আবু আজাদ
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০১ পিএম
আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৮ পিএম
অনলাইন সংস্করণ

বইমেলায় পাওয়া যাচ্ছে সোহেলুর রহমানের ‘না পাঠানো চিঠি’

সৌজন্য ছবি
সৌজন্য ছবি

‘না পাঠানো চিঠি’র কবির সঙ্গে সখ্য আর অঙ্গরতা দীর্ঘদিনের। বিশ্ববিদ্যালয়ের অগ্রজ, কবি সোহেলুর রহমানের কবিতাগুলো বরাবরই অনিয়ম, অসাম্যের বিরুদ্ধবয়ান। হতাশার বিপরীতে তার সম্ভাবনা স্বপ্নের কথা বলা আর প্রেমিক মনের নানা সুপ্তাশার সাত-পাঁচ। না পাঠানো চিঠি নামটা শুনে প্রথমে নিছক প্রেমের কবিতা মনে হলেও প্রকৃত অর্থে এ চিঠি বার্তা দিয়েছে চুল খুলে পথে নামবার, তারুণ্যকে জেগে উঠবার। এই সমাজ, রাষ্ট্রের ক্ষতগুলো মেরামতে দশকে এগিয়ে এসে হাতে হাত রেখে দাঁড়াবার।

মোট ৩৯‌টি ক‌বিতায় ক‌বি তু‌লে ধ‌রে‌ছেন এক যু‌গেরও বে‌শি সম‌য়ের নানা ঘটনা, ঘটনার রেশ ও সম্ভাবনা‌কে। ক‌বিতার ছ‌ত্রে ছ‌ত্রে তু‌লে ধ‌রে‌ছেন ব্যক্তি মানুষ, সমাজ ও রা‌ষ্ট্রের অসাম্য, বঞ্চনা আর অনিয়মকে। কবির কবিতার বৈশিষ্ট হলো প্রেম আর দ্রোহের অপূর্ব সম্মিলন, কখনো ছন্দবদ্ধভাবে কখনো ছন্দহীন পঙক্তিগুলো আপনাকে কিছুটা হলেও ভাবিয়ে ‍তুলবেই।

নি‌জের প্রথম বই নি‌য়ে ক‌বির মত, এই গ্রন্থের কবিতাগুলো নিছক কবিতা নয়। এর প্রতিটি বাক্য আমা‌দের যা‌পিত জীবনের নানা বাঁক, পরিক্রমায় হতাশা আর স্বপ্নের গল্প। সেই সঙ্গে দেশ আর দশের নানা ভাবনা, দেখা আর বোঝার মিশেল। ক‌বিতাগু‌লো সমাজ, সংসার আর রা‌ষ্ট্রের নানা অসাম্য ও বঞ্চনার দ‌লিল।

তবে সাম্প্রতিককালে, নিকট অতীতে বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে কবির ‍তুমুল আলোচিত ও জনপ্রিয় কবিতাগুলোর অনুপস্থিতি হতাশ করেছে আমাকে। কিন্তু ‘সহমত ভাই ও রাজবন্দনার এই যুগে’ কবির বিপ্লবী কবিতাগুলো ছাপানোর সাহস প্রকাশক করবেন না বলেই মনে হয়েছে। ফলে না পাঠানো চিঠির কিছুটা শ্রীহানি ঘটেছে মনে করি।

তারপরও কবিতায় স্বাধীনতা, জাতীয়তাবাদ, দুর্নীতি, দুশাসন, আমলাতন্ত্রের অনিয়ম, সামাজিক নানা অনাচার, দুঃখ-ব্যথা, অপরাজনীতি, মানুষের বৈষম্য, সাম্রাজ্যবাদ কি নেই। তার কবিতা আপনাকে নিয়ে দাঁড় করাবে বিশাল প্রশ্নের সামনে। আপনার মনোচক্ষুকে খুলে দেবে তার লেখনী।

কবিতা নিয়ে আমার জানাশোনা কম। তবু যে ছন্দ, যে কথা- ভাবনা তৈরি করে না, শিহরণ বা আবেগ জাগায় না সে কবিতা আদতে কবিতা নয়। এইখানে সোহেলুর রহমান উতরে গেছেন সহজে। তার না পাঠানো চিঠির কথা, কথার আড়ালের বার্তা আপনাকে ভাবাবে, নাড়া দেবে তার নিশ্চয়তা দিতে পারি।

চয়ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে না পাঠানো চিঠি। প্রচলিত কাব্যগ্রন্থের প্রচ্ছদধারার বাইরে গিয়ে কবি প্রচ্ছদে এনেছেন অভিনবত্ব। ফাইন আর্টস পড়ুয়া এক তরুণ টিপু দেব-এর প্রচ্ছদও আপনাকে দেবে মুগ্ধতা। মেলার পাশাপাশি রকমারি ডটকমেও পাওয়া যাচ্ছে না পাঠানো চিঠি। বইটির মু‌দ্রিত মূল্য ১৮০ টাকা হলেও মেলা ও রকমারি উভয়টিতেই ২৫% ছা‌ড়ে প্রকৃত মূল‌্য ১৩৫ টাকা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বইমেলা ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যৌতুকের জন্য তিনমাসের অন্তঃসত্ত্বাকে হত্যা

নির্বাচন পরবর্তী সহিংসতা / চেয়ারম্যানের হামলায় ছাত্রলীগ নেতা আহত

রংপুরে ইয়াবাসহ ইউপি সদস্য গ্রেপ্তার

পঞ্চগড়ে বিএনপি নেতার সংবাদ সম্মেলন

মৌলভীবাজারে জামানত হারালেন আ.লীগ নেতা

ইসরায়েলি হামলা অব্যাহত রাখায় শান্তি পরিষদের নিন্দা

ভিন্ন উপায়ে গাজায় ত্রাণ দেবে আমেরিকা

‘আমার ছেলে কই, আমি আছি আমার ছেলে তো নেই’

এক উপজেলাতেই জামানত হারালেন ৭ প্রার্থী

বিধ্বস্ত বিমান শনাক্ত

১০

নানা আয়োজনে গজারিয়া গণহত্যা দিবস পালিত

১১

জানা গেল হবিগঞ্জের সংঘর্ষের কারণ

১২

ভোট না দেওয়ায় ব্যবসায়ীকে বেধড়ক পিটুনি, অবরুদ্ধ একটি গ্রাম

১৩

নজিরবিহীন সুযোগ-সুবিধা পাচ্ছেন যৌনকর্মীরা, সংসদে আইন পাস

১৪

অন্য কেউ গণতন্ত্র এনে দেবে না : মান্না

১৫

দেশের আকাশে জিলকদের চাঁদ

১৬

পানিতে ডুবে শিশুর মৃত্যু

১৭

বিজিএপিএমইএ নির্বাচন / স্মার্ট বিজিএপিএমইএ গড়ার অঙ্গীকার একটিভ মেম্বার্স ইউনিয়নের

১৮

বিষ প্রয়োগে মরল ১০ লাখ টাকার মাছ

১৯

‘রূপপুরে আরও একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে’

২০
X