কালবেলা প্রতিবেদক 8
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

বিএনপির কর্মসূচিতে বাধা পাবনা-ফেনীতে হামলা

লোডশেডিংয়ের প্রতিবাদে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যালয়ের সামনে অবস্থান ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করতে যাওয়ার পথে বৃহস্পতিবার রাজধানীর আরামবাগে বিএনপির মিছিলে পুলিশের বাধা। ছবি: কালবেলা

দেশজুড়ে অসহনীয় লোডশেডিং, বারবার বিদ্যুতের মূল্যবৃদ্ধি এবং বিদ্যুৎ খাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার সারা দেশে জেলা পর্যায়ে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান ও স্মারকলিপি প্রদান কর্মসূচি ছিল বিএনপির। এর মধ্যে পাবনা ও ফেনীতে কর্মসূচি পালনকালে দলটির নেতাকর্মীদের ওপর হামলা হয়েছে। এ ছাড়া ঢাকা, জামালপুর, ঝিনাইদহ, মাগুরাসহ বিভিন্ন জেলায় কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

ঢাকায় কর্মসূচিতে বাধা

ঢাকার মতিঝিলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দিয়েছে জেলা বিএনপি। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক ও সদস্য সচিব নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল মতিঝিলের ওয়াপদা ভবনে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের উপপরিচালক মমতাজ পারভীনের কাছে এই স্মারকলিপি প্রদান করে। এক পৃষ্ঠার স্মারকলিপিতে লোডশেডিং বন্ধ করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার দাবি জানানো হয়।

এর আগে সকাল সাড়ে ১১টায় দুযোর্গপূর্ণ আবহাওয়ার মধ্যেও ঢাকা জেলা বিএনপির সহস্রাধিক নেতাকর্মী নয়াপল্টনে জোনাকি সিনেমা হলের চায়না মার্কেটের সামনে সমবেত হয়ে মিছিল সহকারে ওয়াপদা ভবনের দিকে রওনা হন। এই মিছিলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, ঢাকা জেলার সাবেক সভাপতি দেওয়ান ডা. মো. সালাহউদ্দিন, বর্তমান সভাপতি খন্দকার আবু আশফাক, সাধারণ সম্পাদক নিপুণ রায়সহ জেলার নেতারা উপস্থিত ছিলেন।

প্রায় ১টার দিকে মিছিলটি আরামবাগ পৌঁছলে পুলিশ আটকে দেয়। পুলিশের বাধার মুখে বিএনপির নেতাকর্মীরা সেখানেই সমাবেশ করেন। পরে নেতারা হেঁটে মতিঝিলের ওয়াপদা ভবনে গিয়ে স্মারকলিপি দেন। সমাবেশে রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের এক সংসদ সদস্য বলেছিলেন, ফেরি করে বিদ্যুৎ বিক্রি হবে। ফেরির বিদ্যুৎ এখন কোথায়? এই সরকার জনগণের অধিকারকে কারাবন্দি করেছে। গোটা দেশকে বন্দিশালা করেছে।

পাবনায় বিএনপির কর্মসূচিতে হামলা

বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান ও

বিক্ষোভ মিছিল শেষে ফেরার পথে বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা চালায় যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নীরব ভূমিকা পালন করতে দেখা গেছে। হামলায় জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবসহ ১০ জন আহত হন। দুপুর সাড়ে ১২টার দিকে শহরের লতিফ টাওয়ারের সামনে এ ঘটনা ঘটে।

বিএনপির নেতাকর্মী ও প্রত্যক্ষদর্শীরা জানান, নেতাকর্মীরা বিদ্যুৎ অফিসের দিকে এগোতে থাকলে বড় ব্রিজের মাথায় পুলিশ বাধা দেয়। এ সময় উভয়পক্ষের মধ্যে বাগবিতণ্ডা হয়। পরে সেখানেই ঘোড়া স্ট্যান্ডে সংক্ষিপ্ত সমাবেশ করে বিএনপি।

