মনোয়ার মান্না
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ০২:৫৫ এএম
আপডেট : ০৭ মার্চ ২০২৪, ০৮:২৬ এএম
প্রিন্ট সংস্করণ
শ্রম ইস্যুতে মার্কিন তদন্ত

রাজনৈতিক উদ্দেশ্য নেই বলছে পররাষ্ট্র মন্ত্রণালয়

রাজনৈতিক উদ্দেশ্য নেই বলছে পররাষ্ট্র মন্ত্রণালয়

দেশের তৈরি পোশাক শিল্প শ্রম ইস্যুতে আবার সক্রিয় হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শুধু বাংলাদেশ নয়, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়ার শ্রম পরিস্থিতি বিষয়েও মার্কিন বাণিজ্য প্রতিনিধিদলের অনুরোধে তদন্তে নেমেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (ইউএসআইটিসি)। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিযোগী এসব দেশের শুনানি আজ বৃহস্পতিবার হচ্ছে। বাংলাদেশ আগামী ১১ মার্চ শুনানিতে অংশগ্রহণ করবে।

বিষয়টি নিশ্চিত করেছে সরকার ও কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ। এটাকে তারা যুক্তরাষ্ট্রের ধারাবাহিক কাজের অংশ হিসেবে দেখছেন। এ নিয়ে প্রস্তুতিও রয়েছে বলে জানিয়েছে বিজিএমইএ। এই অনুসন্ধানের পেছনে রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মূলত গত বছর তৈরি পোশাক শিল্প শ্রমিকদের নিম্নতম মজুরি বোর্ড গঠনের পর থেকে দেশি ও আন্তর্জাতিক শ্রমিক সংগঠনগুলো বিভিন্ন বিষয়ে সক্রিয় হয়ে ওঠে। এর মধ্যে মালিক, শ্রমিক ও সরকার পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণের পর তা বাস্তবায়ন করা হয়। যদিও এ নিয়ে আপত্তি রয়েছে কিছু শ্রমিক সংগঠনের।

জানা গেছে, শুনানির পর আগামী ২২ মার্চ পর্যন্ত লিখিত বক্তব্য উপস্থাপনের সুযোগ থাকবে। আর আগামী ৩০ আগস্ট কমিশন তাদের তদন্ত প্রতিবেদন বাণিজ্য প্রতিনিধির কাছে হস্তান্তর করবে।

শুনানির প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে বিজিএমইএর সহসভাপতি শহীদউল্লাহ আজিম কালবেলাকে বলেন, ১১ মার্চ আমরা ভার্চুয়ালি শুনানিতে অংশ নেব। এখানে তাদের সঙ্গে কার্যকরী ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে আলোচনা হতে পারে। পাশাপাশি শ্রমিকদের নিরাপত্তা ও কর্মপরিবেশ সম্পর্কে তারা জানতে চাইতে পারে। গত ডিসেম্বর থেকে আমাদের শ্রমিকদের বেতন বেড়েছে। অথচ আমাদের ক্রেতারা সেই অনুযায়ী পোশাকের মূল্য বাড়াচ্ছেন না। এসব বিষয় নিয়ে আমরা এরই মধ্যে মার্কিন কমিশনকে চিঠি দিয়েছি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অনুবিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা কালবেলাকে বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র। গত ডিসেম্বরে মার্কিন একটি বাণিজ্য প্রতিনিধিদলের অনুরোধে বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে তদন্ত শুরু করে ইউএসআইটিসি। এখানে বাংলাদেশ ছাড়াও আরও চারটি দেশ তদন্তের আওতায় রয়েছে। শুনানিতে বাণিজ্য মন্ত্রণালয় ও বিজিএমইএ মৌখিক ও লিখিতভাবে বক্তব্য উপস্থাপন করবে।

যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানির শীর্ষ দেশগুলোর কোনো অসুস্থ প্রতিযোগিতা রয়েছে কি না, সেটিই এই তদন্তে দেখা হবে। বাংলাদেশ স্বচ্ছতার মাধ্যমেই এ বাজারে নিজেদের অবস্থান তৈরি করেছে। আমাদের মতে, এটি একটি নিয়মিত কাজের অংশ। এখানে কোনো ধরনের রাজনৈতিক উদ্দেশ্য থাকার কথা নয়।

এর আগে গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৈশ্বিক শ্রমনীতি ঘোষণা করেন। সেখানে তিনি বলেন, বিশ্বজুড়ে যারা শ্রমিক অধিকার হরণ করবে, ভয়ভীতি দেখাবে এবং আক্রমণ করবে, তাদের ওপর বাণিজ্য ও অন্যান্য নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। এরপর বাণিজ্য নিষেধাজ্ঞার আশঙ্কা করে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে সরকারকে একটি চিঠি দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি ও সর্বশেষ গঠিত নিম্নতম মজুরি বোর্ডের শ্রমিক পক্ষের প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি কালবেলাকে বলেন, আমরা যখন শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে আলাপ-আলোচনা শুরু করি, তখন থেকেই যুক্তরাষ্ট্র ও অন্যান্য ক্রেতা দেশ শ্রমিকদের অধিকারের বিষয়ে সজাগ ছিল। আমরাও চেষ্টা করেছি শ্রমিকরা যেন মজুরি এবং সুযোগ-সুবিধা সঠিকভাবে পায়। কিন্তু ক্রেতাদের পক্ষ থেকে আমরা তেমন সাড়া পাইনি। তারা পণ্যের মূল্য বাড়াচ্ছে না। তবে আমরা শ্রমিকদের অধিকারের বিষয়ে সবসময় মালিকপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

উল্লেখ্য, গত ১ মার্চ প্রকাশিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ২০২৪ সালের বাণিজ্যনীতি এজেন্ডায় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে আবারও শ্রম আইন আন্তর্জাতিক মানে উন্নীত করার আহ্বান জানায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটানো ছাত্রলীগ নেতা পায়েল বহিষ্কার

১০

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

১১

রাইসির ঘটনায় উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

১২

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৩

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিলেন পুলিশ সদস্য

১৪

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

১৫

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

১৬

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

১৭

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

১৮

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

১৯

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

২০
X