ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৮:১০ পিএম
অনলাইন সংস্করণ

দেশে ব্যবসায় শিক্ষায় নতুন দিগন্ত আইবিএ মুবারক আলী কেইস সেন্টার

আইবিএ মুবারক আলী কেস সেন্টারের উদ্বোধন করেন অতিথিরা। ছবি : কালবেলা
আইবিএ মুবারক আলী কেস সেন্টারের উদ্বোধন করেন অতিথিরা। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ মুবারক আলী কেস সেন্টারের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মুবারক আলী ফাউন্ডেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) যৌথ উদ্যোগের মাধ্যমে দেশের ব্যবসায় শিক্ষাক্ষেত্রে এক উল্লেখযোগ্য মাইলফলক অর্জিত হয়েছে।

শুক্রবার (০৩ মে) আইবিএ মুবারক আলী কেস সেন্টারের উদ্বোধন করা হয়।

দ্য ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় মুবারক আলী ফাউন্ডেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) যৌথ এ উদ্যোগে মাধ্যমে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লি.-এর প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক মুবারক আলীর জীবন ও কর্মের স্মরণে এই সেন্টারটি চালু করা হয়।

এর আগে বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ভবনে ফিতা কাটার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর, দ্য ইন্টারকন্টিনেন্টাল দ্য গ্র্যান্ড বলরুমে এক গালা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন দেশের শিক্ষা ও ব্যবসা খাতের স্বনামধন্য ব্যক্তিবর্গ।

সেন্টারটি চালু করার উদ্দেশ্যের কথা জানিয়ে মুবারক আলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আমরীন বশির আলী ও তানভীর আলী বলেন,

আইবিএ মুবারক আলী কেইস সেন্টারটি শুধু একাডেমিক প্রতিষ্ঠান হিসেবেই ভূমিকা রাখবে এমন নয়। পাশাপাশি, এ সেন্টার প্রাসঙ্গিক ও বাস্তবসম্মত শিক্ষার পরিসর বিস্তৃতিতে আলোকবর্তিকা হিসেবে কাজ করবে এবং স্থানীয় পর্যায়ে ব্যবসা ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ রয়েছে তার প্রেক্ষিতে বৈশ্বিক ব্যবসা ক্ষেত্র সম্পর্কে সম্যক জ্ঞান অর্জনে সহায়তার মাধ্যমে ভবিষ্যতের নেতৃত্ব গড়ে তুলতে ভূমিকা রাখবে।

অংশীদারিত্বমূলক এ উদ্যোগের গুরুত্ব তুলে ধরে আইবিএর পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেন বলেন, হার্ভার্ড বিজনেস স্কুল ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বেঙ্গালুরুর মতো স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্ব আমাদের শিক্ষাক্রম এবং শিক্ষাদান পদ্ধতি সমৃদ্ধ করতে এবং দেশে ব্যবসায় শিক্ষাক্ষেত্রে নতুন নজির স্থাপনে অনন্য ভূমিকা রাখবে।

হার্ভার্ড বিজনেস পাবলিশিং এডুকেশনের দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক দিব্যেশ মেহতা বলেন, আমরা আইবিএ মুবারক আলী কেইস সেন্টারের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। এ উদ্যোগ বিশ্বমঞ্চে বাংলাদেশের ব্যবসা খাতের সম্ভাবনা তুলে ধরবে। পাশাপাশি, শিক্ষার ক্ষেত্রে অর্থবহ অংশীদারিত্ব কীভাবে ইতিবাচক পরিবর্তন আনতে পারে তারও অনন্য উদাহরণ তৈরি করবে। একসঙ্গে আমরা সাফল্যগাথা রচনা করছি। আর এর শেকড় প্রাসঙ্গিকতা ও রূপান্তরমূলক শিক্ষাগত অভিজ্ঞতার ভেতরে নিহিত রয়েছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বেঙ্গালুরুর (আইআইএমবি) ডিসিশন সায়েন্সেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ইউ দীনেশ কুমার বলেন, আইআইএম বেঙ্গালুরু (আইআইএমবি) আইবিএ মুবারক আলী কেইস সেন্টারের সাথে গুরুত্বপূর্ণ এ অংশীদারিত্বমূলক উদ্যোগ গ্রহণ করতে পেরে অত্যন্ত আনন্দিত। এ অংশীদারিত্ব বাংলাদেশের ব্যবসায়িক মডেলের কার্যকারিতা বৈশ্বিক পর্যায়ে তুলে ধরার ক্ষেত্রে উল্লেখযোগ্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। কেস স্টাডি তৈরির পরিবেশ তৈরিতে সহায়ক ভূমিকা রাখার মাধ্যমে এ অংশীদারিত্ব বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোর জন্য গুরুত্বপূর্ণ ধারণা প্রদান করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক জালে ধরা পড়ল ১৬ লাখ টাকার ইলিশ

৩৪ জনকে নিয়োগ দেবে বিআরটিসি, আবেদন অনলাইনে

চিকিৎসা অনুদান পাবে শিক্ষার্থীরা, আবেদন যেভাবে

হঠাৎ বৃষ্টিতে প্রাণ ফিরে পেল বীজতলা

ইলেক্ট্রিক্যাল অ্যাকসেসরিজ এবং লাইটিং পণ্যের ৪৭ শতাংশই বেনামী ব্র্যান্ডের দখলে

পুকুরে ভাসছিল যুবকের মরদেহ

১২ সেকেন্ডে চুরি ৩০০ কোটি টাকা

কুমিল্লার গোমতী পাড়ে দেখা মিলেছে ‘মৃত্যুদূত’ পার্থেনিয়ামের

আজ সাংবাদিক গৌতম দাসের ৫২তম জন্মবার্ষিকী

মুক্তি পাচ্ছে নিরব-স্পর্শিয়ার ‘সুস্বাগতম’ 

১০

এস আলম গ্রুপে চাকরি, আবেদনের শেষ সময় ২৩ মে

১১

সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিকের মৃত্যু 

১২

দিনাজপুরে বেড়েছে কাঁচা মরিচের ঝাঁঝ

১৩

কিম জং উনের চেয়েও ভয়ংকর নেতা আসছে উত্তর কোরিয়ায়

১৪

ইউটিউবের এক চ্যানেলেই জয়কে নিয়ে ১০ বার গুজব

১৫

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের নিরাপত্তা নিশ্চিতে পুলিশ মোতায়েন

১৬

ধানক্ষেতে কৃষককে কুপিয়ে হত্যা করল বোন জামাই

১৭

পরিত্যক্ত জমিতে উচ্চ ফলনশীল জাতের বাদাম চাষ

১৮

বৃষ্টির পর আসছে হিট ওয়েভ

১৯

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু

২০
X