শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
আবু আজাদ
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৪ পিএম
আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭ পিএম
অনলাইন সংস্করণ

বইমেলায় পাওয়া যাচ্ছে মোহাম্মদ এজাজ হোসেনের তিন বই

পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে ডা. মোহাম্মদ এজাজ হোসেনের প্রতিটি বই। সৌজন্য ছবি
পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে ডা. মোহাম্মদ এজাজ হোসেনের প্রতিটি বই। সৌজন্য ছবি

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ এজাজ হোসেনের ৩টি বই। বইগুলো হলো- ‘একাত্তর ও আমার শৈশব’, ‘আরিনার সাথে কথোপকথন’ এবং ‘মেঘ বৃষ্টি রোদ্দুর’।

বইগুলো প্রকাশ করেছে অন্য অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইগুলো মেলার ৩২ নম্বর প্যাভিলিয়ন ছাড়াও বিশেষ ছাড়ে পাওয়া যাচ্ছে রকমারি ডটকমে।

এর মধ্যে ‘একাত্তর ও আমার শৈশব’ প্রকাশিত হয় ২০২০ সালের ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থ মেলায়। বইটির বিষয়বস্তু আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের ঘটনাবলি। মুক্তিযুদ্ধ শুরু হয় তখন ডা. এজাজের বয়স ছয় বছর, ক্লাস ওয়ানে পড়তেন তিনি। অত অল্প বয়সে কঠিনতম রাজনীতির সেসব দিনগুলোর অন্তর্নিহিত তাৎপর্য তিনি বোঝেনি। কিন্তু একজন শিশুর চোখে কেমন ছিল সেই উত্তাল দিন, শিশুর সারল্যেই বর্ণনা করেছেন ডা. এজাজ।

বইটির প্রতিটি ভাঁজে, প্রতিটি শব্দে লুকিয়ে আছে আছে গুরুভার ইতিহাস, আবেগ আর শিশুর চোখে দেখা মুক্তিযুদ্ধের ঘটনাপঞ্জি। বইটি পড়ে পাঠক মনে যে তৃষ্ণার উদ্ভব হবে তার ভার বহন করতে হবে দীর্ঘকাল, অন্তরের ভেতর লুকিয়ে থাকা সুপ্ত দেশপ্রেমে নতুন আস্তরণ লাগবে তাতে সন্দেহ নেই। পাঠকমাত্রই শিহরিত হবেন। বইটির দাম রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। এটিই লেখকের প্রথম বই, তবে মেলা শেষ হওয়ার আগেই শেষ হয়ে যায় মুক্তিযুদ্ধবিষয়ক বইটির প্রথম মুদ্রণ। বর্তমানে মেলার পাশাপাশি বইটি রকমারিতে বিশেষ ছাড়ে পাওয়া যাচ্ছে মাত্র ১১৩ টাকায়।

২০২১ সালের বইমেলায় প্রকাশিত হয় ‘আরিনার সাথে কথোপকথন’। বইটি সম্পর্কে বলতে গিয়ে লেখক ফ্ল্যাপে বলেছেন, ‘দুই বোন, অহনা পাড়ি দিচ্ছে কৈশোর আর আরিনা শৈশব। এই পাড়ি দিতে গিয়ে যে পর্যবেক্ষণ, প্রতীতি ওদের আন্দোলিত করে সেসব নিয়ে বাবার সঙ্গে কথা হয়, গল্প হয়। বাবা-মেয়ের কথোপকথনে উঠে আসে প্রকৃতি, চারপাশের মানুষ, মুক্তিযুদ্ধ-দেশ, পার্থিব-অপার্থিব জীবন আরও কত কিছু। ছোট মনের বিচিত্র সব ভাবনার কথা বলে শেষ করা যাবে না, যা বাবাকে করেছে মুগ্ধ, বিস্মিত, কখনো কখনো রেখেছে বিনিদ্র। সেই বিমুগ্ধ বিস্ময়ের দিন, বিলোড়িত রাত্রির স্মৃতিকথাই আরিনার সঙ্গে কথোপকথন’।

একাত্তর ও আমার শৈশবের মতোই মেলাতে এই বইটিরও প্রথম সংস্করণ শেষ হয়ে যায়। বইটির দাম ১৭৫ টাকা। তবে ছাড়ে রকমারি থেকে বইটি সংগ্রহ করা যাবে মাত্র ১৩১ টাকায়।

