কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

জাতীয় লজিস্টিক নীতি প্রণয়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়কে বিল্ড ট্রাস্টি বোর্ডের অভিনন্দন

প্রধানমন্ত্রীর কার্যালয়কে বিল্ড ট্রাস্টি বোর্ডের অভিনন্দন। ছবি : সংগৃহীত
প্রধানমন্ত্রীর কার্যালয়কে বিল্ড ট্রাস্টি বোর্ডের অভিনন্দন। ছবি : সংগৃহীত

জাতীয় লজিস্টিক নীতি প্রণয়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়কে অভিনন্দন প্রকাশ করেছে বিল্ড ট্রাস্টি বোর্ড।

সোমবার (২২ এপ্রিল) বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টে (বিল্ড) চেয়ারপারসন মাহবুবুল আলম প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন মিয়ার সঙ্গে দেখা করে এ অভিনন্দন প্রকাশ করেন। বৈঠকে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব দাতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের সঙ্গে জড়িত থাকার প্রথাগত পদ্ধতি থেকে দূরে সরে যাওয়ার ওপর জোর দেন এবং এর পরিবর্তে বেসরকারি খাত, পুঁজিবাজার এবং সরাসরি বিদেশি বিনিয়োগ থেকে আরও সম্পৃক্ততার গুরুত্ব তুলে ধরেন।

তোফাজ্জেল হোসেন মিয়া বলেন, আমরা গর্বিত যে আমরা লজিস্টিক নীতির খসড়া তৈরির সময় বেসরকারি খাতের সঙ্গে পরামর্শ করেছি এবং সফলভাবে এমন একটি নীতি তৈরি করেছি যা বিশ্বব্যাপী স্বীকৃতি পাওয়ার যোগ্য।

বিল্ড চেয়ারপারসন ৮ এপ্রিল জাতীয় লজিস্টিক নীতি প্রণয়নের জন্য বিল্ড ট্রাস্টি বোর্ডের পক্ষ থেকে অভিনন্দন প্রকাশ এবং নীতির সাফল্যের জন্য বাস্তবায়ন এবং সমন্বয়ের গুরুত্বের ওপর জোর দেন।

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বিল্ডের মধ্যে দৃঢ় সম্পর্ক রয়েছে, যা দেশের জন্য বেসরকারি খাতের উন্নয়ন নিশ্চিতে কাজ করছে। বিল্ড আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কোঅর্ডিনেশন কমিটির (পিএসডিপিসিসি) সঙ্গে সংযুক্ত, যা প্রাইভেট সেক্টর-সম্পর্কিত নীতি পর্যালোচনা, সমন্বয় প্রচেষ্টা, বিনিয়োগের বাধা চিহ্নিতকরণ এবং সরকারি-বেসরকারি সহযোগিতার একটি প্রাথমিক প্ল্যাটফর্ম।

বিল্ড চেয়ারপারসন বলেন, পিএসডিপিসিসি বেসরকারি খাতের উন্নয়নের জন্য নীতি পরিবেশ সৃষ্টি এবং বেসরকারি সেক্টরের উন্নয়নের জন্য ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বর্ণিত কৌশলগত লক্ষ্যগুলো অর্জনে অত্যন্ত কার্যকর।

তিনি আরও বলেন, পিএসডিপিসিসি বেসরকারি খাতের উন্নয়নে বাধাগুলো চিহ্নিত করতে, সেগুলো দূর করার জন্য সুপারিশ প্রদান এবং বেসরকারি খাতের বৃদ্ধির জন্য সরকারি ও বেসরকারি খাতের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য পদক্ষেপের পরামর্শ দেওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডিসিসিআইর সভাপতি আশরাফ আহমেদ লিড টাইম হ্রাস করার গুরুত্বের ওপর জোর দেন এবং তিনি বেসরকারি খাতের উন্নয়নের জন্য সহযোগিতা করার জন্য প্রস্তুত তা ব্যক্ত করেন। তিনি কোল্ড চেইন লজিস্টিক বিষয়ে ডিসিসিআইর আগের কাজের কথাও উল্লেখ করেন এবং এই ক্ষেত্রে আরও উন্নয়নের আগ্রহ প্রকাশ করেন।

ডিসিসিআই সভাপতি অপ্রয়োজনীয় পদক্ষেপগুলো হ্রাস করে এবং শুল্ক ও বন্দরগুলোর উন্নয়ন নিশ্চিতের পর প্রি-এরাইভাল পদ্ধতিগুলো বাস্তবায়নের মাধ্যমে কাস্টমস ক্লিইয়ারেন্স প্রক্রিয়াগুলোকে সহজতর করার ওপর জোর দেন।

বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বেসরকারি খাতের সঙ্গে প্রধানমন্ত্রীর কর্মকাণ্ডের প্রশংসা করেন এবং সরকারের ন্যূনতম আয়কর যৌক্তিক করার পরামর্শ দেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়কে ব্যবসায় সহজ করার জন্য বেসরকারি খাতের সঙ্গে আরও সংলাপ করার অনুরোধ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাজার করতে গিয়ে দোকানির হাতে মারধরের শিকার চবি শিক্ষার্থী

২৪ ঘণ্টা পেরুলেও মিরসরাইয়ের অনেক এলাকায় আসেনি বিদ্যুৎ

রাত পোহালেই উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ

বুধবার হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

হেলিকপ্টারে চড়ে শশুবাড়ি এলেন সিঙ্গাপুরী নববধূ

টান দিলেই ছিঁড়ে যাচ্ছে কোটি টাকার জিও ব্যাগ

কুকুরের কামড়ে আহত শিক্ষার্থীর মৃত্যু

শুধু সুন্দরী নারী নয়, মামুনের টার্গেট যুবকরাও

টিজারেই নকলের আভাস দিল শাকিবের তুফান

দেবরের দায়ের কোপে প্রাণ গেল ভাবির

১০

রাবি লিগ্যাল সেলের নতুন প্রশাসক অধ্যাপক সাদিকুল

১১

দু’দিন আগে কেনা মোটরসাইকেলে প্রাণ গেল তরুণের

১২

‘টাকার’ বিনিময়ে মেলে যে প্রতিষ্ঠানে উপবৃত্তি

১৩

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আসছেন শিক্ষামন্ত্রী

১৪

সাতক্ষীরায় ১৬ টন জব্দকৃত আম বিনষ্ট

১৫

ফাঁসির রায়ের ১৯ দিনের মাথায় কারা হেফাজতে জামাই কাশেমের মৃত্যু

১৬

ভোট কিনতে গিয়ে গণধোলাই খেলেন প্রার্থীর শ্বশুর

১৭

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করতে চায় আমিরাত

১৮

রাফায় এবার মসজিদে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

১৯

প্রতিশোধের রাজনীতি দেশকে বিপর্যয়ের খাদে নিপতিত করবে : ইসলামী আন্দোলন

২০
X