আতাউর রহমান
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৩১ এএম
আপডেট : ০৯ মে ২০২৪, ০৭:৩০ এএম
প্রিন্ট সংস্করণ

১১৬ ফ্লাইটে প্রায় ৪৪ হাজার হজযাত্রী নিয়ে যাবে বিমান

আজ সকালে প্রথম ফ্লাইট
১১৬ ফ্লাইটে প্রায় ৪৪ হাজার হজযাত্রী নিয়ে যাবে বিমান

সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্য নিয়ে আজ বৃহস্পতিবার সকালে হজযাত্রীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ছে। যাত্রীরা যাতে ন্যূনতম হয়রানি বা ভোগান্তির শিকার না হন, সে বিষয়ে এবার সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স বিমান। এজন্য হজযাত্রীদের পরিবহনের ক্ষেত্রে থাকছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কড়া নজরদারি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য মিলেছে।

এর আগে গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আশকোনা হজক্যাম্পে হজ কার্যক্রম-২০২৪-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। প্রধান অতিথি হিসেবে হজ কার্যক্রমের উদ্বোধনের পর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের জনগণের জন্য তাদের কাছে দোয়া চেয়েছেন তিনি।

বিমানের কর্মকর্তারা জানিয়েছেন, আজ সকাল ৭টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটটি (বিজি-৩৩০১) সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে। এর আগে বিমানবন্দরে বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান, ধর্মমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশে সৌদির রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলানসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা হজযাত্রীদের আনুষ্ঠানিক বিদায় জানাবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবার প্রি-হজে (সৌদির উদ্দেশে) মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট চালাবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দা ১৭টি, সিলেট থেকে জেদ্দা ৫টি, ঢাকা থেকে মদিনা ৯টি, চট্টগ্রাম থেকে মদিনা ২টি এবং সিলেট থেকে মদিনায় ১টি ফ্লাইট চালানো হবে। এ ছাড়া হজ শেষে পোস্ট হজে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১২৫টি ডেডিকেটেড হজ ফ্লাইটে হাজিদের দেশে ফিরিয়ে আনবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকায় ৭৩, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫, জেদ্দা থেকে সিলেটে ২ এবং মদিনা থেকে ঢাকায় ২২, মদিনা থেকে চট্টগ্রামে ৯ এবং মদিনা থেকে সিলেটে ৪টি ফ্লাইটে হাজিদের দেশে ফিরিয়ে আনা হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম কালবেলাকে বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পবিত্র হজ-২০২৪-এর

সম্মানিত হজযাত্রীদের পরিবহন ব্যবস্থা সফলভাবে বাস্তবায়নের জন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছে। হজযাত্রীদের সুবিধার জন্য ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। এজন্য জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে।

তিনি বলেন, সম্মানিত হজযাত্রীদের সুবিধার্থে ঢাকায় হজ অফিসে বিমান বোর্ডিং এবং ইমিগ্রেশন কাউন্টারে পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে। ঢাকা হজ অফিসে বিমানের সেলস কাউন্টার এ ব্যালটি হজযাত্রীদের টিকিট ইস্যু এবং নন-ব্যালটি হজযাত্রীদের টিকিট সংক্রান্ত সমস্যা সমাধানের সুবিধা রাখা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপক (জনসংযোগ) আল মাসুদ খান কালবেলাকে বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাবেন। তাদের মধ্যে ব্যালটি (সরকারি ব্যবস্থাপনা) রয়েছেন ৪ হাজার ৬০৯ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪৩ হাজার ৮৯৯ জন হজযাত্রী অর্থাৎ ৫০ শতাংশ হজযাত্রী বহন করবে। প্রত্যেক হজযাত্রী দুটি ব্যাগেজে ২৩ কেজি করে মোট ৪৬ কেজি মালপত্র উভয় দিক থেকে পরিবহন করতে পারবেন বলে বিমান কর্মকর্তারা জানিয়েছেন।

বিমান সূত্র জানায়, চট্টগ্রামে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজযাত্রী পরিবহনের প্রথম ফ্লাইটটি ১৪ মে যাত্রা করার কথা রয়েছে। সেখানে এবার ৮ হাজারের বেশি হজযাত্রী পরিবহনের প্রস্তুতি রয়েছে বিমানের। ২২টি ফ্লাইটের মাধ্যমে এই হজযাত্রী পরিবহন করা হবে। এর মধ্যে ২০টি ফ্লাইট জেদ্দা এবং ২টি ফ্লাইট মদিনা যাবে।

এদিকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের হজ ফ্লাইট শুরু হবে ২২ মে। সিলেট থেকে সরাসরি ৫টি ফ্লাইট পরিচালনা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুঁচিয়া বিক্রি করে সংসার চালান খোকন

আ.লীগ নেতার অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ, আবেদন ফি ৩০০

বিশ্বসেরা কোচ, তবুও তারা কেন বেকার?

ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের নাম ঘোষণা

অটোরিকশাচালকদের ওপর স্টিম রোলার চালাচ্ছে সরকার :  রিজভী 

২৫০০ অটোরিকশা চালকদের বিরুদ্ধে মামলা

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

১০

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

১১

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

১২

বুনো হাতির তাণ্ডবে নির্ঘুম রাত কাটছে গ্রামবাসীর

১৩

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

১৪

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

১৫

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

১৬

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

১৭

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

১৮

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

১৯

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

২০
X