কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ জুন ২০২৩, ০৪:৩২ এএম
অনলাইন সংস্করণ

জাতীয় শিক্ষা সপ্তাহে দেশসেরা ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ

রোভার মেট সাকিব হাসান নাহিদ।

‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩’ এ সারা দেশে শ্রেষ্ঠ গ্রুপ ও শ্রেষ্ঠ রোভার স্কাউট নির্বাচিত হয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ ও ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট সাকিব হাসান নাহিদ।

সোমবার (৬ জুন) গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে জাতীয় শিক্ষা সপ্তাহের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ শ্রেষ্ঠ গ্রুপ ও শ্রেষ্ঠ রোভার স্কাউট হিসেবে নির্বাচিত হয়।

এ বছর সারা দেশের আটটি বিভাগ থেকে আটটি রোভার স্কাউট গ্রুপ ও ঢাকা মহানগর থেকে একটি রোভার স্কাউট গ্রুপপ্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। দিনব্যাপী এ প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমুল হক নাজু, বাংলাদেশ স্কাউটস এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত) উনু চিং সহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা।

জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সারা দেশে শ্রেষ্ঠ রোভার স্কাউট গ্রুপ নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিকাশে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। কলেজের অভ্যন্তরীণ কার্যক্রমে অংশগ্রহণের পাশাপাশি দেশের দুর্যোগকালীন মুহূর্তেও স্বেচ্ছাসেবা কার্যক্রমের মাধ্যমে নিজেদের অবস্থান ইতোমধ্যেই শক্ত করে নিয়েছে। এসব কার্যক্রমের সমন্বিত পুরস্কার হিসেবেই ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ সর্বশ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে। আমরা অত্যন্ত আনন্দিত। এছাড়াও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে আরও উদ্বুদ্ধ করতে প্রশাসনের পক্ষ থেকে জোর দেওয়া হবে বলেও জানান তিনি।

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও যোগ্য করে গড়ে তোলার অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হচ্ছে রোভার স্কাউট। আমরা সবসময় হাতে-কলমে বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার মাধ্যমে বাস্তবিক পরিবেশের সাথে নিজেদের খাপ খাওয়ানোর সক্ষমতা তৈরি করাতে চেষ্টা করি। একই সাথে দেশ ও দশের কল্যাণে নিজেদেরকে সর্বদা প্রস্তুত রাখার শিক্ষা দেওয়া হয়ে থাকে। সারা দেশে জাতীয় পর্যায়ে সর্বশ্রেষ্ঠ গ্রুপ নির্বাচিত হওয়া অত্যন্ত গর্বের ও আনন্দের বিষয়। আমরা আগামী দিনেও এর ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করব।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ এর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, গ্রুপ স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক আয়েশা আক্তার, কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন সহকারী অধ্যাপক মামুনুর রশিদ এবং রোভার স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন সহকারী অধ্যাপক ফারুক আহমেদ ও সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুন

সীমান্তে শেষবারের মতো বোনের লাশ দেখলো স্বজনেরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’-প্রাণিসম্পদ মন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১০

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১১

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১২

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৩

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৪

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

১৫

ভক্তদের বিরাট-আনুশকার সুখবর

১৬

নতুন এমপিওভুক্ত মাদ্রাসায় রমরমা ‘ব্যাকডেট’ নিয়োগ বাণিজ্য

১৭

রাসেল ঝড়ে রংপুরকে হারাল কুমিল্লা

১৮

উত্তর বলে দেয় নাবিলা, খাতায় লিখে রহিমা

১৯

বৈজ্ঞানিক সেমিনারে বিশেষজ্ঞরা / শিরায় রক্ত জমাট মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে

২০
X