কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ মে ২০২৪, ১০:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

লঘুচাপ রূপ নিয়েছে নিম্নচাপে, হতে পারে ভয়ংকর ঘূর্ণিঝড়

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি রূপ নিয়েছে নিম্নচাপে। ছবি : সংগৃহীত
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি রূপ নিয়েছে নিম্নচাপে। ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর। সংস্থাটি বলছে, এটি আরও শক্তিশালী হয়ে শুক্রবার (২৪ মে) নাগাদ গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় ‘রেমালে’ পরিণত হতে পারে। তাই গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলে ও ট্রলারকে আগামীকাল বৃহস্পতিবারের (২৩ মে) মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের বরাতে আনন্দাবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বঙ্গোপসাগরের ওপর যে ঘূর্ণাবর্ত ছিল, তা শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয়েছে। সাগরের ওপর দিয়ে সেই নিম্নচাপ অঞ্চল ক্রমেই এগোচ্ছে উত্তর-পূর্ব দিকে। শুক্রবার তা পরিণত হতে পারে গভীর নিম্নচাপে।

এদিকে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ুর উপকূলের কাছে চলছে নিম্নচাপে পরিণত হওয়ার প্রক্রিয়া। ক্রমে এটি উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শনিবার (২৫ মে) সন্ধ্যায় উত্তর-পূর্ব এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছে যাবে গভীর নিম্নচাপটি।

আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলে ও ট্রলারকে আগামীকাল বৃহস্পতিবারের (২৩ মে) মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে। রোববার (২৬ মে) পর্যন্ত এ নির্দেশনা মেনে চলারও কথা বলা হয়েছে।

এদিকে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর। বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় যে লঘুচাপ সৃষ্টি হয়েছে, তা আরও ঘণীভূত হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দারবান, খুলনা, মংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলা জেলাসমূহের উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (২৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা (১-২)° সে হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া বর্ধিত পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ বাবাকে ভালোবাসার দিন

ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রধান শিক্ষককে রাজসিক বিদায়

পটুয়াখালীতে চানটুপি অনুসারীদের ঈদের জামাত সম্পন্ন

এক টং ঘরেই ১০ বছর কেটে গেল হানিফ মিয়ার

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২১

বিএনপির মিডিয়া সেলের নতুন আহ্বায়ক মওদুদ হোসেন

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের মাথা ফাটিয়ে আসামি ছিনতাই

গাজীপুরে দুই মহাসড়কে গাড়ির জট

স্কটিশদের হৃদয়ভঙ্গ, অজিদের জয়ে সুপার এইটে ইংলিশরা

বেতন কমানোসহ জোড়া শাস্তির মুখে বাবররা

১০

ঈদের আগের দিন আপনার ভাগ্যে কি আছে?

১১

সৌদির সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে ঈদ উদ্‌যাপন

১২

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি

১৩

সৌদির সঙ্গে মিল রেখে ঝিনাইদহে ঈদ জামাত

১৪

ঈদের দিন কি বৃষ্টি হবে?

১৫

চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদযাপন

১৬

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কি‌‌মি এলাকাজুড়ে যানজট

১৭

স্বামীর মৃত্যুর শোকে ৭ ঘণ্টা পরই স্ত্রীর মৃত্যু

১৮

ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৯

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

২০
X