জানা গেছে, একই সময়ে পাবনা জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম সোহেলের নেতৃত্বে যুবলীগ-ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা ট্রাফিক মোড়ে অবস্থান নেন। বিএনপির নেতাকর্মীরা সমাবেশ শেষে লতিফ টাওয়ারের সামনে এলে যুবলীগ-ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এতে জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, জেলা বিএনপির আব্দুস সামাদ খান মন্টু, স্বেচ্ছাসেবক দলের সভাপতিসহ ১০ আহত হন। কেউ কেউ মার্কেটে ঢুকে আত্মরক্ষা করলে সেখানেও যুবলীগ-ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এ সময় শহরজুড়ে ব্যাপক উত্তেজনা দেখা দেয় ও দোকানপাট বন্ধ হয়ে যায়। হামলার সময় পুলিশ ও ডিবির বিপুল পরিমাণ সদস্য উপস্থিত থাকলেও তাদের কোনো ভূমিকা নিতে দেখা যায়নি।

পরে পাবনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব বলেন, শান্তিপূর্ণ কর্মসূচি পালন শেষে ফেরার সময় ছাত্রলীগ-যুবলীগ হামলা করেছে। তবে হামলার কথা অস্বীকার করে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন, আমাদের শান্তি সমাবেশ চলছিল। এ সময় বিএনপির নেতাকর্মীরা সেখানে হামলার পরিকল্পনা নিয়ে ফেরার পথে তাদের প্রতিহত করেছেন।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডিএম হাসিবুল বেনজীর বলেন, ছাত্রলীগ-যুবলীগের সমাবেশের সময় পাশ দিয়ে বিএনপি নেতাকর্মীরা যাওয়ার সময় একটা হট্টগোল হয়েছে। কোনো হামলা হয়েছে কি না, আমাদের জানা নেই। তদন্তের পর জানাতে পারব।

ফেনী জেলায় বাধা

শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের মহিপালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কার্যালয়ের সামনে অবস্থান শেষে ফেরার পথে হামলার শিকার হয়েছেন বলে দাবি বিএনপির নেতাকর্মীদের। জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন দাবি করেন, বিনা উসকানিতে পুলিশ শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি শেষে ফেরার পথে লাঠিপেটা করে। এতে জেলা যুবদলের জাকির হোসেন, জেলা কৃষক দলের নেতা ইউপি চেয়ারম্যান সামছুদ্দিন, ফেনী পৌর ছাত্রদলের শরিফুল ইসলাম, যুবদলকর্মী গিয়াস উদ্দিন ও আবুল কালাম আহত হন। তারা স্থানীয়ভাবে বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন।

এ বিষয়ে ফেনী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজুর রহমান জানান, কেউ যেন বিদ্যুৎ অফিসের দিকে না যেতে পারেন, সে জন্য আমরা তাদের সরিয়ে দিয়েছি। কাউকে আটকও করা হয়নি।

রাজশাহীতে অবস্থান ও স্মারকলিপি প্রদান

সকাল ১১টার দিকে নগরীর মালোপাড়ায় বিএনপির কার্যালয় থেকে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করেন। পরে হেতেমখাঁয় থাকা নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের পর স্মারকলিপি দেন। এ সময় বিএনপির নেতারা বলেন, রাজশাহীতে দিন-রাত মিলে ১২ থেকে ১৪ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। এতে মানুষের জীবনযাত্রা অসহনীয় হয়ে পড়েছে। অতিদ্রুত সংকট নিরসনের দাবি জানিয়ে নেসকো কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেন তারা। এ সময় বিএনপি নেতা শাহীন শওকত, মামুনুর রশীদসহ অন্য নেতারা বক্তব্য দেন।

