জাফর ইকবাল
প্রকাশ : ০১ মে ২০২৪, ০৩:৫০ এএম
আপডেট : ০১ মে ২০২৪, ১০:৩২ এএম
প্রিন্ট সংস্করণ
শিশুশ্রম

সস্তায় ঝুঁকিপূর্ণ কাজে শিশুরা

সস্তায় ঝুঁকিপূর্ণ কাজে শিশুরা

মেহেদি হাসানের বাড়ি কুমিল্লা। থাকে ঢাকার আদাবরে। বয়স ৭ বা ৮ বছর হবে। তার এ বয়সে কাঁধে ব্যাগ নিয়ে মায়ের হাত ধরে স্কুলে যাওয়ার কথা, বন্ধুদের সঙ্গে খেলাধুলায় মেতে ওঠার কথা। কিন্তু সে হাতে তুলে নিয়েছে লেগুনার স্টিয়ারিং। পেটের তাগিদে ছুটে চলে পিচঢালা সড়কে। অপ্রাপ্ত বয়স্ক শিশুর হাতে স্টিয়ারিং থাকায় যেমন যাত্রীরা নিরাপদ নন, তেমনই এই শিশু হারাচ্ছে তার সোনালি শৈশব। আইনত দেশে শিশুশ্রম নিষিদ্ধ হলেও বর্তমানে মেহেদি হাসানের মতো দেশে শিশুশ্রমিক রয়েছে ৩৫ লাখ ৩৬ হাজার ৯২৭ জন। এর মধ্যে ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে ১০ লাখ ৬৮ হাজার ২১২ শিশু।

