চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ০৬ মে ২০২৪, ০৪:২২ এএম
অনলাইন সংস্করণ

যান চলাচলের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে

মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ ফ্লাইওভার। ছবি : কালবেলা
মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ ফ্লাইওভার। ছবি : কালবেলা

চট্টগ্রাম নগরের লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত সাড়ে ১৬ কিলোমিটার দৈর্ঘ্য ও ৫৪ ফুট প্রস্থের প্রকল্পের এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হয় ১৪ নভেম্বর। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ ফ্লাইওভার’ নামে চট্টগ্রামে প্রথম এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন।

বর্তমানে লাইট লাগানো, সিসি ক্যামেরা বসানো, নিরাপত্তা বলয় ঠিক করাসহ সকল প্রকার প্রস্তুতি শেষ হলে এই এক্সপ্রেসওয়ে দিয়ে গাড়ি চলাচল শুরু হতে পারে। তবে আসন্ন ঈদুল আযহার আগেই চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যাত্রীবাহী গাড়ি চলাচল শুরু হতে পারে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা। চার হাজার ২৯৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৪ সালের জুনে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প পরিচালক (পিডি) মাহফুজুর রহমান কালবেলাকে বলেন, যানবাহনের চাপ সামলাতে এই এক্সপ্রেসওয়ে সহায়তা করবে। এটি চালু হলে মাত্র ২০ মিনিটে চট্টগ্রাম শহর থেকে বিমানবন্দর পৌঁছানো যাবে। তবে দিতে হবে নির্ধারিত হারে টোল। দ্রুত যান চলাচলের জন্য এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের এলিভেটেড এক্সপ্রেসওয়েতে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে গাড়ি ওঠানামার জন্য ১৪টি র‌্যাম্প নির্মাণ করা হয়েছে। এরমধ্যে জিইসি মোড়ে একটি, টাইগারপাসে দুটি, আগ্রাবাদে চারটি, ফকিরহাটে একটি, নিমতলায় দুটি, সিইপিজেডে দুটি এবং কেইপিজেড এলাকায় থাকছে দুটি র‌্যাম্প।

জানা গেছে, সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নামকরণের সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ২০১৭ সালের ১১ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পায় প্রকল্পটি। ২০১৮ সালের নভেম্বরে প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। প্রথমে তিন হাজার ২৫০ কোটি ৮৩ লাখ ৯৪ হাজার টাকা প্রকল্প ব্যয় নির্ধারণ হয়েছিল। পরে সেটি বেড়ে দাঁড়ায় চার হাজার ২৯৮ কোটি ৯৫ লাখ টাকায়। এ ছাড়া প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে ২০২৪ সালের জুন পর্যন্ত করা হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ কালবেলাকে বলেন, মাত্র দায়িত্ব নিয়েছি। অনেক কাজ করতে হবে। চট্টগ্রামের এমন প্রকল্প হবে সবমিলে যোগাযোগ ব্যবস্থাটা দ্রুত বাস্তবায়ন হবে।

তিনি বলেন, চট্টগ্রামে বিনিয়োগ ও অর্থনৈতিক গুরুত্ব বাড়বে। বিকশিত হবে পর্যটন খাত। বৈপ্লবিক পরিবর্তন আসবে যোগাযোগ ব্যবস্থায়। যানজট মুক্ত হবে বিমানযাত্রীদের যাতায়াত পথ। এই এক্সপ্রেসওয়েসহ চলমান প্রকল্পগুলো দ্রুতগতিতে শেষ হয় সেজন্য কাজও করা হচ্ছে। তবে এই প্রকল্পসহ বিভিন্নভাবে চট্টগ্রামে যোগাযোগব্যবস্থার আমূল পরিবর্তন হয়ে যাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জীবিকা নির্বাহের একমাত্র সম্বল ভ্যান হারিয়ে দিশেহারা পরিবার

নিউটনের ‘ভয়ংকর’ যৌন নিপীড়নের তথ্য দিল র‍্যাব

যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত

ট্রাক্টর চাপায় প্রাণ গেল শিশুর

ঢাকায় স্বেচ্ছাসেবক লীগের মিছিল শেষে শিক্ষার্থী খুন

ছাত্রলীগ কর্মীকে বেধড়ক কোপাল প্রতিপক্ষরা

মেট্রোরেল কর্তৃপক্ষকে আল্টিমেটাম

অবশেষে লালমনিরহাটে কাঙ্ক্ষিত বৃষ্টি

মিষ্টি বিতরণের ধুম / চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

১০

টানা কয়েকদিন বৃষ্টির আভাস

১১

পৃথিবীর যে স্থানে কেউ যেতে পারে না

১২

সাংবাদিককে মারধরের ঘটনায় মামলা

১৩

সংগঠনের অবস্থা জানতে জেলা সফর শুরু করছে যুবদল

১৪

সৌদিতে প্রথমবার সাঁতারের পোশাকে নারী ফ্যাশন শো

১৫

তিস্তা নদীতে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

১৬

সমুদ্রপাড়ে সিডিএ প্রকৌশলীদের ‘বারবিকিউ পার্টি’

১৭

জমি নিয়ে দ্বন্দ্বে চাচার হাতে ভাতিজি খুন

১৮

পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

১৯

অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে সরকার : মান্না

২০
X