নেত্রকোনায় স্মারকলিপি প্রদান

নেত্রকোনায় গতকাল অবস্থান কর্মসূচি ও বিদ্যুৎ অফিসে স্মারকলিপি দিয়েছেন জেলা বিএনপির নেতাকর্মীরা। এ সময় জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. আনোয়ারুল হক, যুগ্ম আহ্বায়ক এসএম মনিরুজ্জামান দুদু, বজলুর রহমান পাঠান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের নেতৃত্বে গতকাল দুপুরে আগ্রাবাদ বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নুর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন নওগাঁ পৌরসভার মেয়র নজমুল হক, জেলা বিএনপির জাহিদুল ইসলাম, বায়েজিদ হোসেন পলাশ, শহিদুল ইসলাম, শেখ রেজাউল ইসলাম, আমিনুল হক বেলাল, মামুনুর রহমান প্রমুখ। গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে গতকাল গাইবান্ধা নেসকা-১-এর নির্বাহী প্রকৌশলীর মাধ্যমে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় জেলা বিএনপির সভাপতি ডা. মইনুল হাসান সাদিকের সভাপতিত্বে কেন্দ্রীয় নেতা আনিসুজ্জামান খান বাবু, অধ্যাপক আমিনুল ইসলাম, জেলা বিএনপির শহিদুজ্জামান শহীদ, মোর্শেদ হাবীব সোহেল, আব্দুল মান্নাফ আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন। নাটোরে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য সচিব রহিম নেওয়াজ, ফরহাদ আলী দেওয়ান শাহীন, যুবদলের এ হাই তালুকদার ডালিমসহ নেতৃবৃন্দ। কলিম উদ্দিন আহমদ মিলনের নেতৃত্বে সুনামগঞ্জে, অধ্যক্ষ আলমগীর হোসেনের নেতৃত্বে পিরোজপুরে অবস্থান কর্মসূচি শেষে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এ ছাড়া চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, হবিগঞ্জ, ঝিনাইদহ, মাগুরা, জামালপুরসহ বিভিন্ন জেলায় অবস্থান কর্মসূচি শেষে স্মারকলিপি দিয়েছে বিএনপি।

সরকারের মহা দুর্নীতির কারণে লোডশেডিং: জাগপা

এদিকে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি খন্দকার লুৎফর রহমান বলেছেন, সরকারের লাগামহীন দুর্নীতি ও লুটপাটের কারণে জ্বালানি ও বিদ্যুৎ সেক্টরে বিপর্যয় নেমে এসেছে। রেন্টাল ও কুইক রেন্টালের নামে রাষ্ট্রের হাজার হাজার কোটি টাকা লোপাট করা হলেও কাজের কাজ কিছুই হয়নি। সর্বত্র আজ বিদ্যুতের জন্য হাহাকার।

গতকাল বৃহস্পতিবার সকালে অসহনীয় লোডশেডিং ও বিদুৎ খাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে রাজধানীর বিজয়নগর থেকে পুরানা পল্টনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে এসব কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন জাগপার কেন্দ্রীয় নেতা আ স ম মেসবাহ উদ্দিন, ডা. আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, মোহাম্মদ হেসেন মোবারক, যুব জাগপার মীর আমির হোসেন আমু, আবুল হোসেন প্রমুখ।

প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন পাবনা, নেত্রকোনা, ফেনী প্রতিনিধি ও রাজশাহী ব্যুরো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুন

সীমান্তে শেষবারের মতো বোনের লাশ দেখলো স্বজনেরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’-প্রাণিসম্পদ মন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১০

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১১

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১২

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৩

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৪

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৫

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৬

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

১৭

ভক্তদের বিরাট-আনুশকার সুখবর

১৮

নতুন এমপিওভুক্ত মাদ্রাসায় রমরমা ‘ব্যাকডেট’ নিয়োগ বাণিজ্য

১৯

রাসেল ঝড়ে রংপুরকে হারাল কুমিল্লা

২০
X