে সিরাজুল আলম খানের রাজনৈতিক ভূমিকা নিয়ে অনেক সমালোচনা ও প্রশংসা থাকতে পারে, পক্ষ-বিপক্ষ থাকতে পারে। কিন্তু তারপরেও সিরাজুল আলম খান ষাটের দশকে ৬ দফা ঘোষণার পরে আগরতলা মামলায় বঙ্গবন্ধু গ্রেপ্তার ও আটক হওয়ার পরে বঙ্গবন্ধুর মুক্তি ৬ দফার আন্দোলনকে এক দফার আন্দোলনে উন্নীত করা, জাতীয় সংগীত, জাতীয় পতাকা, ফেব্রুয়ারি ১৫ বাহিনী, কর্মী সংগ্রহ, প্রশিক্ষণ প্রভৃতির সঙ্গে তিনি যেভাবে জড়িয়ে আছেন তা অবশ্যই অসাধারণ ও কিংবদন্তিতুল্য।

’৬৬ থেকে ’৬৯-এর গণঅভ্যুত্থানের পর মূলত তিনিই ছিল ক্যাটালিস্ট। ’৭০-এ জেল থেকে বেরিয়ে শেখ মুজিব জাতীয় নেতা হলেন—তবে যে সাংগঠনিক বিস্তৃতি হলো তার মূল নায়ক ছিলেন সিরাজুল আলম খান। বিশেষ করে তরুণদের মধ্যে তার এক ধরনের বলয় তৈরি হয়েছিল তাকে কেন্দ্র করে। তারা স্বাধীনতার কথাও বলত, সমাজতন্ত্রের কথাও বলত।

সিরাজুল আলম খানের মৃত্যুতে একটি ইতিহাসের পরিসমাপ্তি ঘটল। তাকে আমি শ্রদ্ধা জানাই। তোফায়েল আহমেদ, শেখ ফজলুল হক মনি, আব্দুর রাজ্জাক, সিরাজুল আলম খানদের রাষ্ট্র যথাযথ সম্মানিত করেনি সত্য, কিন্তু তাতে তাদের অবদান হারিয়ে যায় না বা ম্লান হয় না। এটি কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়। জাতি তাদের সম্মান দিয়েছে। কোনো একদিন হয়তো তারা রাষ্ট্রীয় সম্মানও পাবেন। তারা সকল মুক্তিযোদ্ধা ও জনগণের শ্রদ্ধার পাত্র ছিলেন এবং শ্রদ্ধার পাত্রই থাকবেন।

হাসানুল হক ইনু, এমপি: সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রংপুর মেডিকেলের আইসিইউতে আগুন

সরকারের দুর্নীতি-লুটপাটে অর্থনীতি ভেঙে পড়েছে : জামায়াত

প্রতিবন্ধী পরিবারের চলাচলের রাস্তা বন্ধ করল প্রতিবেশীরা

আফগানিস্তানে আকস্মিত বন্যায় দুই শতাধিক মানুষের প্রাণহানি

স্ট্যান্ডার্ড ব্যাংকে নিয়োগ, বয়স ৫০ হলেও আবেদন

হায়দার আকবর খান রনো : যাকে স্মরণে রাখতেই হবে

অপদ্রব‍্য পুশ করায় ৬৬০ কেজি বাগদা চিড়িং বিনষ্ট

শাহবাগে অবরোধকারীদের লাঠিচার্জ, আটক ১৩

সন্ত্রাসের মধ্যেই আওয়ামী লীগের জন্ম : মির্জা ফখরুল

দেশে কোকোয়া চাষের বিপুল সম্ভাবনা, কমতে পারে চকোলেটের দাম

১০

জুমার দিনে ‘সুরা কাহাফ’ তেলাওয়াতের ফজিলত  

১১

অপু-বুবলীর হাত থেকে রেহাই পেতে নয়া কৌশলে শাকিব খান

১২

সাংবাদিকের হাত-পা ভেঙে ফেলার হুমকি দিলেন আ.লীগ নেতা

১৩

পাঁচ জেলায় বজ্রপাতে প্রাণ গেল সাতজনের

১৪

ব্রিগেডিয়ার জেনারেল মো. বায়েজিদ সরোয়ারের নিবন্ধ / অশান্ত বান্দরবানে চলমান যৌথ অভিযান নিয়ে কিছু কথা

১৫

সুরা কাহাফ বাংলা উচ্চারণ, শানে নুযুল ও ব্যাখ্যা

১৬

গুঞ্জন থামিয়ে অ্যান্ডারসন নিজেই জানালেন অবসরের কথা

১৭

অভিজ্ঞতা ছাড়া চাকরি দেবে এসএমসি, আবেদন করুন দ্রুত

১৮

মাস্টার্সেও পরীক্ষার মাধ্যমে ভর্তির কথা ভাবছে ঢাবি

১৯

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

২০
X