কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ০৩:০৮ পিএম
অনলাইন সংস্করণ

ঘর-সংসার ছেড়ে হঠাৎ রাজনীতির মাঠে কেজরিওয়ালের স্ত্রী

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং স্ত্রী সুনীতা কেজরিওয়াল।
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং স্ত্রী সুনীতা কেজরিওয়াল।

আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মুক্তি কবে মিলবে, তার কোনো নিশ্চয়তা নেই। জেলে বসে বর্তমানে দল ও সরকার সামাল দিলেও কতদিন তা পারবেন তারও কোনো ঠিক নেই। স্বামীর এমন দুঃসময়ে ঘর-সংসার সব ছেড়ে রাজনীতির মাঠে নেমেছেন স্ত্রী সুনীতা কেজরিওয়াল। প্রশাসন ও দলের সঙ্গে মুখ্যমন্ত্রীর যোগাযোগের অন্যতম দূত হয়ে উঠেছেন সুনীতা। এমনকি কেজরিওয়ালের অবর্তমানে সরকার ও দলের প্রধান হিসেবে তার নামও আলোচনায় এসেছে।

গত বৃহস্পতিবার রাতে কেজরিওয়ালকে গ্রেপ্তার করে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দেশটির ইতিহাসে তিনিই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেপ্তার হন। এরপর ২৮ মার্চ পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করেন দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত।

কেজরিওয়ালের গ্রেপ্তারির পরপরই মুখ খুলেন সুনীতা। এক্সবার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগেন তিনি। সুনীতি বলেন, ‘তিনবারের নির্বাচিত মুখ্যমন্ত্রীকে ক্ষমতার দম্ভে মোদিজি গ্রেপ্তার করিয়েছেন। উনি সকলকেই ধ্বংস করে দিয়ে চাইছেন। দিল্লির মানুষের প্রতি এটা বিশ্বাসঘাতকতা। আপনাদের মুখ্যমন্ত্রী সবসময় আপনাদের পাশে দাঁড়িয়েছেন। ওর জীবন দেশের প্রতি নিয়োজিত।’

১৯৯৪ সালে কেজরিওয়ালকে বিয়ে করেন সুনীতা। ২০১৫ সালে কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। দীর্ঘ ৩০ বছরের দাম্পত্য জীবন তাদের। তবে এত বছরের সংসার জীবনে কখনো সক্রিয় রাজনীতিতে আসেননি সুনীতা। উল্টো রাজস্ব কর্মকর্তার চাকরি ছেড়ে ঘর ও সংসার সামাল দিয়েছেন।

তবে গত বৃহস্পতিবার স্বামী গ্রেপ্তার হলে বারবার আলোচনায় আসছেন সুনীতা। গণমাধ্যম ও সামাজিক মাধ্যমের আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়ে পড়েন তিনি। আর এতে রসদ জোগাচ্ছে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে কড়া ভাষায় দেওয়া তার একাধিক এক্সবার্তা।

কেজরিওয়ালের গ্রেপ্তারের পর তার ক্ষমতাসীন সরকার ও দল আম আদমি পার্টি (আপ) বড় ধরনের নেতৃত্বের সংকটে পড়েছে। এমন সংকটকালে সরকার ও দল পরিচালনায় নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কেজরিওয়ালের স্থলাভিষিক্ত কে হবেন সে প্রশ্ন বড় হয়ে দেখা দেয়। দল ও সরকার দুটিই একসঙ্গে সামলাতে পারবেন, কেজরিওয়ালের এমন যোগ্য উত্তরসূরি খুঁজে বের করাই দলটির সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অরবিন্দের অনুপস্থিতিতে মুখ্যমন্ত্রী পদে যে তিনজনের নাম আলোচনায় এসেছে তাদের অন্যতম সুনিতা। অন্য দুজন হলেন মন্ত্রিপরিষদ সদস্য অতীশি ও সৌরভ ভরদ্বাজ।

আনন্দবাজার পত্রিকার খবের বলা হয়েছে, কেজরিওয়ালের গ্রেপ্তারের পর প্রচারের আলোয় উঠে এসেছেন সুনীতা। এতে এই সংকটের সময় তাকে দলের মুখ করতে চাইছে আপ নেতৃত্ব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১০

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১১

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১২

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৩

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৪

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৫

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৬

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৭

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৮

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৯

রাইসির জন্য দোয়ার আহ্বান

২০
X