আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৯:২৭ পিএম
আপডেট : ০৪ মে ২০২৪, ০৯:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

ঘুষের টাকা কম পড়ায় সেবাগ্রহীতাকে বের করে দিলেন ভূমি অফিসার

অভিযুক্ত সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান। ছবি : সংগৃহীত
অভিযুক্ত সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান। ছবি : সংগৃহীত

ঘুষের টাকা কম পড়ায় সেবাগ্রহীতাকে অফিস থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসানের বিরুদ্ধে।

ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার সোনামুখী ইউনিয়ন ভূমি অফিসে। এ ঘটনায় ঘুষসহ নানা অনিয়ম-দুর্নীতি ও অসদাচরণের অভিযোগে ওই ভূমি কর্মকর্তাকে শোকজ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলমের বরাবর সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসানের বিরুদ্ধে উপজেলার সোনামুখী ইউনিয়নের হলহলিয়া গ্রামের মৃত তাহের উদ্দীন মন্ডলের ছেলে মো. মানিক হোসেন ঘুষসহ নানা অনিয়ম-দুর্নীতি ও অসদাচরণের লিখিত অভিযোগ দেন।

লিখিত অভিযোগে বলা হয়, বেশ কিছু দিন আগে ভুক্তভোগী মো. মানিক হোসেন তার একটি খারিজ বাতিলের জন্য আবেদন করতে গেলে ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান তার কাছে নগদ ২০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ওই ভুক্তভোগী বাধ্য হয়ে তাকে ৫ হাজার টাকা ঘুষ দেয়। এ সময় ভূমি কর্মকর্তা ভুক্তিভুগীর কাছে বাকি ১৫ হাজার টাকা দাবি করেন। টাকা দিতে না পারায় ভূমি কর্মকর্তা অফিস থেকে ভুক্তভোগীকে বের করে দেয় ও বলে, আমি আপনার প্রতিবেদন (খারিজ) টাকা ছাড়া পাস করে দেব না। আপনার যা ক্ষমতা আছে করেন।

জানা যায়, উপজেলার সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান যোগদানের পর থেকে সেবা নিতে আসা লোকজনের কাছ থেকে নামজারি, দাখিলাসহ বিভিন্ন ধরনের কাজ করে দেওয়ার কথা বলে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নেয় ও ভুক্তভোগীর মতো সাধারণ মানুষের সঙ্গে এরকম ঘুষ বাণিজ্য এবং খারাপ আচরণ করে।

ভুক্তভোগী মো. মানিক হোসেন বলেন, আমি গত ১৭ জানুয়ারি একটি খারিজ বাতিলের জন্য সোনামুখী ইউনিয়ন চক্রপাড়া ভূমি অফিসে আবেদন করি। আবেদনের কিছু দিন পর ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান আমার মুঠফোনে কল করে বলেন, খারিজ বাতিল করতে হলে আমাকে ২০ হাজার টাকা দিতে হবে। আমি বাধ্য হয়ে ৫ হাজার টাকা দিই। তিনি বাকি টাকা দাবি করলে আমি তার কাছে মিনতি করি কাজটি করে দেওয়ার জন্য। পরে বাকি টাকা দিতে না পারায় আমাকে অফিস থেকে বের করে দেয় এবং বলেন যা ক্ষমতা আছে করেন। আমি নিরুপায় হয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি অভিযোগ দায়ের করেছি।

অভিযুক্ত সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসান বলেন, মো. মানিক হোসেন খারিজ বাতিলের আবেদন করেছেন। আমি তার কাগজপত্র দেখে সঠিক প্রতিবেদন ভূমি কর্মকর্তার কাছে পাঠিয়েছি। আমার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা মিথ্যা। আমি কোনো টাকা-পয়সা নিইনি বা কারো সঙ্গে খারাপ আচরণ করিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনিরা সুলতানা বলেন, সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসানের বিরুদ্ধে ঘুষসহ নানা অনিয়ম-দুর্নীতি ও অসদাচরণের অভিযোগে কারণে তাকে শোকজ করা হয়েছে। ৭ দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষজন না হলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম বলেন, মো. মানিক হোসেনের কাছ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগে সোনামুখী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মেহেদী হাসানের বিরুদ্ধে একটি প্রতিবেদনের জন্য ২০ হাজার টাকা ঘুষ দাবি এবং চাপ সৃষ্টি করার কথা বলা হয়েছে। অভিযোগ তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনিরা সুলতানাকে দায়িত্ব দেওয়া হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর

স্কুলের টয়লেটে শিশুর শ্বাসরুদ্ধকর ৬ ঘণ্টা

ভাগ্যে কী আছে বিএনপির ৩০০ নেতার 

রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণকাজের উদ্বোধন

‘মানুষ একতরফা নির্বাচন মানছে না’

রাতের মধ্যে ৫ অঞ্চলে ঝড়ের আশঙ্কা, সতর্ক সংকেত

গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ৮৩ ফিলিস্তিনি

বন্ধুকে বাড়িতে ডেকে হত্যা, সৈনিক লীগ নেতা গ্রেপ্তার

১০

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

১১

বিজ্ঞপ্তির চাহিদা অনুযায়ী গম্ভীর কি আদৌ যোগ্য?

১২

পেনশন স্কিমে নিবন্ধন না করলে আশ্রয়ণের ঘর বাতিলের হুমকি

১৩

গারো পাহাড়ে সাম্মাম চাষে সফল আনোয়ার

১৪

২০৫০ সালের মধ্যে মানুষের আয়ু বাড়বে ৫ বছর : গবেষণা

১৫

দেশে ১১ জনের করোনা শনাক্ত, একজনের মৃত্যু

১৬

২৬ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

১৭

চাকরির সুযোগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক, থাকছে না বয়সসীমা

১৮

ঢাবিতে ১৩তম কেমিস্ট্রি অলিম্পিয়াড অনুষ্ঠিত

১৯

বাইক আরোহীদের হেলমেট নিশ্চিতে মাঠে নেমেছে চাঁদপুর জেলা পুলিশ

২০
X