নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪, ১০:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

ধুলায় খাচ্ছে ২৭ কোটি টাকা!

নলডাঙ্গা উপজেলা ৫০ শষ্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স যেন ধুলার রাজ্য। ছবি : কালবেলা
নলডাঙ্গা উপজেলা ৫০ শষ্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স যেন ধুলার রাজ্য। ছবি : কালবেলা

হাসপাতালে ভেতরে শুধু ধুলা আর ধুলা। এ যেন ধুলার রাজ্য! হাসপাতাল যেন নিজেই অসুস্থ। মোট ২৬ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে হাসপাতালটি নির্মাণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন ধুলায় খাচ্ছে প্রায় ২৭ কোটি টাকা।

উদ্বোধনের প্রায় তিন বছর হতে চললেও নাটোরের নলডাঙ্গা উপজেলা ৫০ শষ্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স জনবল না থাকায় স্বাস্থ্যসেবা শুরু হয়নি। ফলে হাতের কাছে সরকারি একটি আধুনিক হাসপাতাল থাকলেও ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় সংখ্যক জনবলের অভাবে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত উপজেলার প্রায় ২ লাখ মানুষ। আর এই মানুষদের চিকিৎসাসেবা দিচ্ছে মাত্র দুজন চিকিৎসক। অর্থের অভাবে হতদরিদ্র অনেক রোগী জেলা বা বিভাগীয় শহরে চিকিৎসা করাতে পারছেন না।

এ বিষয়ে স্থানীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা দাবি করেছেন, খুব শিগগিরই হাসপাতালটিতে প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে স্বাস্থ্যসেবা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, নলডাঙ্গা উপজেলা ৫০ শর্য্যা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণকাজ শেষ হওয়ার দীর্ঘদিনেও পুরোপুরি না হওয়ায় স্বাস্থ্যসেবা চালু হচ্ছিল না। এলাকাবাসীর দাবির মুখে ও গণমাধ্যমে সংবাদ প্রচারের পর ২০২১ সালের ২৭ জুলাই হাসপাতালটি উদ্বোধন করা হয়। তবে উদ্বোধনের পর এখনও ডাক্তার, নার্স ও প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়োগ হয়নি।

স্থানীয় স্বাস্থ্য বিভাগ দুজন মেডিকেল অফিসার দিয়ে হাসপাতালটির শুধু বহিঃবিভাগ চালু রেখেছে। এতে জনবলের অভাবে জরুরি বিভাগ ও রোগীদের ওয়ার্ড চালু করা সম্ভব হয়নি। বিনামূল্যে সরকারি ছুটির দিন ব্যতিত প্রতিদিন দুপুর পর্যন্ত বহিঃবিভাগে রোগী দেখা ছাড়া অন্য সেবা প্রদান করা হয় না হাসপাতালে।

এর ফলে এই উপজেলার প্রায় ২ লাখ মানুষ সরকারি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। হাসপাতালটির ডাক্তার নার্স ও অন্যান্য কর্মচারীর আবাসিক সুবিধার জন্য আলাদা আলাদা আধুনিক ভবন নির্মাণ করা হয়েছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা আলেয়া বেগমসহ রোগীরা জানান, হাসপাতালটি দুই বছর আগে হয়েছে কিন্তু এখনও পুরোদমে চালু হয়নি। এখানে শুধু কিছু ওষুধ দেওয়া হয়। হাসপাতালটি চালু হলে আমাদের নাটোর-রাজশাহী যাওয়া লাগে না।

স্থানীয় গণমাধ্যমকর্মী রাসেল মিয়া, রাশেদ আলম বলেন, বর্তমানে হালপাতালের অবস্থা বড়ই নাজুক, যেন ধুলার রাজ্য পরিনত হয়েছে। হাসপাতালটি পুরো দমে দ্রুত চালুর দাবি করেন তারা।

নলডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, হাসপাতালটি বর্তমানে ধুলো আর সাপের অভয়াশ্রমে পরিণত হয়েছে। হাসপাতালটি চালু পুরোপুরিভাবে চালু না থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন নলডাঙ্গাবাসী। এ বিষয় নিয়ে আমি বিভিন্ন দপ্তরে গিয়েছি, কিন্তু এখনও তার সুরাহা করা যায়নি। হাসপাতালটি দ্রুত চালু করে,নলডাঙ্গাবাসীর সেবা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে কামনা করেন তিনি।

নাটোর সিভিল সার্জন ডা. মশিউর রহমান বলেন, নলডাঙ্গা উপজেলা ৫০ বেডের স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল অনুমোদন হয়নি। যার ফলে পুরোপুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। আমরা এবং নাটোর জেলা প্রশাসক ও স্থানীয় সংসদ সদস্য ও বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণ করেছেন। আশা করছি খুব শিগগিরই হাসপাতালটিকে জনবল অনুমোদন দিলেই স্বাস্থ্যসেবা চালু হবে।

উল্লেখ্য, ২৬ কোটি ৮৭ লাখ টাকা ব্যায়ে ২০১৮ সালে হাসপাতালটি নির্মাণকাজ শুরু করে স্বাস্থ্য বিভাগ। কাজ শেষ হয় ২০২১ সালের র্মাচ মাসে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ভাইভা নিয়ে নতুন সিদ্ধান্ত

গণতন্ত্র আছে বলেই দেশে উন্নয়ন হচ্ছে : প্রধানমন্ত্রী

সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছে সরকার : রিজভী

উপকূলে দুর্যোগ সহনীয় ঘর করে দিয়েছি : প্রধানমন্ত্রী

শাহীনকে ‘ধরতে’ ভারতের সাহায্য চেয়েছে বাংলাদেশ

পুতিনের পর কে হবেন রুশ প্রেসিডেন্ট?

অদ্ভুত খেলা দেখতে শত শত নারী-পুরুষের ভিড়

এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থার মেয়াদ বাড়ল

সিলেটে আকস্মিক বন্যা

দেশের বাইরে নেমেসিসের প্রথম ট্যুর

১০

শিশুদের সুরক্ষায় শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন অপরিহার্য : প্রজ্ঞা

১১

আমেরিকার কোপায় রেকর্ড খরচ পৌনে ৫০০ কোটি টাকা

১২

আ.লীগ সরকারের কারণেই উপকূলে শান্তি এসেছে : প্রধানমন্ত্রী

১৩

দুর্ঘটনা কমানো না গেলে মিটিংয়ের প্রয়োজন নেই : ওবায়দুল কাদের

১৪

সড়কের পাশে মিলল বীর মুক্তিযোদ্ধার লাশ

১৫

বিদায়বেলায় কী বললেন ইসি সচিব

১৬

কলাপাড়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১৭

নিলাম ছাড়াই বিক্রির চেষ্টা, ৫০০ কেজি চা জব্দ

১৮

বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়ল ভারত

১৯

বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করাই সরকারের লক্ষ্য : মির্জা ফখরুল

২০
X