কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

‘সরকার ও বেসরকারি সংগঠনের প্রচেষ্টায় ক্ষুধা ও দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে’

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দিনব্যাপী সংলাপ, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ছবি : কালবেলা
বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দিনব্যাপী সংলাপ, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ছবি : কালবেলা

‘জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করবে ভবিষ্যতের রূপান্তর’- এ চেতনাকে ধারণ করে ৩৫ বছরপূর্তি উদযাপন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)’। এ উপলক্ষে সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দিনব্যাপী সংলাপ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন করা হয়। এতে অংশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আশা প্রকাশ করেছেন, সরকার ও বেসরকারি সংগঠনের সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে।

সকালে বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করেন সংগঠনের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার। এরপর ভিডিওচিত্র প্রদর্শন ও ডিএসকের ৩৫ বছরের অর্জন নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, একটি গৌরবান্বিত মুক্তিসংগ্রামের ভেতর দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, মানবিক মূল্যবোধ, সম্মান, সমৃদ্ধ ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন বাংলাদেশে অসমতা, কুসংস্কার, জনগোষ্ঠী ধর্ম, বর্ণ, জাতি ও লিঙ্গভেদ এবং ক্ষুধা থাকবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

স্বাগত বক্তব্যে ডিএসকের নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহ বলেন, বিগত কয়েক দশক ধরেই বাংলাদেশের পরিবেশ বিপর্যস্ত হচ্ছে। পরিবেশ সংরক্ষণ ও সুরক্ষায় শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রকৃতিভিত্তিক, পদ্ধতি অনুসরণ করে জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করার চেষ্টা করতে হবে। নদ-নদী, খাল, বিল, হাওর-বাঁওড় সুরক্ষিত রাখার জন্য ব্যবসায়িক দৃষ্টিভঙ্গীর পরিবর্তে প্রকৃতিভিত্তিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।

আলোচনায় আরও অংশ নেন, পিকেএসএফের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, সাবেক রাষ্ট্রদূত ও অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, এনজিওবিষয়ক ব্যুরোর পরিচালক (নিবন্ধন ও নিরীক্ষা) মো. আনোয়ার হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক হাসিন জাহান, দেশীয় পরিচালক, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আবু আবদুল্লাহ মো. ওয়ালী উল্লাহ, ডিএসকে মহাসচিব অধ্যাপক ড. এ এস এম গোলাম মরতুজা ও ডিএসকে সদস্য মোছা. রেজিয়া বেগম প্রমুখ।

বিকেলে দ্বিতীয় অধিবেশনে ‘কেমন বাংলাদেশ চাই’ শীর্ষক সংলাপে প্রধান অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার। সংগঠনের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. এ বি এম আব্দুল্লাহর সভাপতিত্বে সংলাপে আলোচনায় অংশ নেন সংসদ সদস্য আরমা দত্ত, বিআইডিএস’র মহাপরিচালক অর্থনীতিবিদ বিনায়ক সেন, ডিএসকের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহার, নারী নেত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মাহফুজা খানম, ঢাকা ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক প্রকৌশলী উত্তম কুমার রায়, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সাবেক ব্যাংকার মামুন রশীদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের সহ-সভাপতি রাখী মং প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জনগণ যাকে ভোট দিয়ে নির্বাচিত করবে, তার সঙ্গেই আমি কাজ করব : আইনমন্ত্রী

কক্সবাজার এক্সপ্রেসের বগি থেকে ইঞ্জিন বিচ্ছিন্ন

ফের আচরণবিধি লঙ্ঘন, ৭ ডেগ খিচুরি জব্দ

ঘাস কাটতে গিয়ে সাপের কামড়ে যুবকের মৃত্যু

গায়ের কাপড় পুড়িয়ে পাওয়া গেল ৫ কোটি টাকার সোনা!

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা

গভীর রাতে মাটি চুরি, ৩ জনের কারাদণ্ড

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

দুর্যোগ ঝুঁকিতে থাকা উপকূলে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

অবৈধভাবে পুকুর খনন, বিপাকে যুবলীগ নেতা

১০

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

১১

স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা

১২

মালয়েশিয়ায় থানায় হামলা চালিয়ে ২ পুলিশ সদস্যকে হত্যা

১৩

উপজেলা নির্বাচন / যে কোনো অনিয়মকে কঠোর হস্তে দমন করা হবে : ইসি আহসান হাবিব

১৪

টেনিসে বিরাট সম্ভাবনা আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৫

‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর না হলে দুঃখ অপেক্ষা করছে’

১৬

বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা 

১৭

এক বছরেও আলোর মুখ দেখেনি জাজিরা পৌরসভার আলোকসজ্জা প্রকল্প

১৮

তিন মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ

১৯

৩০ ব্যাংকের এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

২০
X