সুশোভন অর্ক
প্রকাশ : ২২ মার্চ ২০২৪, ০৩:২৯ এএম
আপডেট : ২২ মার্চ ২০২৪, ০৮:৪৬ এএম
প্রিন্ট সংস্করণ

সাংবাদিক ছদ্মবেশে ক্ষমতাশালী প্রতারক

সাংবাদিক ছদ্মবেশে ক্ষমতাশালী প্রতারক

ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তর থেকে গোয়েন্দা কার্যালয়, র‌্যাব থেকে পিবিআই—সাংবাদিক পরিচয়ে এসব কার্যালয়ে তার অবাধ বিচরণ। আইনশৃঙ্খলা বাহিনীর বড় কর্মকর্তাদের সঙ্গে রয়েছে ছবি, যা ফেসবুকে প্রচার করে নিজেকে জাহির করেন ক্ষমতাবানদের কাছের মানুষ হিসেবে। এসব ছবি ব্যবহার করেই ফাঁদ পাতেন প্রতারণার। সবাইকে বলে বেড়ান, পুলিশের বড় কর্মকর্তাদের সঙ্গে এক টেবিলে বসে চা পান করি। যে কাউকে দিতে পারেন চাকরি বা বিভিন্ন সংস্থার প্রকল্প থেকে টেন্ডারের মাধ্যমে বাগিয়ে এনে দিতে পারেন কাজ। এভাবেই প্রতারণার মাধ্যমে দুই বছরেই হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। সাংবাদিক পরিচয় দেওয়া এ প্রতারকের নাম নাজমুল হোসেন ইমন। তিনি নিজেকে পরিচয় দেন ‘মুক্তির লড়াই’ নামে একটি অনলাইনের রিপোর্টার হিসেবে।

গত কয়েক বছরে ভুঁইফোড় কিছু অনলাইনের মাল্টিমিডিয়া রিপোর্টার হিসেবে কাজ করেন ইমন। আর এর আড়ালে চালিয়ে যান প্রতারণা। ইমনের খপ্পরে পড়ে নিঃস্ব হয়েছেন বহু মানুষ। তাদের মধ্যে একজন ভুক্তভোগী মোছা. নুরবানু। চাকরি দেওয়া এবং প্রকল্পের কাজ এনে দেওয়ার কথা বলে ওই নারী এবং স্বজনদের কাছ থেকে ইমন হাতিয়ে নিয়েছেন কোটি টাকার ওপরে।

নুরবানু জানান, নাছিরা নামে এক নারীর মাধ্যমে ইমনের সঙ্গে তার পরিচয়। ওই নারী ইমনকে সঙ্গে নিয়ে ২০২১ সালে একটি ভুয়া সংগঠন তৈরি করেন। সেই সংগঠনের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেন তার ছেলে এবং মেয়েকে। এমনকি সম্মাননা হিসেবে তার ছেলেমেয়েদের ক্রেস্টও দেন। মূলত এ সংগঠন ছিল প্রতারণার কৌশল। এর মাধ্যমেই লোকদের বিভিন্ন ফাঁদে ফেলতেন ইমন।

নুরবানু বলেন, নিজেকে একজন উচ্চমানের কর্মকর্তা এবং সাংবাদিক পরিচয় দেওয়া ইমন আমাকে বলেন, তিনি বিভিন্ন প্রকল্পের কাজ এনে দেবেন। এরপর তার কথা বিশ্বাস করে ২০২২ সালে আমিসহ আমার বিভিন্ন আত্মীয়র কাছ থেকে ১ কোটি ৬ লাখ টাকা এনে দিই তাকে।

তিনি বলেন, টাকা দেওয়ার পর অনেকদিন চলে গেলেও তিনি কাজ দেওয়ার বিষয়ে কিছু না জানালে তাকে বিষয়টি নিয়ে জিজ্ঞেস করা হয়। এরপর বিভিন্ন সময় তাকে তাগিদ দিলেও তিনি এ বিষয়ে কিছুই করেননি। পরে জানতে পারি তিনি বড় প্রতারক। এরপর বিভিন্ন সময় তার কাছে টাকা চাইলেও তিনি বিভিন্ন ধরনের ভয়ভীতি ও হুমকি দেন।

ইমনের প্রতারণার শিকার মো. ফয়সাল কালবেলাকে বলেন, আমার কাছ থেকে তিনি চাকরি দেওয়ার কথা বলে ৩ লাখ টাকা নেন। ইমন নিজেকে বড় সাংবাদিক এবং বড় কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়েছিলেন। তবে চাকরি না দিয়ে সেই টাকা আত্মসাৎ করেন তিনি। এরপর টাকা চাইলে তিনি দেখে নেওয়ার হুমকিও দেন। এরপর তার নামে ভাটারা থানায় অভিযোগ করলে বৃহস্পতিবার পুলিশ তাকে আটক করে। তবে প্রভাবশালীদের সুপারিশে তিনি দফারফার চেষ্টা করেন।

ইমনের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে ঢাকা মহানগর পুলিশের বাড্ডা জোনের সহকারী পুলিশ কমিশনার রাজন কুমার সাহা বলেন, অভিযোগ কিংবা আটকের বিষয়টি আমার জানা নেই। বিষয়টি নিয়ে খোঁজ নিচ্ছি।

ইমন সম্পর্কে জানতে ‘মুক্তির লড়াই’ পত্রিকার অফিসিয়াল মোবাইল নম্বরে যোগাযোগ করা হলেও ফোন রিসিভ করা হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

ইব্রাহিম রাইসি মারা গেছেন

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

পায়ুপথে ব্রাশ দিয়ে বখাটেদের নির্যাতন

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১০

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

১১

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

১২

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

১৩

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

১৪

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

১৫

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

১৬

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটানো ছাত্রলীগ নেতা পায়েল বহিষ্কার

১৭

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

১৮

রাইসির ঘটনায় উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

১৯

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X