ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ০২:৩৭ পিএম
আপডেট : ২৫ মার্চ ২০২৪, ০৩:০১ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবি কর্মচারীর বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগ ২৪৪ শিক্ষার্থীর

ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক কর্মচারীর বিরুদ্ধে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ করার অভিযোগ উঠেছে। ছবি : কালবেলা
ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক কর্মচারীর বিরুদ্ধে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ করার অভিযোগ উঠেছে। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের কর্মচারীর বিরুদ্ধে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ করার অভিযোগ উঠেছে। রোববার (২৪ মার্চ) শিক্ষার্থীদের স্বাক্ষরসংবলিত একটি অভিযোগপত্র ইনস্টিটিউটের পরিচালক, গ্রিভেন্স কমিটির আহ্বায়ক এবং আইইআর লাইব্রেরিয়ানের কাছে দেওয়া হয়েছে।

অভিযুক্ত ওই কর্মচারীর নাম শাবাব আল শায়েরী। তিনি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের লাইব্রেরিতে কর্মরত (উচ্চমান সহকারী) রয়েছেন। লিখিত অভিযোগে ইনস্টিটিউটের ২৪৪ জন শিক্ষার্থী স্বাক্ষর করেছেন।

ভুক্তভোগী শিক্ষার্থী মাহমুদ-উল হাসান বলেন, গত ২১ মার্চ আমাদের ইন্টার্নশিপের ড্রাফট জমা দেবার দিন আমি লাইব্রেরি হতে প্লেজারিজম চেকের ফরম নিতে আমার কয়েকজন বন্ধুসহ লাইব্রেরিতে যাই। আমি ও রুহুল (বন্ধু) একসঙ্গে সেখানে দায়িত্বরত কর্মচারী শাবাব আল শায়েরী এর নিকট ফরম নিতে যাই। ফরম নিয়ে পূর্বে পূরণকৃত আরেক বন্ধুর ফরম দেখে আমার ফরমটি পূরণ করি। আমাদের রিপোর্টগুলো বাংলায় লিখিত হওয়ায় এবং লাইব্রেরিতে বাংলা প্লেজারিজম চেকের ব্যবস্থা না থাকায় রাফিউলের ফরমে ’বাংলা চেকের ব্যবস্থা নেই' এমন শব্দগুচ্ছ লিখিত ছিল। এটি যে অফিস কর্তৃক পূরণীয় তা লক্ষ্য না করে তাড়াহুড়োবশত আমি আমার ফরমের অন্যান্য তথ্যের সঙ্গে এই শব্দগুচ্ছও লিখে ফেলি। ফরমটি জমা দেওয়ার সময়, আমি কেন এটি লিখলাম, তার সূত্র ধরে তিনি (অভিযুক্ত) আমার সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেন। আমি তাকে যথাসম্ভব বিনয় সহকারে বলার পরেও তিনি আমার সঙ্গে চরম দুর্ব্যবহার করেন।

মাহমুদ বলেন, তিনি আমার সঙ্গে অকথ্য ভাষায় উচ্চবাচ্য করতে থাকেন। শুধু আমি না, নিয়োগের পর থেকে এখন পর্যন্ত অনেক শিক্ষার্থী ও কর্মচারীর সঙ্গেই সে এমন ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছে। আমাদের থিসিসের রিপোর্ট সংক্রান্ত কাজে গিয়ে বিগত ৩-৪ দিনে আমার অনেক সহপাঠীই তার নিকট এমন দুর্ব্যবহার ও ঔদ্ধত্য আচরণের মুখে পড়েছেন। এমনকি আমার অনেক জুনিয়র ও সিনিয়র ব্যাচের শিক্ষার্থীরাও তার থেকে এহেন আচরণের শিকার হয়েছেন। আগে একাধিকবার বেশ কয়েকজন শিক্ষার্থী তাকে এই আচরণের বিষয়ে সতর্ক করলেও সে (অভিযুক্ত) এই ঔদ্ধত্য আচরণ অব্যাহত রেখেছে। পূর্বের বিভিন্ন ঘটনায় তার এহেন আচরণের প্রতিবাদ করতে গেলে সে (অভিযুক্ত) তাচ্ছিল্যের সঙ্গে শিক্ষার্থীদের হুমকি প্রদান করেছে।

