জাকির হোসেন লিটন
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫১ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫২ এএম
প্রিন্ট সংস্করণ

উপজেলায় প্রথম ধাপের ভোটের প্রচার আজ শুরু

উপজেলায় প্রথম ধাপের ভোটের প্রচার আজ শুরু

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা গতকাল সোমবার শেষ হয়েছে। আজ মঙ্গলবার এসব প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর পরই আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারে নেমে পড়বেন প্রার্থীরা। আগামী ৮ মে এই ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন (ইসি) ও স্থানীয় সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে সরকারবিরোধী দল বিএনপির কয়েকজন প্রার্থী ও জামায়াতের প্রার্থীরা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের কিছু প্রার্থীও। তবে দলীয় নির্দেশ অমান্য করে বেশকিছু উপজেলায় বিএনপির প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়ে গেছেন।

ইসির সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রথম ধাপে ১৯৮ জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৯৫, ভাইস চেয়ারম্যান ৭৯ এবং নারী ভাইস চেয়ারম্যান পদের ২৪ জন প্রার্থী রয়েছেন। প্রত্যাহার শেষে চেয়ারম্যান পদে ৫৫৪, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪২৯ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী টিকে রইলেন। এতে এখন পর্যন্ত এই ধাপে তিন পদে চূড়ান্ত লড়াইয়ে টিকে রইলেন ১ হাজার ৫৮৮ জন।

এদিকে বাগেরহাট সদর, মুন্সীগঞ্জ সদর ও নোয়াখালীর হাতিয়া উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান—এই তিনটি পদের সবাই নির্বাচিত হয়েছেন। ওই তিন উপজেলায় ৮ মে ভোট করা লাগবে না।

এর আগে গত ১৫ এপ্রিল মনোনয়ন দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে মাত্র একজন করে মনোনয়ন জমা দেওয়ায় দুটি উপজেলায় (মুন্সীগঞ্জ সদর ও বাগেরহাট সদর) বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ের পথে রয়েছেন। এ ছাড়া কক্সবাজার সদর, হাতিয়া ও সন্দ্বীপ উপজেলায় ভাইস চেয়ারম্যান এবং বালিয়াডাঙ্গি, কুষ্টিয়া সদর, দামুড়হুদা, বাগেরহাট সদর, বড়লেখা, মতলব উত্তর ও সুবর্ণচর উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন প্রার্থীরা।

এদিকে ইসি ও সংশ্লিষ্ট এলাকার তথ্য অনুযায়ী, মনোনয়ন প্রত্যাহার শেষে প্রথম ধাপের নির্বাচনে সর্বোচ্চ ১০ জন প্রার্থী রয়েছেন সিলেটের বিশ্বনাথ উপজেলায়। এর মধ্যে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ৬ জন, বিএনপির ৩ জন ও বিএনপির বহিষ্কৃত একজন। এ উপজেলায় ১১ প্রার্থী মনোনয়ন জমা দিলেও গতকাল পূর্ব ঘোষণা অনুযায়ী জামায়াতের প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নেন। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে দ্বিতীয় সর্বোচ্চ ৯ জন প্রার্থী রয়েছেন। তাদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা। এ উপজেলায় ১১ জন প্রার্থী মনোনয়ন দাখিল করলেও গতকাল বিএনপির দুজন নেতা মনোনয়ন প্রত্যাহার করে নেন। পাবনার বেড়া উপজেলায় সংসদের ডেপুটি স্পিকার ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর ভাই, ভাতিজাসহ ৯ প্রার্থীই মাঠে রয়েছেন। সবাই ক্ষমতাসীন দলের বিভিন্ন পর্যায়ের নেতা। কুড়িগ্রামের রৌমারীতে চূড়ান্ত প্রার্থী হিসেবে ৯ জন মাঠে রয়েছেন। এ উপজেলায় আওয়ামী লীগের ৬ জন, বিএনপির একজন, জাতীয় পার্টির একজন ও একজন স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন দাখিল করলেও গতকাল কেউ মনোনয়ন প্রত্যাহার করেননি। নাটোরের নলডাঙ্গায় মনোনয়ন জমা দেওয়া ৯ প্রার্থীই মাঠে রয়েছেন। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৭ জন, বিএনপির একজন ও বিএনএমের একজন প্রার্থী রয়েছেন। মনোনয়ন প্রত্যাহার শেষে ৭ জন প্রার্থী রয়েছেন নেত্রকোনার কলমাকান্দা উপজেলায়। তাদের সবাই ক্ষমতাসীন দলের। এ উপজেলায় আওয়ামী লীগের ১০ প্রার্থী মনোনয়ন জমা দিলে যাচাই-বাছাইকালে ১ জনের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়। গতকাল আরও দুজন তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। মানিকগঞ্জের হরিরামপুরে মাঠে রয়েছেন ৫ জন প্রার্থী। এর মধ্যে একজন বিএনপির এবং বাকি ৪ জন আওয়ামী লীগের। এ উপজেলায় ৯ জন মনোনয়ন দাখিল করলেও যাচাই-বাছাইয়ে একজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়। গতকাল আরও তিনজন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নেন।

এর আগে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন ১ হাজার ৮৯১ জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেন। তাদের মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে ১০৪ জনের মনোনয়নপত্র। ফলে বৈধ প্রার্থীর সংখ্যা ছিল ১ হাজার ৭৮৭ জন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে রাজধানীতে স্বস্তি

একাদশে ভর্তি / নটর ডেমে আবেদন ২৫ মে শুরু হয়ে চলবে ৩০ মে পর্যন্ত

বাংলাদেশি সমর্থকদের বিশ্বকাপ উপভোগে বাধা ‘টাইম জোন’!

ছুটির দিনে ঢাকার বাতাস কেমন?

সাতক্ষীরায় ধান বোঝায় ট্রাক উলটে নিহত ২

ধ্বংসের দ্বারপ্রান্তে কালের সাক্ষী ‘অভিশপ্ত নীলকুঠি’

দুপুর ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

রিকশাচালকের পা ভেঙে দেওয়া সেই পুলিশ সদস্যকে প্রত্যাহার

ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

হোয়াটসঅ্যাপে প্রতারণা এড়াতে যা করবেন

১০

বাঁশ-দড়ি বেয়ে মসজিদে যান ১১৫ বছর বয়সী অন্ধ মোয়াজ্জিন

১১

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

১২

সৌদিতে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

১৩

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে স্নাতক পাসে চাকরি

১৪

মেসির সেই ন্যাপকিন কত দামে বিক্রি?

১৫

হাইকোর্টের আদেশ সত্ত্বেও যুদ্ধাপরাধীর নামে থাকা স্কুলের নাম বহাল

১৬

ব্র্যাক ব্যাংকে অ্যাসোসিয়েট ম্যানেজার পদে নিয়োগ

১৭

আজ ঢাকার যেসব এলাকায় গ্যাস কম থাকবে

১৮

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৯

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

২০
X