কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ০৮:৫৭ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ০৯:১১ পিএম
অনলাইন সংস্করণ

ভারত-বাংলাদেশের সম্পর্ক জোরদারে ইন্দো-ইসলামিক হেরিটেজের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

ভারত ও বাংলাদেশের সম্পর্ক জোরদারে ইন্দো-ইসলামিক হেরিটেজের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ছবি : সংগৃহীত
ভারত ও বাংলাদেশের সম্পর্ক জোরদারে ইন্দো-ইসলামিক হেরিটেজের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ছবি : সংগৃহীত

ইন্দো-ইসলামিক হেরিটেজ সেন্টার (আইআইএইচসি)’র উদ্যোগে সম্প্রতি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক জোরদারের দিকে মনোনীবেশ করে নয়াদিল্লিতে আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে। তানজিম উলামায়ে ইসলামের সহযোগিতায় আয়োজিত এ সম্মেলনে উভয় দেশের প্রতিনিধিরা একত্রিত হন। মৌলবাদ মোকাবিলা, শিক্ষার প্রচার এবং জনসংযোগ বাড়ানোর ওপর জোর দেন বক্তারা। গত ২০ ও ২১ অক্টোবর দিল্লিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে ৬টি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এগুলো হলো- ভারতীয় সুফি মাদ্রাসায় বাংলাদেশি শিশুদের পাঠ্যক্রম ও ব্যবস্থাপনার সঙ্গে পরিচিত করার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা। মেডিকেল কলেজগুলোতে ভারতীয় শিক্ষার্থীদের আবাসন উন্নয়ন, বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা বৃদ্ধি এবং শিক্ষা পর্যটন বৃদ্ধি। বাংলাদেশের সুফি মাদ্রাসার পাঠ্যক্রম সমর্থন করার জন্য তানজিম উলামায়ে ইসলাম এবং ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টার যৌথভাবে দরসা নিজামির আয়োজন করা। ভিসা প্রক্রিয়া সহজ করা এবং বাংলাদেশ থেকে ভারতের সুফি সার্কিট পর্যন্ত বাস রুট স্থাপন এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা। সরকারি ও বেসরকারি উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে ছাত্র বিনিময় বৃদ্ধি এবং উভয় দেশের জনগণের মধ্যে আস্থা বৃদ্ধি করা। বাংলাদেশ থেকে আসা রোগীদের জন্য ভারতীয় হাসপাতালগুলোতে বাংলা ভাষায় তথ্য বোর্ড ও ওয়েবসাইটের বিবরণ এবং হাসপাতালের কর্মীদের জন্য বাংলা ভাষার উপর প্রশিক্ষণের ব্যবস্থা করা।

গালিব ইনস্টিটিউটে অনুষ্ঠিত প্রথম অধিবেশনে বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আব্দুর রহিম এবং দৈনিক পূর্বদেশ পত্রিকার সহযোগী সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ আবু তালেব বেলাল ঐক্যের প্রসারে সুফি মতাদর্শের তাৎপর্য তুলে ধরেন। আবু তালেব বলেন, বাংলাদেশের জনগণের মধ্যে ভারতের প্রতি অনুরাগ স্পষ্ট, যারা আজমির ও দিল্লির মতো শহরে সুফি মাজার জিয়ারতে গভীর আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তরিকতায় দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান বাংলাদেশ সবসময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করে।

তানজিমুল মুসলিম অল ইন্ডিয়ার সভাপতি আশফাক হুসেন কাদরি উভয় দেশে মৌলবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য উদারতাবাদ এবং ইসলামের সুফি ব্যাখ্যা প্রচারের জন্য একটি পাঠ্যক্রমের গুরুত্বের ওপর জোর দেন। ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারে আয়োজিত দ্বিতীয় সেশনে অধ্যাপক আখতার উল ওয়াসে বলেন, বিভিন্ন দেশের অসংখ্য শিক্ষার্থী ভারতীয় সুফি মাদ্রাসায় অধ্যয়ন করে। তিনি বাংলাদেশের শিশুদের ভারতীয় সুফি মাদ্রাসায় ভর্তির সুযোগ করে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। এ ধরনের উদ্যোগ তাদের দুই দেশের মধ্যে সমঝোতা জোরদার করবে। বাংলাদেশের সমাজকর্মী ও যুবসংগঠক ইমরান হোসেন তুষার মৌলবাদের বিরুদ্ধে বাংলাদেশের সংগ্রামের কথা তুলে ধরেন।

ভারতীয় অধ্যাপক ড. আখলাক উসমানী বলেন, নরেন্দ্র মোদি সরকারের নেতৃত্বে এক বছরের মধ্যে ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা দ্বিগুণ হয়েছে। নয়াদিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার সহকারী অধ্যাপক ড. আব্দুল ওয়াহিদ নাজির বাংলাদেশের প্রতি ভারতের ব্যাপক সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কম দামের পণ্যে দামি ব্র্যান্ডের লোগো, জরিমানা

নকলায় চেয়ারম্যান পদে বিজয়ী অ্যাডভোকেট মাহবুবুল

সোনার দামও ছাড়িয়ে গেল যে পাখির পালক

ইসির নতুন সচিব শফিউল আজিম

ব্যবসায়ীকে কুপিয়ে আইসিইউতে পাঠালেন ছাত্রলীগ নেতা

ইসি সচিবকে বদলি

পাবনায় তেলবাহী লরিচাপায় নিহত ২

সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটে কী ঘটেছিল?

ইউরোর জন্য শক্তিশালী দল ঘোষণা পর্তুগালের

জানা গেল বাংলাদেশের উপকূলে কবে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

১০

অর্থনৈতিক-আঞ্চলিক সামুদ্রিক নিরাপত্তা জোরদারে অস্ট্রেলিয়ার আগ্রহ প্রকাশ

১১

পচা-বাসি খাবার পরিবেশন করার অভিযোগ নোবিপ্রবির ভিস্তা ক্যাফের বিরুদ্ধে

১২

গণসংহতি আন্দোলনের সমাবেশে পুলিশি বাধা

১৩

টানা তিনবারের মতো পেকুয়ায় চেয়ারম্যান পদে বিজয়ী ‘বিএনপির’ রাজু

১৪

ভাবির চুল কেটে নিল ননদ, ভাইয়ের মামলা

১৫

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে ফিরেছেন লিটন

১৬

কোরবানির পশুর বর্জ্য যথাযথভাবে অপসারণে পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বান

১৭

রিমার্ক-হারল্যানের নতুন পরিচালক ইউনিলিভারের সামি আশরাফ

১৮

ডেসকোর প্রিপেইড রিচার্জ সেবা ২ দিন বিঘ্নিত হবে

১৯

কক্সবাজারে নির্বাচনী সহিংসতায় নিহত ১

২০
X