কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ০৪:৫৭ এএম
আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ০৮:২১ এএম
অনলাইন সংস্করণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ

তপশিল ঘোষণার পর ৫২ দিনে নানা ধাপ পেরিয়ে উপস্থিত সেই মাহেন্দ্রক্ষণ। স্বাধীন বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ রোববার (৭ জানুয়ারি)। সারা দেশে ২৯৯টি আসনে সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গ্রহণ। কোনো বিরতি ছাড়াই চলবে বিকেল ৪টা পর্যন্ত। এরপর হবে ভোট গণনা ও ফল প্রকাশ।

নির্বাচন প্রক্রিয়াকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কারচুপি এড়াতে প্রথমবারের মতো ভোরে কেন্দ্রে পাঠানো হচ্ছে ব্যালট পেপার। ভোটকেন্দ্র ও আশপাশের এলাকা এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিয়ন্ত্রণে। কোনো ধরনের বিশৃঙ্খলা হলে কঠোর হস্তে দমনের জন্য নির্দেশ দিয়েছে ইসি। তা সত্ত্বেও নাশকতা থেকে রক্ষা পায়নি দেশ। তপশিল ঘোষণার পর থেকেই বিএনপিসহ নির্বাচন বর্জনকারী দলগুলোর হরতাল অবরোধ-কর্মসূচির পাশাপাশি চলেছে জ্বালাও-পোড়াও। ভোটের এক দিন আগেও (শুক্রবার) যাত্রীবাহী ট্রেনে আগুন দিয়ে কেড়ে নেওয়া হয়েছে চারজনের প্রাণ। জ্বালিয়ে দেওয়া হয়েছে কয়েকটি ভোটকেন্দ্র। ধ্বংসাত্মক এসব কর্মকাণ্ড ভোট উৎসবে ছড়িয়েছে আতঙ্কের বার্তা। নাশকতার এই হুমকির মধ্যে ভোটার উপস্থিতি নিশ্চিত করে শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করা আক্ষরিক অর্থেই গণতন্ত্রের অগ্নিপরীক্ষা বলছেন বিশ্লেষকরা। কারণ দেশ-বিদেশে এই নির্বাচনের গ্রহণযোগ্যতার সঙ্গে আগামী দিনে বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার প্রশ্ন অনেকটাই জড়িত বলে মনে করেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন কালবেলাকে বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনার প্রধান জায়গা হলো—আমরা একটি গণতান্ত্রিক রাষ্ট্র চেয়েছি। সেই গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে ভোটাধিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান। সেটা নিশ্চিত করার জন্য সব রাজনৈতিক দলেরই নির্বাচনে আসা বাঞ্ছনীয়। কারণ সব দল না এলে নির্বাচনের পরিপূর্ণ আবহ থাকে না। তবে নিজস্ব কোনো এজেন্ডার কারণে কোনো রাজনৈতিক দল নির্বাচন বর্জন করতেই পারে। কিন্তু সেজন্য কোনোভাবেই সহিংসতা কাম্য নয়। এ ধরনের সহিংসতা গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার যে লক্ষ্যে আমরা পৌঁছতে চাই, তাকে বাধাগ্রস্ত করবে।’

এই নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতা সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের গণতন্ত্র, আমাদের মানবাধিকার আমাদেরই নিশ্চিত করতে হবে। একটা রাষ্ট্র নানা চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে যায়। সেই সংগ্রামটা একান্তই আমাদের। তবে বিশ্বায়নের যুগে ভূরাজনৈতিক নানা চ্যালেঞ্জকেও অস্বীকার করা যায় না।’