অন্যদিকে, লেখকের সর্বশেষ বই ‘মেঘ বৃষ্টি রোদ্দুর’ প্রকাশিত হয় ২০২২ সালের বইমেলায়। এটি লেখকের আত্মজীবনীমূলক বই। তবে আত্মজীবনীর কেন্দ্রে থাকেন একজন ব্যক্তি। তাকে ঘিরে এগিয়ে যায় জীবন প্রবাহের লিখিত রূপ। কিন্তু মেঘ বৃষ্টি রোদ্দুরে যেসব ঘটনাপ্রবাহ উঠে এসেছে, সেসবের কেন্দ্র শুধু ডা. এজাজই নন, বরং তিনি ছাড়াও কেন্দ্রীয় চরিত্র আরও অন্তত ২৫ জন! একটি আত্মজীবনীতে প্রতিটি চরিত্রই কেন্দ্রীয় চরিত্র, এই অনন্য বৈশিষ্ট্যই মেঘ বৃষ্টি রোদ্দুরকে বিশেষ ভিন্নতা উপহার দিয়েছে।

আগের দুটি বইয়ের মতো যথারীতি আলোড়ন সৃষ্টির মাধ্যমে মেলায়ই মেঘ বৃষ্টি রোদ্দুরের দ্বিতীয় মুদ্রণ আনতে হয় প্রকাশককে। বইটির দাম ১৭৫ টাকা। তবে রকমারি থেকে ৩৫ শতাংশ ছাড়ে কেনা যাবে মাত্র ১৩১ টাকায়।

ডা. এজাজ কালবেলাকে বলেন, বই ৩টি প্রকাশনার সঙ্গে জড়িত প্রত্যেককে আমি বিশেষ ধন্যবাদ জানাই। অসীম কৃতজ্ঞতা আমার পাঠকদের প্রতি, যারা আমাকে এতটা ভালোবেসেছেন, লিখতে উৎসাহিত করেছেন।

তিনি বলেন, আমি খুবই দুঃখিত এবারের বইমেলায় পাঠকদের কিছু দিতে পারিনি। তবে এটা ঠিক যে না পড়া প্রত্যেকটি বইই নতুন বই। তাই আশা করি প্রিয় পাঠক বন্ধুরা আমার লেখা বইগুলো ছুঁয়ে দেখার জন্য হলেও ‘অনন্যা’-তে যাবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বইমেলা ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুই তরুণীকে নিয়ে পালানো সেই ছাত্রলীগ নেতাকে অব্যাহতি

সিগারেটের বাক্সের লোভে ভাতিজার গলা কাটল চাচা

১১ ঘণ্টা পর বিধ্বস্ত বিমান উদ্ধার

ধানকাটা নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণী, পালালেন তারিকুল

যৌতুকের জন্য তিনমাসের অন্তঃসত্ত্বাকে হত্যা

নির্বাচন পরবর্তী সহিংসতা / চেয়ারম্যানের হামলায় ছাত্রলীগ নেতা আহত

রংপুরে ইয়াবাসহ ইউপি সদস্য গ্রেপ্তার

পঞ্চগড়ে বিএনপি নেতার সংবাদ সম্মেলন

মৌলভীবাজারে জামানত হারালেন আ.লীগ নেতা

১০

ইসরায়েলি হামলা অব্যাহত রাখায় শান্তি পরিষদের নিন্দা

১১

ভিন্ন উপায়ে গাজায় ত্রাণ দেবে আমেরিকা

১২

‘আমার ছেলে কই, আমি আছি আমার ছেলে তো নেই’

১৩

এক উপজেলাতেই জামানত হারালেন ৭ প্রার্থী

১৪

বিধ্বস্ত বিমান শনাক্ত

১৫

নানা আয়োজনে গজারিয়া গণহত্যা দিবস পালিত

১৬

জানা গেল হবিগঞ্জের সংঘর্ষের কারণ

১৭

ভোট না দেওয়ায় ব্যবসায়ীকে বেধড়ক পিটুনি, অবরুদ্ধ একটি গ্রাম

১৮

নজিরবিহীন সুযোগ-সুবিধা পাচ্ছেন যৌনকর্মীরা, সংসদে আইন পাস

১৯

অন্য কেউ গণতন্ত্র এনে দেবে না : মান্না

২০
X