কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩, ০৭:৩৫ পিএম
আপডেট : ৩০ আগস্ট ২০২৩, ০৮:০০ পিএম
অনলাইন সংস্করণ

‘সচেতনতাই পারে যক্ষ্মা মুক্ত দেশ গঠন করতে’

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রীর লক্ষ্যে পৌঁছতে যক্ষ্মা নির্মূলে “সংসদীয় যক্ষ্মা ককাস” এর ভূমিকা কি হবে এবং “সংসদীয় যক্ষ্মা ককাস” কি ধরনের পলিসি ও আইন প্রস্তুতে কি ধরনের কাজ করতে পারে বুধবার (৩০ আগস্ট) পার্লামেন্টস মেম্বার ক্লাবে সকাল ১১ টায় যক্ষ্মা নির্মূলে বাংলাদেশ সংসদীয় যক্ষ্মা ককাস” এর মতবিনিময় সভায় সংসদ সদস্যরা এ বিষয়কে গুরুত্ব সহকারে তুলে ধরেন।

“যক্ষ্মা নির্মূলে বাংলাদেশ সংসদীয় যক্ষ্মা ককাস এর মতবিনিময় সভা জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি (এন,টি, পি) এর আওতায়- প্রিপ ট্রাস্ট ও আইসিডিডিআর,বি আয়োজন করে।

বিশিষ্টজনেরা আরো বলেন, বর্তমানে “যক্ষ্মা” বাংলাদেশে মহামারি আকার ধারণ করেছে। টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর অঙ্গীকার ২০৩৫ সালের মধ্যে দেশ থেকে “যক্ষ্মা” নির্মূল করা, প্রধানমন্ত্রীর এই অঙ্গীকারকে সামনে রেখে বাংলাদেশ “সংসদীয় যক্ষ্মা ককাস” গঠন করা - যা এশিয়া মহাদেশের মধ্যে একমাত্র ককাস। ২০৩৫ সলের মধ্যে এলাকার চেয়ারম্যান, মেম্বার, মেয়র ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সম্পৃক্ততা জরুরি।

যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি (এন টি পি) এর মনিটরিং ইভ্যালুয়েশন এক্সপার্ট ডা. আহমেদুল হাসান খান একটি পরিসংখ্যান এর মাধ্যমে উত্থাপন করেন, ২০০৬ সালে “যক্ষ্মা রোগী শনাক্ত হতো মাত্র ৬ হাজার, ২০২১ রোগী শনাক্ত হয় ৩ লাখ ২১ হাজার রোগী, যার মধ্যে ৯৫ শতাংশ রোগী ঔষধ সেবনে সুস্থ হয়ে উঠে, ২০০৬ সালে যক্ষ্মা রোগে মৃত্যু হতো ৭৭ হাজার। যা ২০২১ সালে এসে দাড়িয়েছে মাত্র ৪২ হাজার, যক্ষ্মা টেস্টের মেশিন এখন প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে যা যক্ষ্মা রোগী শনাক্ত কে সহজলভ্য করেছে। এ থেকেই প্রতীয়মান হয় যে যক্ষ্মা রোগীর সেবা উন্নতির পথে এগিয়ে যাচ্ছে।

প্রিপ ট্রাস্টের ৫ টি কর্ম এলাকার মাঠ পর্যায়ের সুপারিশ সমূহ উপস্থাপন করেন নির্বাহী পরিচালক ড: ওমর ফারুক চৌধুরী। তিনি বলেন, টিবি রোগী খুঁজে বের করা কঠিন, টিবি সেন্টারে/ ক্লিনিকে রোগী কম, দারিদ্রতার কারণ যাতায়াত খরচ না থাকায় অনেকে টেস্ট করাতে চান না। চা বাগানের শ্রমিকদের বাইরে যাওয়ার সুযোগ না থাকায় সেখানে ডট সেন্টার এর ব্যবস্থা করা। কমিউনিটি ক্লিনিকে যক্ষ্মা রোগ শনাক্তকরণের ব্যবস্থা করা।

সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন বীর মুক্তিযোদ্ধা এ্যাড: শামসুল হক টুকু, এমপি, ডেপুটি স্পিকার, বাংলাদেশ জাতীয় সংসদ এবং প্রধান উপদেষ্টা বাংলাদেশ সংসদীয় যক্ষ্মা ককাস। প্রধান অতিথি বলেন, পার্লামেন্টে থাকাকালীন অবস্থায় সম্মেলন করা দরকার।

সভায় সভাপতিত্ব করেন ফখরুল ইমাম, এমপি, সংসদ সদস্য ও উপদেষ্টা মণ্ডলীর সদস্য, “সংসদীয় যক্ষ্মা ককাস”। সভায় আরো উপস্থিত ছিলেন ডা. আজহারুল ইসলাম খান সিনিয়র টিবি মেটিগেশন কো অর্ডিনেশন এক্সপার্ট, এন টি পি / আইসিডিডিআার’বি, নওমি মান্নান, ম্যানেজার নলেজ ম্যানেজম্যান্ট আইসিডিডিআার’বি, শবনম জাহান, এমপি, এ্যাড: জাকিয়া তাবাসসুম এমপি, সুলতানা নাদিরা এমপি, জিন্নাতুল বাকিয়া এমপি ইত্যাদি প্রমুখ।

আফরোজা হক রীনা বলেন, অজ্ঞতা কুসংস্কার দূর করার জন্য সচেতনতা জরুরি।

সভাপতির বক্তব্যে আরমা দত্ত এমপি, বলেন, সচেতনতাই পারে যক্ষ্মা মুক্ত দেশ গঠন করতে। তাই সামাজিক সচেতনতা জরুরি। সকলকে যুক্ত করতে হবে, ডোনার , স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও এলাকার জনপ্রতিনিধিদের যুক্ত করতে হবে, ককাসের প্রয়োজনীয়তা প্রচারে সংসদে সভা করা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইউক্রেনের সমরাস্ত্রের গোপন ডিপোতে রুশ হানা

পাক হানাদার বাহিনীর দোসররাই এ হামলা চালিয়েছে : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

কর্ণফুলী পেপার মিল থেকে নিখোঁজ ব্যক্তির মরদেহ উদ্ধার

ভিপিএন ব্যবহারে যেসব ক্ষতি হতে পারে

শাফিন আহমেদের প্রথম জানাজা সম্পন্ন

অলিম্পিকে উত্তর কোরিয়া বলে পরিচয় করায় ‘ফুঁসছে’ দক্ষিণ কোরিয়া

ঠাকুরগাঁওয়ে জ্বালানি তেলের সংকট

একদফা আন্দোলনের আহ্বান ছাত্রদলের

ডেমরার ডিএনডি খালে পড়ে থাকে কুকুর-বিড়ালের মৃতদেহ

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় আপত্তি নেই যুক্তরাজ্যের

১০

সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

১১

আলভারেজের দাম বেঁধে দিল ম্যানসিটি

১২

জোট বেঁধে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় রাশিয়া-চীনের যুদ্ধবিমানের হানা

১৩

প্রাথমিক বিদ্যালয় কবে খুলবে, সিদ্ধান্ত রোববার

১৪

পাঁচ পদে ২০ জনকে নিয়োগ দেবে অর্থ মন্ত্রণালয়

১৫

মোবাইল ইন্টারনেট কবে চালু হবে, জানা যাবে কাল

১৬

শিশু আহাদের দাফন দিয়ে বাড়িতে শুরু পারিবারিক কবরস্থানের

১৭

প্যারিসে বেরসিক বৃষ্টিতে ভিজল বিশ্ব নেতারা

১৮

শেখ হাসিনার অর্জন ধ্বংস করতে চায় হামলাকারীরা : ওবায়দুল কাদের

১৯

ইরানের সঙ্গে সমঝোতা করতে চেয়েছিলেন বাইডেন

২০
X