এই নির্বাচনকে কেন্দ্র করে এক বছরেরও বেশি সময় ধরে রাজনীতিতে চলছে নানামুখী তৎপরতা। বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করছে বিএনপিসহ বেশ কিছু দল। অন্যদিকে সংবিধান অনুযায়ী বর্তমান সরকার অধীনে নির্বাচন আয়োজনের বিষয়ে শুরু থেকেই অনড় ছিল আওয়ামী লীগ। বড় দুই দলের বিপরীতমুখী এ অবস্থানের মধ্যেই অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন প্রশ্নে তৎপর ছিল যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। সরকারের ওপর নানাভাবে চাপ সৃষ্টির চেষ্টাও করেছে তারা। জাতীয় নির্বাচন ঘিরে বাংলাদেশের জন্য আলাদা ভিসা নীতিও ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তবে ঘরে-বাইরের সব চাপ উপেক্ষা করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের পথেই হেঁটেছে সরকার। সাংবিধানিক নির্দেশনা অনুসরণ করে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। দাবি পূরণ না হওয়ায় নির্বাচন বর্জন করে বিএনপি, বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলনসহ বেশ কিছু রাজনৈতিক দল। দফায় দফায় হরতাল-অবরোধ, গণসংযোগসহ বিভিন্ন কর্মসূচি মধ্য দিয়ে সাধারণ মানুষকে ভোটকেন্দ্রে না যাওয়ার আহ্বান জানিয়েছে তারা। আজ রোববার নির্বাচনের দিন হরতাল পালন করছে বিএনপি ও তাদের যুগপতের মিত্ররা।

নতুন ভোটার হওয়া ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার তরুণ এই নির্বাচনে প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। ভোটার তালিকা পর্যবেক্ষণে দেখা গেছে, নতুন ও পুরোনো মিলিয়ে মোট ভোটারের প্রায় ২৫ শতাংশই ১৮ থেকে ২৮ বছর বয়সী।

বিশ্লেষকরা বলছেন, এবারের নির্বাচনে এই তরুণরাই প্রধান নিয়ামকের ভূমিকা পালন করবেন। তারা স্বতঃস্ফূর্তভাবে ভোটাধিকার প্রয়োগ করলে ভোটার উপস্থিতির হারে যেমন বড় প্রভাব ফেলবে, তেমনি ফলাফলের ক্ষেত্রেও তা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এ ছাড়া বিপুলসংখ্যক নারী ভোটারকে কেন্দ্রে উপস্থিত করাও এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ বিষয়।

২৯৯ আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

মসজিদে ডুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

ছেলের আত্মহত্যায় মায়ের বিষপান

অপু বিশ্বাসের অভিযোগে ৩ জনকে সতর্ক করল পুলিশ

চট্টগ্রামে সোর্সের তথ্যে বেপরোয়া পুলিশ!

মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন চামেলী

স্ত্রীর মরদেহ বিছানায়, ফ্যানে ঝুলছিলেন স্বামী

বদলির প্রায় দুই বছরেও কর্মস্থলে অনুপস্থিত তিনি

শেখ রাসেল মিনি স্টেডিয়ামে টেনিস বল গ্রাউন্ড নির্মাণকাজে অনিয়ম

১০

বৈষম্যহীন সমাজ বিনির্মাণের আহ্বান মহিলা ঐক্য পরিষদের 

১১

স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সম্মেলন শুক্রবার

১২

ইঞ্জিনিয়ার পরিচয়ে বিয়ে, ডিভোর্স দিয়ে স্ত্রীর অন্তরঙ্গ ভিডিও ফেসবুকে

১৩

বিএনপির হারানোর কিছু নেই : আমিনুল হক

১৪

টেকনাফে অপহরণ চক্রের প্রধান মোর্শেদ অস্ত্রসহ গ্রেপ্তার

১৫

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

১৬

অটোরিকশা শ্রমিকদের অভিনন্দন শ্রমিক দলের

১৭

এটিএম বুথের সামনে মিলল মদ, অতঃপর...

১৮

‘জানাজায় যে শরিক হবেন তাকে ভোট দেবেন’

১৯

বনরক্ষীদের দেখে হরিণের মাংস ফেলে পালাল শিকারিরা

২০
X