শিশুদের বেশিরভাগেরই কর্মক্ষেত্রে নিরাপত্তা নেই। এমনকি আড়াই থেকে ৫ হাজার টাকা মজুরিতে কাজ করে বেশিরভাগ শিশু। প্রাপ্তবয়স্কদের তুলনায় অনেক কম মজুরিতে পাওয়া যায় বলেই এসব কাজে শিশুদের নিয়োগ দেওয়া হয়। অন্যদিকে জাতীয় শিশুশ্রমে নির্মূল নীতি ২০১০ এবং জাতীয় শিশু আইন ২০১৩ অনুযায়ী ২০২৫ সালের মধ্যে দেশ থেকে সব ধরনের শিশুশ্রম নিষিদ্ধ করার পরিকল্পনা রয়েছে সরকারের। তবে পরিসংখ্যান অনুযায়ী ঘটছে তার উল্টোটা। কারণ গত ১০ বছরে দেশে শিশুশ্রমিক বেড়েছে ৮৬ হাজার ৫৫৮ জন। ফলে সরকারের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, শহর এলাকায় শিশুশ্রমিক নিয়োগের সবচেয়ে প্রচলিত কারণ হলো নিম্ন মজুরি (৩৫ দশমিক ১ শতাংশ) এবং নানাবিধ কাজের জন্য শিশুরা উপযুক্ত এবং বিশ্বস্ত (১৭ দশমিক ৩ শতাংশ)। এ ছাড়া বিশেষ করে পল্লি এলাকায় প্রাপ্তবয়স্ক শ্রমিকের অভাবকে শিশুশ্রমিক নিয়োগের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। এ কারণেই পল্লিতে ১১ দশমিক ৪ শতাংশ প্রতিষ্ঠানে শিশুশ্রমিক নিয়োগ করা হয়। শ্রমজীবী শিশু নিয়োগে আরেকটি উল্লেখযোগ্য কারণ হলো, শ্রমিক হিসেবে কাজের জন্য উপযুক্ত, এই মানদণ্ডের ভিত্তিতে ১৮ দশমিক ৪ শতাংশ শিশুশ্রমিক নিয়োগকৃত রয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে ৫ থেকে ১৭ বছর বয়সী ৩৫ লাখ ৪০ হাজার শিশু শ্রমজীবী রয়েছে। যার মধ্যে ১৭ লাখ ৬০ হাজার শিশু বেকার এবং ১৭ লাখ ৮০ হাজার শিশুশ্রমে রয়েছে। শ্রমে থাকা শিশুদের মধ্যে ১০ লাখ ৭০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। ঝুঁকিপূর্ণ কাজের মধ্যে অটোমোবাইল ওয়ার্কশপে কাজ করে সবচেয়ে বেশি। পল্লি এলাকায় ২৭ লাখ ৩০ হাজার শ্রমজীবী শিশু রয়েছে এবং শহরাঞ্চলে রয়েছে ৮ লাখ ১০ হাজার। শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লি এলাকায় ১৩ লাখ ৩০ হাজার এবং শহরাঞ্চলে ৪ লাখ ৪০ হাজার। অন্যদিকে ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লি এলাকায় ৮ লাখ ২০ হাজার এবং শহরাঞ্চলে ২ লাখ ৪০ হাজার। শিশুশ্রমিকের ৮২ শতাংশ তাদের নিজস্ব বাড়িতে বসবাস করে। উৎপাদনে ৩৩ দশমিক ৩ শতাংশ এবং কৃষি, বনায়ন ও মাছ ধরায় ২৩ দশমিক ৬ শতাংশ নিযুক্ত রয়েছে। সামগ্রিকভাবে শিশুশ্রমিক কর্মচারী হিসেবে শ্রেণিভুক্ত ৬৮ দশমিক ৮ শতাংশ এবং স্কুলে যায় ৫২ দশমিক ২ শতাংশ। শিশুশ্রমিকদের গড় মাসিক আয় ৬ হাজার ৬৭৫ টাকা। এ ছাড়া ২০ লাখ ১০ হাজার শিশু গৃহকর্মী রয়েছে, যাদের পারিশ্রমিক দেওয়া হয় না। গৃহকর্মে পারিশ্রমিক পায় ৮০ হাজার শিশু, তাদের মধ্যে মেয়েশিশুর সংখ্যা বেশি। তিনটি প্রাথমিক খাত যেমন কৃষি, শিল্প ও পরিষেবায় যথাক্রমে ১০ লাখ ৭০ হাজার, ১১ লাখ ৯০ হাজার এবং ১২ লাখ ৭০ হাজার শিশুশ্রমিক রয়েছে। বেতনভোগী এবং মজুরি উপার্জনকারী শ্রমজীবী শিশুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৪০ হাজারের মধ্যে ১০ লাখ ৯২ হাজার। সর্বোচ্চ সংখ্যা হলো ৭ লাখ ৫৭ হাজার ৫৯৯ শ্রমজীবী শিশু, যাদের মাসিক আয় ৫ হাজার ১ থেকে ৭ হাজার ৫০০ টাকার মধ্যে। পরবর্তী সর্বোচ্চ সংখ্যা হলো ৫ লাখ ৮৫ হাজার ৪২২, যাদের আয় ২ হাজার ৫০১ থেকে ৫ হাজার টাকার মধ্যে। শ্রমজীবী শিশু যারা ১৪ থেকে ১৭ বছর বয়সী, তাদের উপার্জন বেশি এবং এ বয়সের ১৩ লাখ ৪৮ হাজার ৯০২ জন শ্রমজীবী শিশু রয়েছে। ১০ লাখ ৩৫ হাজার শ্রমজীবী শিশুর মধ্যে ৪ লাখ ৭২ হাজার ৭২৮ জনের মাসিক আয় ৭ হাজার ৫০১ টাকা। ১২ থেকে ১৩ বছর বয়সী শিশুদের মধ্যে ২৭ লাখ ৬৪ হাজার ৮২৭ জন শ্রমজীবী শিশু রয়েছে, যাদের মাসিক আয় ২ হাজার ৫০১ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। ৫ থেকে ১১ বছর বয়সের ১ লাখ ৬৮ হাজার ৩৮০ জন শিশু প্রতি মাসে ২ হাজার ৫০১ থেকে ৫ হাজার টাকা আয় করে।

