শাহনেওয়াজ খান সুমন
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০২ এএম
আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ এএম
প্রিন্ট সংস্করণ

টানা ২৬ দিন তাপপ্রবাহের রেকর্ড

টানা ২৬ দিন তাপপ্রবাহের রেকর্ড

টানা ২৬ দিন তাপপ্রবাহে পুড়ছে দেশ। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দুঃসহ গরমে ঘরে-বাইরে হাঁসফাঁস অবস্থা মানুষের। টানা এতদিনের তাপপ্রবাহ আগে কখনো দেখেনি বাংলাদেশ। এপ্রিল মাসের টানা তাপপ্রবাহের এ ব্যাপ্তিকালকে অস্বাভাবিক ও রেকর্ড হিসেবে দেখছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ৪৮ জেলায় তাপপ্রবাহ চলছে। চলতি এপ্রিল মাসে গরমের এই দশা থেকে মিলবে না মুক্তি। দেশের পশ্চিমাংশে ভারি বৃষ্টিপাত ছাড়া তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। এদিকে গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া করেছেন মুসল্লিরা। হিটস্ট্রোক ও গরমজনিত রোগে গতকাল বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ প্রথম চট্টগ্রাম, রাঙামাটি ও কক্সবাজার জেলায় তাপপ্রবাহ শুরু হয়। ১৯ মার্চ তা আবার দূরও হয়ে যায়। পরে ৩১ মার্চ ফের রাজশাহী ও পাবনা জেলায় তাপপ্রবাহ শুরু হয়। সেই তাপপ্রবাহ গতকাল বৃহস্পতিবার পর্যন্ত চলছে। সে হিসাবে এখন পর্যন্ত দেশের ওপর দিয়ে টানা ২৬ দিন ধরে তাপপ্রবাহ বইছে। এর আগে এপ্রিল মাসে এত দীর্ঘ মেয়াদে তাপপ্রবাহ বয়ে যাওয়ার রেকর্ড নেই। আবহাওয়াবিদরা বলছেন, এটিই দেশের সবচেয়ে দীর্ঘ তাপপ্রবাহ। স্বাভাবিকভাবেই অন্য মাসের চেয়ে আবহাওয়া উষ্ণ থাকে এপ্রিল মাসে। তাপমাত্রা বাড়ার কারণে বয়ে যায় তাপপ্রবাহ। দেশে এপ্রিল মাসে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা হলো ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত বছরও এপ্রিল মাসে টানা ১৯ দিন দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যায়। গত ২০ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। এটিই চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড। ওইদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, এপ্রিলের বাকি দিনগুলোতেও তাপপ্রবাহে বিরতি আসার কোনো সম্ভাবনা নেই। এটি আগামী মে মাসের ৩-৪ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর হয়তো হালকা কিছু বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত বছর এপ্রিল মাসজুড়ে টানা তাপপ্রবাহ ছিল না। কিছু বিরতি ছিল। গত বছর টানা ১৯ দিন তাপপ্রবাহ দেখেছি। এবার পুরো এপ্রিল মাস গড়িয়েও এর বাইরে যাচ্ছে।

তিনি বলেন, আমাদের কাছে থাকা তথ্য মতে, এর আগে এত দীর্ঘ মেয়াদে কখনো তাপপ্রবাহ বয়ে যায়নি। একটানা এতদিনের তাপপ্রবাহ—এটি বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম। এরই মধ্যে এটি সব রেকর্ড ভেঙেছে; কিন্তু এটি তো আরও চলবে। কমপক্ষে আগামী আরও ৪-৫ দিন তো থাকছেই।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, চলতি মাসের শুরু থেকেই তাপপ্রবাহ বইছে, তবে মাঝখানে কোথাও কোথাও কিছুটা কমে গিয়েছিল। এর আগে ২০১৯ সালে চুয়াডাঙ্গায় টানা ২৩ দিন মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে গিয়েছিল। এরপর এ বছরই সর্বোচ্চ ব্যাপ্তিকালের তাপপ্রবাহ চলছে। আলাদা করে এপ্রিল মাসে এত দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ সচরাচর হয় না। অতীতে বাংলাদেশে এপ্রিল মাসে টানা এত ব্যাপ্তিকালের তাপপ্রবাহের রেকর্ড নেই।

এদিকে টানা তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়িয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে এ মাসে তিন দফায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। দ্বিতীয় দফায় তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয় ১৯ এপ্রিল।

আবহাওয়াবিদরা বলছেন, স্মরণকালের মধ্যে দীর্ঘস্থায়ী হবে এবারের হিট ওয়েভ। মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রবহমান থাকতে পারে চলমান অবস্থা। ৩ থেকে ৮ মের মধ্যে দেশব্যাপী ব্যাপক কালবৈশাখীর আশঙ্কা করা যাচ্ছে। এই সময়ে বর্ষাকালের মতো একনাগাড়ে ২ থেকে ৩ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ভারি বৃষ্টির পরেই চলমান তাপপ্রবাহ হ্রাস পাবে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, আগামী তিন দিন তাপপ্রবাহ এমনটাই থাকতে পারে। এর পরও তাপপ্রবাহ কমবে এমন কথাও বলা যাচ্ছে না। তিন দিন পর আবার সতর্কবার্তা দিতে হতে পারে, সেরকম পূর্বাভাস দেখা যাচ্ছে। আসলে এ মাসজুড়েই তাপপ্রবাহ থাকতে পারে। মে মাসের শুরুর দিকে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির প্রবণতা সামান্য বাড়তে পারে। দেশের পশ্চিমাংশে ভারি বৃষ্টি হয়, তাহলে আমরা আশা করতে পারি তাপপ্রবাহ সারা দেশে কমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, ফেনী, বান্দরবান ও নোয়াখালী জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি ভাব বিরাজমান থাকতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যার মধ্যে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গতকাল বৃহস্পতিবার যশোরে দেশের সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২, রাজশাহীতে ৪১ দশমিক ৯, পাবনার ঈশ্বরদী ও খুলনায় ৪১ দশমিক ৫, কুষ্টিয়ার কুমারখালীতে ৪১ দশমিক ২, ফরিদপুরে ৪১, নীলফামারীর সৈয়দপুরে ৪০ দশমিক ৭, দিনাজপুরে ৪০ দশমিক ৬, সাতক্ষীরায় ৪০ দশমিক ৫, গোপালগঞ্জে ৪০ দশমিক ১, বাগেরহাটের মোংলা ও টাঙ্গাইলে ৪০, নওগাঁ ও বগুড়ায় ৩৯ দশমিক ২ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রাকে বলা হয় মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির ওপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

