ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০১:১১ পিএম
অনলাইন সংস্করণ

যৌন হয়রানির অভিযোগে ঢাবিতে আটকে গেল শিক্ষক নিয়োগ 

সাজু সাহা। ছবি : সংগৃহীত
সাজু সাহা। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) প্রভাষক পদে নিয়োগ পেতে যাওয়া এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠায় নিয়োগটি আটকে গেছে।

অভিযুক্ত ব্যক্তি সাজু সাহা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক। তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন নিজ বিভাগেরই এক সাবেক ছাত্রী।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ইনস্টিটিউটের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বোর্ড অব গভর্ন্যান্স (বিজি) এই নিয়োগ আটকে দেয়। সোমবার (১ এপ্রিল) উপাচার্যের বাসভবন সংলগ্ন লাউঞ্জে অনুষ্ঠিত এই বোর্ডের এক সভায় নিয়োগ স্থগিতের এ সিদ্ধান্ত গৃহীত হয়। উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সভায় সভাপতিত্ব করেন।

সম্প্রতি অভিযুক্ত সাজু সাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর প্রভাষক পদের জন্য আবেদন করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছারের সভাপতিত্বে হওয়া নিয়োগ বোর্ড সাজু সাহাসহ চারজনকে নিয়োগের জন্য মনোনীত করে। সোমবার অনুষ্ঠিত বিজি বোর্ডে এটি পাস হওয়ার কথা ছিল।

এ বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার কালবেলাকে বলেন,

নিয়োগ বোর্ড যখন তাকে নিয়োগ দিতে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল, তখনো ওই অভিযোগটি আসেনি। এরপর অভিযোগ আসলে বোর্ড অব গভর্ন্যান্সের মিটিংয়ে নিয়োগের বিষয়ে আগের সিদ্ধান্ত আপাতত গৃহীত হয়নি বা বিবেচিত হয়নি। এটি রিভিউ করার জন্য পাঠানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী সোমবার (১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে অভিযোগ করেন। তিনি বলেন,

অভিযোগের পক্ষে সব তথ্যপ্রমাণ রয়েছে। তার (শিক্ষক) যৌন হয়রানির কারণেই বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করতে পারেননি। এ ছাড়াও স্নাতকের শেষ সেমিস্টার থেকেই তিনি হয়রানি শুরু করলে শেষ সেমিস্টারের ফলও ভালো হয়নি।

এর আগে, গত ২৩ মার্চ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি ও পরীক্ষায় নম্বর কম দেওয়ার অভিযোগ করেন ওই ছাত্রী। পরেরদিন অভিযুক্ত শিক্ষক ছাত্রীর বিরুদ্ধে মিরপুর মডেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) এবং সবশেষ গত সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ৫০ লাখ টাকার মানহানির মামলা করেন।

খোঁজ নিয়ে জানা যায়, অভিযুক্ত শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে প্রায় আট বছর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। এর চার বছর পর পদোন্নতি পেয়ে সহকারী অধ্যাপক হন। গত ৬ বছরে তিন দফায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে শিক্ষক হওয়ার আবেদন করে একাডেমিক ফলাফলের কারণে ব্যর্থ হন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন

সৌদি পৌঁছেছেন ২৭ হাজারের বেশি হজযাত্রী

ধান কাটা নিয়ে দ্বন্দ্ব, নিহত ১

হাদিসের প্রভাষক পদে উত্তীর্ণ সুধা রানী, যে ব্যাখ্যা দিল এনটিআরসিএ

৬ তলার ছাদ থেকে পড়ে যুবকের মৃত্যু

ঝালকাঠিতে নির্বাচনী সহিংসতায় আহত ৭

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে রাজধানীতে স্বস্তি

একাদশে ভর্তি / নটর ডেমে আবেদন ২৫ মে শুরু হয়ে চলবে ৩০ মে পর্যন্ত

বাংলাদেশি সমর্থকদের বিশ্বকাপ উপভোগে বাধা ‘টাইম জোন’!

ছুটির দিনে ঢাকার বাতাস কেমন?

১০

সাতক্ষীরায় ধান বোঝায় ট্রাক উলটে নিহত ২

১১

ধ্বংসের দ্বারপ্রান্তে কালের সাক্ষী ‘অভিশপ্ত নীলকুঠি’

১২

দুপুর ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৩

রিকশাচালকের পা ভেঙে দেওয়া সেই পুলিশ সদস্যকে প্রত্যাহার

১৪

ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

১৫

হোয়াটসঅ্যাপে প্রতারণা এড়াতে যা করবেন

১৬

বাঁশ-দড়ি বেয়ে মসজিদে যান ১১৫ বছর বয়সী অন্ধ মোয়াজ্জিন

১৭

আফগানিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৩ স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

১৮

সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

১৯

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে স্নাতক পাসে চাকরি

২০
X