কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ০২:২৮ এএম
প্রিন্ট সংস্করণ
শোকের মাস শুরু

আগস্টজুড়েই আওয়ামী লীগের কর্মসূচি

শোকাবহ আগস্টের প্রথম দিন আজ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পুরো পরিবারকে হত্যা করা হয়। বিদেশে অবস্থান করায় জঘন্য হত্যাকাণ্ড থেকে প্রাণে বেঁচে যান জাতির পিতার দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

প্রতিবারের মতো ১৫ আগস্টকে সামনে রেখে এবারও আগস্টের প্রথম দিন থেকেই শুরু হবে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর মাসব্যাপী কর্মসূচি। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠনও বিভিন্ন কর্মসূচির উদ্যোগ নিয়েছে।

একই সঙ্গে আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখার নেতাদের জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ করা হয়েছে।

শোকের মাসের শুরুর দিনে সোমবার রাত ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল করে স্বেচ্ছাসেবক লীগ। শোকের মাসের প্রথম প্রহরে সারা দেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোক প্রজ্বালন করবে ছাত্রলীগ। একই সময়ে মোমবাতি প্রজ্বালন ও খাদ্য বিতরণ করবে মৎস্যজীবী লীগ। ১৫ আগস্ট মর্মন্তুদ হত্যাকাণ্ড এবং ’৭৫-পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধা ও সেনা কর্মকর্তাদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অপরাধে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরণোত্তর বিচার এবং হাজার হাজার আওয়ামী লীগ নেতাকর্মী ও সাধারণ মানুষ হত্যা, অগ্নিসংযোগ, গুমসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকা ও কানাডার আদালত কর্তৃক সন্ত্রাসী সংগঠন আখ্যা পাওয়া বিএনপির রাজনীতি নিষিদ্ধের দাবিতে প্রতিবাদ করবে যুবলীগ।

আজ সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ অডিটোরিয়ামে কৃষক লীগের আয়োজনে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১১টায় যুব মহিলা লীগ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে। ৫ আগস্ট শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে শেখ কামালের প্রতিকৃতি ও কবরস্থানে শ্রদ্ধা নিবেদন। আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ। আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শন করবে স্বেচ্ছাসেবক লীগ।

৮ আগস্ট বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। ‘প্রেরণা দিয়েছে, শক্তি দিয়াছে বিজয়লক্ষ্মী নারী’ আলোচনা সভা করবে যুবলীগ। এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

এ ছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ। ‘বাংলাদেশের মাতা, বাংলাদেশের নেতা’ শীর্ষক ছাত্রী সমাবেশ করবে ছাত্রলীগ। আলোচনা সভা করবে স্বেচ্ছাসেবক লীগ।

১৫ আগস্টের জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে—সূর্যোদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৬টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। ওই কর্মসূচিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকবেন।

বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হবে। এ ছাড়া মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা হবে। দুপুরে সারা দেশে অসচ্ছল, এতিম ও দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ ও গণভোজের আয়োজন।

এ ছাড়া ১৬ আগস্ট বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। মানববন্ধন করবে স্বেচ্ছাসেবক লীগ। দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, মহানগর, জেলা, উপজেলায় ‘সন্ত্রাস ও মৌলবাদ’ বিরোধী পদযাত্রা করবে বাংলাদেশ ছাত্রলীগ।

২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা করবে আওয়ামী লীগ। আলোক শিখা প্রজ্বালন করবে স্বেচ্ছাসেবক লীগ। এ ছাড়া আলোচনা সভা ও দোয়া মাহফিল করবে কৃষক লীগ।

২৪ আগস্ট আইভী রহমানের স্মরণে শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা করবে জাতীয় শ্রমিক লীগ। ৩১ আগস্ট আলোচনা সভা করবে কৃষক লীগ ও ছাত্রলীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ ছাড়া আওয়ামী যুবলীগ ‘শোক থেকে শক্তি; শক্তি থেকে জাগরণ’ শীর্ষক আলোচনা সভার মাধ্যমে মাসব্যাপী কর্মসূচি শেষ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাভারে খঞ্জনকাঠি খাল উদ্ধার করল উপজেলা প্রশাসন

শোক ও গৌরবের একুশে আজ

২১ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুণ

সীমান্তে শেষবারের মতো সরুকজানের লাশ দেখল স্বজনরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’- প্রাণিসম্পদমন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

১০

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১১

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

১২

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১৩

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১৪

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১৫

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৬

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৭

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৮

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৯

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

২০
X