মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
এস এম গালিব ইমতেয়াজ নাহিদ
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ০৭:৩৮ পিএম
আপডেট : ০৬ আগস্ট ২০২৩, ০৮:০৫ পিএম
অনলাইন সংস্করণ

একজন ক্ষণজন্মা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান। ছবি : সংগৃহীত
রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান। ছবি : সংগৃহীত

ক্ষণজন্মা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান (পিএসএন) ১৯৩৪ সালের ৩ নভেম্বর সিলেট জেলার বিরাহিমপুরে আহমেদ আলী খান ও জুবাইদা খাতুনের কোলজুড়ে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মাহবুব আলী খানের পিতা আহমেদ আলী খান ছিলেন ভারতবর্ষের প্রথম মুসলিম ব্যারিস্টার। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি ছিলেন ছোট। সিলেটের বিরাহীমপুর, কলকাতা ও ঢাকার ৬৭ পুরানাপল্টন লাইনের বাড়িতে মাহবুব আলী খানের শৈশব ও কৈশোর কেটেছে। তিনি কলকাতা ও ঢাকাতে প্রাথমিক শিক্ষা এবং ঢাকা কলেজ থেকে পরবর্তী শিক্ষা সম্পন্ন করেন।

১৯৫২ সালে মাহবুব আলী খান ক্যাডেট হিসেবে পাকিস্তান নৌবাহিনীর নির্বাহী শাখায় যোগ দেন এবং পশ্চিম পাকিস্তানের কোয়েটায় সম্মিলিত বাহিনী স্কুল থেকে তিনি সম্মিলিত ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন। উচ্চতর শিক্ষার জন্য যুক্তরাজ্যের ডার্টমাউথে রয়্যাল নেভাল কলেজ থেকে গ্র্যাজুয়েশন লাভ করে ব্রিটিশ রণতরী ট্রায়ামপতে ১৯৫৪ সালে প্রশিক্ষণ লাভ করেন। গ্র্যাজুয়েশন লাভের পর মাহবুব আলী খান ১৯৫৫ সালে সৈয়দা ইকবাল মান্দ বানুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের কোলজুড়ে আসে দুই কন্যা। বড় কন্যার নাম রাখেন শাহিনা খান (বিন্দু) এবং মা জুবাইদা খানমের নামের সাথে মিল রেখে ছোট কন্যার নাম রাখেন জুবাইদা খান (বিনু)।

১৯৫৬ সালের পহেলা মে তিনি নৌবাহিনীর স্থায়ী কমিশন লাভ করেন। ১৯৬৩ সালে কৃতী অফিসার হিসেবে তিনি যুক্তরাজ্যে রানি দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক পুরস্কৃত হন। তিনি ১৯৬৪ সালে পিএনএস টিপু সুলতানের টর্পেডো ও এন্টি সাবমেরিন অফিসার ছিলেন। ১৯৬৭-৬৮ সালে তিনি রাওয়ালপিন্ডিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জয়েন্ট চিফস সেক্রেটারিয়েট স্টাফ অফিসার (ট্রেনিং এবং মিলিটারি এসিস্ট্যান্স) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৭০ সালে পিএনএস হিমালয়ে টর্পেডো ও এন্টি সাবমেরিন স্কুলের অফিসার ইনচার্জ এবং পশ্চিম পাকিস্তানের করাচিতে সিওয়ার্ড ডিফেন্স অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধের সময় পশ্চিম পাকিস্তানে তিনি বন্দি হন এবং যুদ্ধের পরে তিনি পরিবার নিয়ে আফগানিস্তান হয়ে বাংলাদেশে পালিয়ে আসতে সক্ষম হন। ১৯৭৩ সালের অক্টোবরে মাহবুব আলী খান চট্টগ্রামে মার্কেন্টাইল একাডেমির প্রথম বাঙালি কমান্ড্যাট নিযুক্ত হন। ১৯৭৪ সালে নৌ-সদর দপ্তরে পার্সোনাল বিভাগের পরিচালক হিসেবে নিয়োগ পান। ১৯৭৬ সালের ফেব্রুয়ারি মাসে তিনি নৌবাহিনীর সহকারী স্টাফ প্রধান (অপারেশন ও পারসোনাল) নিযুক্ত হন। ১৯৭৬ সালের ডিসেম্বরে যুক্তরাজ্যের রয়্যাল নেভি কর্তৃক হস্তান্তরিত বাংলাদেশ নৌবাহিনীর প্রথম রণতরী বিএনএস (বাংলাদেশি নেভাল শিপ্) ওমর ফারুকের (সাবেক এইচএমএস ন্যাভডকে) অধিনায়ক হন মাহবুব আলী খান। এ রণতরী গ্রহণের পর তিনি তা নিয়ে আলজেরিয়া, যুগোস্লাভিয়া, মিসর, সৌদি আরব এবং শ্রীলঙ্কার বন্দরগুলোয় শুভেচ্ছা সফর শেষে দেশে ফিরে আসেন। ১৯৭৯ সালের ৪ নভেম্বর তিনি বাংলাদেশের ৩য় নৌবাহিনী প্রধান হিসেবে নিযুক্ত হন এবং ১৯৮০ সালের ১ জানুয়ারি রিয়ার অ্যাডমিরাল পদে উন্নীত হন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশের নৌবাহিনীকে বিশ্বমানের আধুনিক ও যুগোপযোগী করতে যে কয়েকজন নৌবাহিনী কর্মকর্তা অবদান রেখেছিলেন মাহবুব আলী খান ছিলেন তাদের মধ্যে অগ্রগণ্য। বাংলাদেশ নৌবাহিনীর জন্য মূল আইনটি জারি হয় ‘নেভি অর্ডিন্যান্স, ১৯৬১’ নামে। স্বাধীন বাংলাদেশের নৌবাহিনী আইন তার হাত ধরেই ১৯৭৬-৭৭ সালে সংশোধিত রূপে অধ্যাদেশ আকারে জারি হয়েছিল।

