সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ১১:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

বেসরকারি হাসপাতাল বন্ধে সমাধান নয় : ডা. মোদাচ্ছের আলী

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। ছবি : সংগৃহীত
অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। ছবি : সংগৃহীত

তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বন্ধ করলে চিকিৎসা ব্যবস্থার সমস্যা কেটে যাবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। তিনি বলেন, চিকিৎসক কখনো ইচ্ছে করে রোগীকে মেরে ফেলে না। আমাদের চিকিৎসকরা মানবিক ও দক্ষ। তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল বন্ধ করে দিলে রোগীরা যাবে কোথায়? বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে একটি রোডম্যাপ তৈরি করতে হবে। সেই আলোকে তাদের নির্দেশনা দিতে হবে।

রোববার (১০ মার্চ) রাতে রাজধানীর একটি হোটেলে ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালে ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, চিকিৎসকের প্রতি রোগীর আস্থার বড় বহিঃপ্রকাশ ল্যাবএইডে ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি। তবে যে পরিমাণ চিকিৎসক স্বাস্থ্যকর্মী দরকার সেই অনুপাতে নেই।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, জটিল সার্জারিতে মৃত্যুঝুঁকি থাকে। অনেক সময় চিকিৎসক সর্বোচ্চ চেষ্টা করেও হয়তো রোগীকে আর ফেরাতে পারেন না। চিকিৎসায় দুর্ঘটনা থাকে। চিকিৎসকের অপরাধ নেই তবুও হামলার শিকার হয়। এই অবস্থা থেকে চিকিৎসকদের মুক্তির জন্য সুরক্ষা আইন দরকার। নয়তো আমাদের চিকিৎসকরা জটিল রোগী সামলাতে সাহস পাবে না।

ল্যাবএইড গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ডা. এ এম শামীম বলেন, একটি উন্নত হাসপাতালে যা যা আছে ল্যাবএইডে তার সবই আছে। আজকের দিনটি আমাদের জন্য অনেক গৌরবের। এ অর্জন ল্যাবএইড পরিবারকে হৃদ্য করেছে। আমরা এ বছরের জুলাইয়ে আরও কিছু আধুনিক চিকিৎসা শুরু করব।

ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান ডা. লুৎফর রহমান বলেন, আমরা দেখছি হাসপাতালগুলোতে অভিযান চলছে। সামান্য কারণেই বন্ধ করে দেওয়া হচ্ছে। এ কারণে কত পরিবার তাদের উপার্জন হারাচ্ছে। যদি কারও কোনো বিষয়ে দুর্বলতা থাকে তাদেরকে সুযোগ দেওয়া উচিত। আমাদের চিকিৎসাবিজ্ঞান অনেক এগিয়েছে কিন্তু রাষ্ট্র থেকে আমাদের আরও সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার আছে।

তিনি বলেন, সবসময় আমরা বিশ্বাস করি ডাক্তাররা মুক্তিযোদ্ধার মতো কাজ করে। কার্ডিয়াক সার্জারি একটি জটিল বিষয়। আর এই ১২ হাজার সার্জারিতে আমার টিম আমাকে সাপোর্ট দিয়েছে। ল্যাবএইড পরিবার আমাকে সবসময় অনেক হেল্প করেছে। আমি আমার স্ত্রীকেও ধন্যবাদ জানাই, তিনি আমাকে অনুপ্রেরণা জুগিয়েছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, এডিটরস গিল্ডসের সভাপতি মোজাম্মেল বাবু, ইউনাইটেড হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাহাঙ্গীর কবির প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তাপপ্রবাহে শিক্ষার্থীরা মাঠে-ঘাটে ঘোরার চেয়ে ক্লাস নিরাপদ: শিক্ষামন্ত্রী

তথ্যপ্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ না বাড়াতে আইএমএফের পরামর্শ 

চেন্নাইয়ের জয়ে ফেরার ম্যাচে মোস্তাফিজের ২ উইকেট

নবনিযুক্ত রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

চবির হোস্টেলে আটকে রেখে শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

হিট স্ট্রোকে করণীয় শীর্ষক আলোচনা / গরমে লবণ মিশিয়ে পানি-স্যালাইন খেতে হবে

তাজুল ইসলামের সঙ্গে চীনের মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

দাবদাহে দশ শিক্ষার্থীসহ ১৩ জন হাসপাতালে

যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে নাঙ্গলকোটের বাবুল নিহত

রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন জিল্লুর রহমান

১০

জনগণের ওপর চেপে বসে আছে সরকার : আমিনুল হক 

১১

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

১২

আরও প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

১৩

নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন

১৪

এক উপজেলায় ভোটগ্রহণ স্থগিত

১৫

গোপনে ছাত্রীকে বিয়ে করতে গিয়ে ধরা, ভিডিও ভাইরাল

১৬

বিআরটিএর অভিযানে ২৮৯ মামলা 

১৭

বৃষ্টির দীর্ঘ প্রতীক্ষা, সুসংবাদ কবে?

১৮

প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলবে কি না জানাল মন্ত্রণালয়

১৯

৩৫ বছরপূর্তি উদযাপন করবে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র

২০
*/ ?>
X