মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ০৫:২৭ পিএম
আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ০৫:৩২ পিএম
অনলাইন সংস্করণ

তবে কি মাঠে না নেমেই শিরোপা লেভারকুসেনের?

জাভি আলোনসোর ছোঁয়ায় পুরোপুরি বদলে গেছে লেভারকুসেন। ছবি : সংগৃহীত
জাভি আলোনসোর ছোঁয়ায় পুরোপুরি বদলে গেছে লেভারকুসেন। ছবি : সংগৃহীত

জার্মান ফুটবল লিগ বুন্দেসলিগাকে একেবারে বলতে গেলে নিজেদের সম্পত্তিই বানিয়ে ফেলেছিল বায়ার্ন মিউনিখ। টানা ১১ বছর ধরে ব্যাভারিয়ান জায়ান্টদের শিরোপা উৎসবে বুন্দেসলিগার কৃষক লীগ হিসেবে কুখ্যাতিও ছড়িয়ে পড়েছিল। তবে সবকিছু ঠিক থাকলে রোববার (১৪ এপ্রিল) বায়ার্নের ১১ বছরের রাজত্বের ইতি ঘটতে চলছে। আর নতুন রাজা হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে বায়ার লেভারকুসেন। তবে লেভারকুসেনের আগামীকাল পর্যন্ত অপেক্ষা নাও করা লাগতে পারে।

বুন্দেসলিগায় এর আগে লেভারকুসেনের সর্বোচ্চ সাফল্য পাঁচবার রানার্সআপ হওয়া। বারবার কাছে গিয়েও শিরোপা হাত ছাড়া হওয়া লেভারকুসেন এবার অধরা শিরোপা থেকে আর মাত্র ৩ পয়েন্ট দূরে। আগামীকালে ব্রেমেনের সঙ্গে ম্যাচে জিতলেই বায়ার্ন মিউনিখের আধিপত্যের ইতি টেনে প্রথমবারের মতো লিগ শিরোপা জিতবে তারা। অবশ্য আজ শনিবারই হয়ে যেতে পারে লেভারকুসেনের শিরোপা উৎসব তবে এর জন্য জাভি আলোনসোর দলের তাকিয়ে থাকতে হবে বায়ার্ন মিউনিখ ও স্টুটগার্টের ম্যাচের দিকে।

শনিবার (১৩ এপ্রিল) জার্মান বুন্দেসলিগার ২৯তম রাউন্ডের পৃথক পৃথক ম্যাচ মাঠে নামবে বুন্দেসলিগার পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দল বায়ার্ন মিউনিখ ও ভিএফবি স্টুটগার্ট। ম্যাচে নামার আগেই দল দুটি বুন্দেসলিগার লিডার লেভারকুসেনের থেকে ১৬ পয়েন্ট পেছনে। লিগে ম্যাচ বাকি আর মাত্র ৬টি। তাই আজকের ম্যাচে তাদের পরাজয়ে আগামীকাল লেভারকুসেনের মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে।

এদিকে এবার দুর্দান্ত খেলে একের পর এক রেকর্ড ভাঙছে জাভি আলোনসোর লেভারকুসেন। চলতি মৌসুমে টানা ৪২ ম্যাচ ধরে অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে জার্মান ক্লাবটি।

তবে পরাজয় হলেও লেভারকুসেনের শিরোপায় কারো হাত পড়া অসম্ভব প্রায়। টেবিলে ২৮ ম্যাচে ৭৬ পয়েন্ট তাদের, সমানসংখ্যাক ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দুইয়ে বায়ার্ন, একই পয়েন্টে। অর্থাৎ লেভারকুসেন ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষে জিতলে পয়েন্ট হবে ৭৯, তখন বায়ার্ন বাকি থাকা সব কটি ম্যাচে জিতলেও লেভারকুসেনকে ধরা হবে না।

জাভি আলোনসোর দল পুরো মৌসুমজুড়েই ইউরোপের দলগুলোর ঈর্ষার কারণ হয়ে দাঁড়াচ্ছেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে একমাত্র তারাই এখন পর্যন্ত হারেনি। সবশেষ ওয়েস্টহ্যামকে ২-০ গোলে হারিয়ে ইউরোপের সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করেছে আলোনসোর শিষ্যরা। ২০১১-১২ মৌসুমে শেষবার এই কীর্তি গড়েছিল ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাস। পরের ম্যাচে না হারলে তুরিনের বুড়িদের রেকর্ডটাও এককভাবে চলে যাবে জার্মান ক্লাবটির দখলে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মেয়ের শ্বশুর বাড়ি থেকে ফেরার পথে প্রাণ গেল বৃদ্ধার

স্কুল থেকে ফেরার পথে শিশুকে ধর্ষণের পর হত্যা

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

১০

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

১১

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

১২

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

১৩

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১৪

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

১৫

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

১৬

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১৭

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১৮

এআইইউবিতে সিএস ফেস্ট

১৯

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

২০
*/ ?>
X