২৯ এপ্রিলের মধ্যে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, আগামী ২৯ এপ্রিল বাংলাদেশের খুলনা ও রাজশাহী বিভাগের বিভিন্ন জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। আগামী রবি, সোম ও মঙ্গলবার ঢাকা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। একটি শক্তিশালী পশ্চিমা লঘু চাপের প্রভাবে ৩ থেকে ৮ মে পর্যন্ত বাংলাদেশের বেশিরভাগ জেলার ওপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে। বর্তমানে লঘুচাপটি ইরানের ওপর অবস্থান করছে। আগামী ২৯ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহ (৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না) বিরাজ করবে। ২৯ এপ্রিলের পর থেকে তাপমাত্রা কমে ৩ মে পশ্চিমা লঘুচাপটি বাংলাদেশ প্রবেশ করবে ভারত হয়ে।

তিনি বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে ৩ থেকে ৮ মে পর্যন্ত সিলেট বিভাগের সুনামগঞ্জ ও সিলেট জেলার ভারতীয় সীমান্তবর্তী জেলাগুলো যথা মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি ও আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার ওপর দিয়ে ৩০০ থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে ৫ মে-র পর থেকে পাহাড়ি ঢলে সিলেট বিভাগ ও কিশোরগঞ্জের জেলার হাওর এলাকা বন্যার পানিতে প্লাবিত হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।

মোস্তফা কামাল পলাশ বলেন, একই সময়ে চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে ১০০-১৫০ মিলিমিটার এবং বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর ওপরে ৫০-১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ৩ থেকে ৮ মে পর্যন্ত খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোতে সবচেয়ে কম পরিমাণে বৃষ্টি হবে।

হিটস্ট্রোকে ৬ জনের মৃত্যু: রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংকের সামনের ফুটপাত থেকে বৃহস্পতিবার এক রিকশাচালকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তার বয়স আনুমানিক ৪৫ বছর। গতকাল দুপুরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন।

কুড়িগ্রামের ফু্লবাড়ীতে হিটস্ট্রোকে ফাতেমা বেগম (৫৭) নামে এক নারীর মৃত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিটস্ট্রোকে রুহুল আমিন (৪২) নামে এক ট্রাফিক পুলিশ পরিদর্শকের মৃত্যু হয়েছে। নোয়াখালীর বেগমগঞ্জে ঋতু সুলতানা (১৫) নামে এক শিক্ষার্থী এবং রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্কুলের রুশমিয়া জেবিন (১৬) নামে দশম শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে হিটস্ট্রোকে। এ ছাড়া বাগেরহাটের শরণখোলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ফিরোজা আক্তার (৫৪) নামে এক শিক্ষক মারা গেছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সারা দেশে তীব্র কালবৈশাখীর শঙ্কা

ঘরের মাঠের বিশ্বকাপে কঠিন গ্রুপে জ্যোতিরা

পুড়ছে সুন্দরবন / পানির সংকটে নেভানো যাচ্ছে না আগুন  

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ এর প্রতিপাদ্য নির্ধারণ 

আলজাজিরার সম্প্রচার বন্ধ করে দিচ্ছে ইসরায়েল

কিশোরগঞ্জে পল্লীবিদ্যুৎ অফিসে কর্মবিরতি, গ্রাহকদের ভোগান্তি

কালবৈশাখীর তাণ্ডবে লন্ডভন্ড সুন্দর মিয়ার ঘর

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে ৫ বাংলাদেশি আহত

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে যা জানালেন জনপ্রশাসনমন্ত্রী

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

১০

মোবাইলের আলোয় সিজারের চেষ্টা, অতঃপর…

১১

দ্বিতীয় ম্যাচেও বোলিংয়ে টাইগাররা

১২

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

১৩

শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে যে সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়

১৪

কনসার্ট করতে অস্ট্রেলিয়া যাবেন তাহসান

১৫

দুর্নীতি নিয়ে প্রশ্ন করায় ক্ষেপে গেলেন ট্রাফিক ইন্সট্রাক্টর

১৬

প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে মিয়ানমারের আরও ৮৮ সীমান্তরক্ষী

১৭

‘রাশিয়ার বিরুদ্ধে সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো’

১৮

শরীয়তপুরে চিকিৎসকের বিরুদ্ধে যত অভিযোগ

১৯

শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকার পাশে ফিলিস্তিনের পতাকা উত্তোলনের আহ্বান ছাত্রলীগের 

২০
*/ ?>
X