মাহমুদ আরও বলেন, আইইআর ২৫তম ব্যাচের পক্ষ থেকে এর আগে একটি অভিযোগ করা হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। আমি এই বিষয়ে সর্বোচ্চ বিভাগীয় ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার জন্য ইনস্টিটিউট প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট দাবি জানাই, যাতে করে এই দৃষ্টান্তের ফলে ভবিষ্যতে আর কোনো কর্মচারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করার সাহস না পায়।

ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বলেন, ইনস্টিটিউট লাইব্রেরি প্রথম বর্ষ থেকেই আমাদের নিকট পড়াশোনার জন্য একটি আদর্শ স্থান হিসেবে বিবেচিত। সকল বর্ষের শিক্ষার্থীরা এখানে সময় ও নিয়ম মেনে পড়তে যায়। লাইব্রেরির মতো স্থানে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারকারী এমন একজন কর্মচারীর উপস্থিতি ও দৌরাত্ম্য ইনস্টিটিউটের লাইব্রেরির পরিবেশ, উপযোগিতা ও সুনাম নষ্ট করছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা এটি কোনোভাবেই মেনে নিতে পারি না যে, আমাদের জন্য নিয়োজিত একজন কর্মকর্তা/কর্মচারী বিনা কারণে, বিনা উসকানিতে আমাদের সঙ্গে দুর্ব্যবহার করবে।

এ ঘটনায় অভিযুক্ত কর্মচারীর উপযুক্ত বিচারের পাশাপাশি শিক্ষার্থীরা ৩টি দাবি জানান। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- অভিযুক্ত কর্মচারীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার মধ্য দিয়ে লাইব্রেরির সব ধরনের কার্যক্রম থেকে অবিলম্বে অব্যাহতি দেওয়া; লাইব্রেরির উপযোগিতা ও পরিবেশ রক্ষার্থে এহেন ঔদ্ধত্য আচরণকারী কোনো কর্মকর্তা/কর্মচারী যেন ভবিষ্যতে নিয়োগ না পেতে পারে সেই বিষয়ে যথাযোগ্য কর্তৃপক্ষের নজরদারির ব্যবস্থা করা; এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার পরিবেশকে সমুন্নত রাখতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের মধ্যে সুদৃঢ় সম্পর্ক বজায় রাখতে প্রশাসনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

অভিযোগের ব্যাপারে জানতে অভিযুক্ত শাবাব আল শায়েরীকে একাধিকবার কল দিয়েও পাওয়া যায়নি।

সার্বিক বিষয়ে মন্তব্য জানতে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আব্দুল হালিমকেও কল দিয়ে পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হেড-অভিষেকের রেকর্ডে কপাল পুড়ল মুম্বাইয়ের

আল শিফা হাসপাতালে ফের গণকবরের সন্ধান

স্বাদে ও মানে বাড়ছে কুলফির জনপ্রিয়তা

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে বাইডেনের কড়া হুঁশিয়ারি

বৃষ্টির পরও স্বস্তি নেই ঢাকার বাতাসে

ড. ওয়াজেদ মিয়া ছিলেন দেশে আণবিক গবেষণার পথিকৃৎ : রাষ্ট্রপতি 

প্রথম ফ্লাইটে সৌদি গেলেন ৪১৩ হজযাত্রী

উপজেলা পরিষদ নির্বাচন / ভাতিজার কাছে হারলেন জেলা আ.লীগ সভাপতি

আর্তমানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে রেড ক্রিসেন্ট

কী আছে আজ আপনার ভাগ্যে?

১০

ব্রাজিলে ভয়াবহ বন্যা, মৃত্যু বেড়ে ১০০

১১

আওয়ামী লীগের যৌথসভা শুক্রবার

১২

পুকুর খনন করতে গিয়ে পাওয়া গেল গ্রেনেড

১৩

রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন : সিমিন হোসেন

১৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের ২য় গবেষণা মেলা শুরু

১৫

চীনের সঙ্গে পশ্চিমাদের শত্রুতার ইতিকথা

১৬

৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু

১৭

মাটিতেও যেভাবে চলে মার্কিন যুদ্ধজাহাজ

১৮

গজারিয়া গণহত্যা দিবস আজ

১৯

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ২৮ জনকে সাজা

২০
X