১৯৭০ সালের ভোলা ঘূর্ণিঝড়ের পর বঙ্গোপসাগরে সমুদ্রসীমায় দক্ষিণ তালপট্টি দ্বীপ জেগে ওঠে। তারপর থেকেই বাংলাদেশ এবং ভারত, উভয় দেশের সরকারই দ্বীপটিকে তাদের মালিকানা বলে দাবি করে থাকে। রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের নেতৃত্বে এই দ্বীপটি বাংলাদেশ নৌবাহিনী ১৯৮১ সালে মুক্ত করেন।এ ছাড়া বঙ্গোপসাগর ও সুন্দরবনের অনেক জলদস্যু বাহিনীকে দমন করতে সাহসী ভূমিকা রেখেছিলেন মাহবুব আলী খান।

মাহবুব আলী খান এ ছাড়াও সরকারের সশস্ত্র বাহিনীর বেতন ও পেনশন কমিটির চেয়ারম্যান, দেশের প্রশাসনিক পুনর্গঠনের জাতীয় বাস্তবায়ন পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ সংস্কারে অবদান রেখেছেন।

১৯৭৬ সালে তিনি নৌবাহিনীর সহকারী স্টাফ প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে চট্টগ্রামের জলদিয়ায় বাংলাদেশ মেরিন একাডেমির ক্যাম্পাসে নৌবাহিনীর প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশ নেভাল একাডেমি অস্থায়ীভাবে স্থাপিত হয়েছিল। সমসমায়িক নারায়ণগঞ্জ সময়ে ডকইয়ার্ড পাঁচটি নদীভিত্তিক টহল জাহাজনির্মাণ করে যা ছিল নৌবাহিনীর জন্য একটি মাইলফলক। বাংলাদেশ নৌবাহিনীর স্থায়ী সদর দপ্তর বনানীর বর্তমান স্থানে স্থানান্তরিত হয়। ১৯৭৬ সালে সাবেক ব্রিটিশ নৌবাহিনীর ফ্রিগেট বানৌজা ওমর ফারুক যুক্ত হওয়ার মধ্য দিয়ে নৌবাহিনীর সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পায়। পরে ১৯৭৮ ও ১৯৮২ সালে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর আরও দুটি ফ্রিগেট যথাক্রমে বানৌজা আলী হায়দার ও বানৌজা আবু বকর হিসেবে বাংলাদেশ নৌবাহিনীতে যুক্ত হয়। নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে ১৯৮০ সালে মিসাইল বোট ক্রয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনী প্রথম ক্ষেপণাস্ত্র সক্ষমতা অর্জন করে। ১৯৮২ সালে বাংলাদেশ নেভাল একাডেমিকে পতেঙ্গার বর্তমান অবস্থানে স্থানান্তর করা হয়। এ ছাড়াও তার সময়কালে নৌবাহিনীর পরিচালনায় স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯৮৪ সালের ৬ আগস্ট দায়িত্ব পালনকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র ৪৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

(লেখক : যুগ্ম সাধারণ সম্পাদক, স্বেচ্ছাসেবক দল, কেন্দ্রীয় সংসদ)

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিলাসবহুল গাড়িতে সরকারি লোগো সাঁটিয়ে ৭ লাখ ইয়াবা পাচার

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

বাবার খোঁজে ভারতে যাচ্ছেন এমপি আনারের মেয়ে

ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৯ তরুণকে ছাত্রলীগের শুভেচ্ছা

মোবাইল কিনে না দেওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

সোহরাওয়ার্দী উদ্যানে বাজার বসিয়ে অবৈধ বিদ্যুতের ব্যবসা

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু, ক্যাম্প কমান্ডারসহ প্রত্যাহার ৪

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৮২ শতাংশ : বিবিএস

ট্রাকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

জাল স্বাক্ষরে ওষুধ বিতরণের অভিযোগ

১০

ফিলিস্তিনিদের সঙ্গে আরবদের মুনাফেকি ও সুপার হিরোদের অবদান

১১

নোয়াখালীতে ৩০ কেজি হরিণের মাংস জব্দ

১২

নিপুনের পেছনে বড় কোনো শক্তি আছে : ডিপজল

১৩

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে চবিতে সাইক্লিস্টের র‍্যালি

১৪

রাষ্ট্রপতির সঙ্গে আইআইইউসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

১৫

আ.লীগ নেতার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও ছড়ানোর অভিযোগ

১৬

রাইসির মরদেহ কোথায়, জানাজার বিষয়ে কী সিদ্ধান্ত?

১৭

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

১৮

মসজিদে ঢুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

১৯

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

২০
X