মিরাজ সিকদার, শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ০২:২৫ পিএম
আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০২:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

মামলা হলেও মসজিদের টাকা ফেরত দেননি আ.লীগ নেতা

কুচাইপট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারী। ছবি : সংগৃহীত
কুচাইপট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারী। ছবি : সংগৃহীত

প্রত্যন্ত চরাঞ্চলের আল হেলাল জামে মসজিদে বৈদ্যুতিক সংযোগ না থাকায় মসজিদের জন্য ৩০ হাজার টাকা মূল্যের একটি সৌরবিদ্যুৎ প্যানেল বরাদ্দ দিয়েছিল সরকার। বরাদ্দকৃত সৌরবিদ্যুৎ প্যানেলটি স্থাপনের জন্য দায়িত্ব প্রদান করা হয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারীকে। কিন্তু তিনি মসজিদে সৌরবিদ্যুৎ প্যানেলটি স্থাপন না করে বরাদ্দের টাকা আত্মসাৎ করেছেন। টাকা আত্মসাতের ঘটনায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তার নামে একটি সার্টিফিকেট মামলা দায়ের করেছেন। মামলা হওয়ার পরেও মসজিদে সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপন বা টাকা ফেরত দেননি আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারী।

সোমবার (১১ ডিসেম্বর) শরীয়তপুরের গোসাইরহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। জহির উদ্দিন মঞ্জু বেপারী গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

আল হেলাল জামে মসজিদ কমিটি ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কুচাইপট্টি ইউনিয়নের ভিমখিল বাজারের আল হেলাল জামে মসজিদের জন্য ২০১৪-১৫ অর্থবছরে ৩০ হাজার টাকা মূল্যের একটি সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপনের বরাদ্দ পাস হয়। সৌরবিদ্যুৎ প্যানেলটি মসজিদে স্থাপনের জন্য নিয়ম অনুযায়ী কুচাইপট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারীকে দায়িত্ব প্রদান করা হয়। কিন্তু তিনি মসজিদে সৌরবিদ্যুৎ প্যানেলটি স্থাপন না করে বরাদ্ধের ৩০ হাজার টাকা আত্মসাৎ করেন। পরে ২০১৭ সালে রাজকীয় প্রাপ্য আদায় বিষয়ক ১৯১৩ সালের ৪/৬ ধারা মতে তার বিরুদ্ধে সার্টিফিকেট মামলা হয়। মামলায় ৩০ দিনের মধ্যে প্রাপ্য সমুদয় অর্থ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে জমা দিতে বলা হয়। টাকা পরিশোধ না করলে জহির উদ্দিন মঞ্জু বেপারীর স্থাবর, অস্থাবর সম্পদ বিক্রয় বা বন্ধক রাখতে নিষেধ করা হয়। কিন্তু এক মাসের স্থলে ৫ বছর পেরিয়ে গেলেও জহির উদ্দিন মঞ্জু বেপারী টাকা ফেরত দেয়নি। ২০১৭ সাল থেকে এখন অবধি নিয়ম অনুযায়ী নোটিশ দিয়ে বারবার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে টাকা জমা দিতে বললেও তিনি কোনো নোটিশের সাড়া দেননি।

আল হেলাল জামে মসজিদ কমিটির কোষাধ্যক্ষ রফিক বেপারী কালবেলা কে বলেন, প্রত্যন্ত অঞ্চল হওয়ায় আমাদের মসজিদে বিদ্যুৎ সংযোগ নেই। মসজিদে একটি ব্যাটারি দিয়ে কোনো মতে আলো জ্বালিয়ে মুসল্লিরা নামাজ আদায় করেন। মসজিদের নামে এতগুলো টাকা মূল্যের সৌরবিদ্যুৎ প্যানেল বরাদ্দ হলো অথচ মসজিদ সেই সৌরবিদ্যুৎ প্যানেল পেল না। বিষয়টি খুবই দুঃখজনক ও লজ্জার। সৌরবিদ্যুৎ প্যানেলটি পেলে মুসল্লিরা আরামে নামাজ পড়তে পারত। মঞ্জু বেপারী মসজিদে কোনো ইটও কিনে দেন নাই।

কুচাইপট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন মঞ্জু বেপারী বলেন, মসজিদে আমি ওই সময় আড়াই হাজার ইট ক্রয় করে দিয়েছি। প্রতি হাজার ইটের মূল্য তখন ছিল সাড়ে ৬ হাজার টাকা করে। বিল ভাউচার জমা দেইনি বলে মামলা হয়েছে। শিগগিরই বিল ভাউচার জমা দিয়ে আসব পিআইও অফিসে। জহির উদ্দিন মঞ্জু বেপারীর কথা অনুযায়ী তৎকালীন আড়াই হাজার ইটের মূল্য ১৬ হাজার ২৫০ টাকা।

গোসাইরহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ইকবাল কবির কালবেলাকে বলেন, ২০১৪-১৫ অর্থবছরে আল হেলাল জামে মসজিদের নামে একটি সৌরবিদ্যুৎ প্যানেল বরাদ্দ হয়েছিল। নিয়ম অনুযায়ী জহির উদ্দিন মঞ্জু বেপারীকে প্যানেলটি স্থাপনের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তিনি সৌরবিদ্যুৎ প্যানেলটি মসজিদে স্থাপন না করায় তার নামে সার্টিফিকেট মামলা করা হয়। মামলার পরেও তিনি টাকা ফেরত দেননি। এমনকি মামলার কোনো নোটিশেরও জবাব দেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১০

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১১

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১২

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৩

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৪

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৫

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৬

রাইসির জন্য দোয়ার আহ্বান

১৭

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় হয়েছে’ 

১৮

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

১৯

বাংলাদেশকে লক্কড়ঝক্কড় দেশে পরিণত করেছে আ.লীগ : প্রিন্স

২০
X