খাতভিত্তিক প্রতিষ্ঠানে নিয়োজিত শিশুশ্রম সরকার আনুষ্ঠানিকভাবে ৪৩টি খাতকে ঝুঁকিপূর্ণ হিসেবে স্বীকৃতি দিয়েছে। বিবিএস সরকারঘোষিত এই ঝুঁকিপূর্ণ তালিকা থেকে খাতভিত্তিক প্রতিষ্ঠানে নিয়োজিত শিশুশ্রম জরিপ-২০২৩ পরিচালনার জন্য পাঁচটি খাত নির্বাচন করেছে। এগুলো হলো মাছ, কাঁকড়া, শামুক বা ঝিনুক সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ও শুঁটকি উৎপাদন; জুতা উৎপাদন; লোহা ও ইস্পাত ঢালাই (ওয়েল্ডিং কাজ বা গ্যাস বার্নার মেকানিকের কাজ); মোটর যানবাহনের রক্ষণাবেক্ষণ ও মেরামত (অটোমোবাইল ওয়ার্কশপ) এবং ব্যক্তিগত ও গৃহস্থালি সামগ্রীর মেরামত (অনানুষ্ঠানিক এবং স্থানীয় টেইলারিং ও পোশাক খাত)। এ পাঁচটি খাতে ৪০ হাজার ৫২৫টি প্রতিষ্ঠান রয়েছে। এ পাঁচটি ঝুঁকিপূর্ণ খাতে ৫ থেকে ১৭ বছর বয়সী ৩৮ হাজার ৮ জন শিশু কাজ করছে। ঝুঁকিপূর্ণ খাতে কাজে নিয়োজিত শিশুদের মধ্যে ৯৭ দশমিক ৫ শতাংশ ছেলে এবং ২ দশমিক ৫ শতাংশ মেয়ে। এই পাঁচটি খাতে শ্রমজীবী মোট শিশুর সংখ্যা হলো যথাক্রমে শুঁটকি মাছ উৎপাদনে ৮৯৮, চামড়ার তৈরি পাদুকা তৈরিতে ৫ হাজার ২৮১, ওয়েল্ডিং বা গ্যাস বার্নার মেকানিকের কাজে ৪ হাজার ৯৯, অটোমোবাইল ওয়ার্কশপে ২৪ হাজার ৯২৩ এবং অনানুষ্ঠানিক এবং স্থানীয় টেইলারিং বা পোশাক খাতে ২ হাজার ৮০৫ জন। এ পাঁচটি ঝুঁকিপূর্ণ খাতের শ্রমজীবী শিশুদের সবচেয়ে বেশি কাজ করে অটোমোবাইল খাতে। এই খাতে কর্মরত শিশুর ৩৫ দশমিক ৭ শতাংশ পল্লি এবং ৬৪ দশমিক ৩ শতাংশ শহর এলাকায় বসবাস করে। এসব শিশুর মধ্যে আনুমানিক ১৯ দশমিক ১ শতাংশ ছেলে এবং ৭ দশমিক ৭ শতাংশ মেয়ে।

জানতে চাইলে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোর্শেদ কালবেলাকে বলেন, ‘সরকার ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম পুরোপুরি বন্ধ করার উদ্যোগ নিলেও সেটি বাস্তবায়ন সম্ভব নয়। কারণ শিশুশ্রম বন্ধ করতে হলে রাষ্ট্রের সামাজিক এবং আর্থিক কাঠামো পরিবর্তন করতে হবে। যে শিশু কাজ করে পরিবারকে সাপোর্ট দেয়, তার পরিবারের দায়িত্ব নিতে হবে রাষ্ট্রকে। এই দায়িত্ব নেওয়ার সক্ষমতা রাষ্ট্রের নেই। তাই মহাপরিকল্পনা ছাড়া এটি বন্ধ করা সম্ভব নয়।’

এ বিষয়ে শিশু সুরক্ষা বিশেষজ্ঞ লায়লা খন্দকার কালবেলাকে বলেন, ‘সদিচ্ছার অভাবে শিশুশ্রম নির্মূল করা যাচ্ছে না। আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার স্বপ্ন দেখছি, কিন্তু শিশুশ্রম বন্ধ করতে পারছি না। বিষয়টি লজ্জার, একই সঙ্গে আমাদের লক্ষ্যমাত্রার সঙ্গে সাংঘর্ষিক।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

চেয়ারম্যানের নাম্বার ক্লোন করে টাকা দাবি

আজ সুখবর পেতে পারেন যারা

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে শান্ত-তাসকিনরা

সাতসকালে সড়কে ঝরল ৫ প্রাণ

আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

গরমে অস্বস্তি, বৃষ্টি হতে পারে ঢাকায়

আজকের নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

আজ যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

১০

প্রভাবশালী প্রার্থীর পছন্দের প্রিসাইডিং অফিসার নিয়োগের অভিযোগ

১১

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

জুমার দিন যেসব আমল করবেন

১৩

নির্বাচনী শোডাউনে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু 

১৪

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

১৫

১ মণ ধানের দামেও মিলছে না দিনমজুর 

১৬

বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

১৭

সিলেটে ফের বিরতি ফিলিং স্টেশনে আগুন

১৮

এক হাজার সফল সার্জারি সম্পন্ন করেছে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল

১৯

আলুর হিমাগারে মিলল লাখ লাখ ডিম

২০
X