কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ০১:৫৮ এএম
অনলাইন সংস্করণ

আরও ১১৮ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে চতুর্থ ধাপে ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা তুলে ধরেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ছবি : কালবেলা
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে চতুর্থ ধাপে ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা তুলে ধরেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ছবি : কালবেলা

নতুন ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এ নিয়ে চার ধাপে ৫৬০ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে।

রোববার (২৪ মার্চ) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে চতুর্থ ধাপে ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা তুলে ধরেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তাদের মধ্যে শিক্ষক, রাজনীতিক, সমাজকর্মী, চিকিৎসক, আইনজীবী, চাকরিজীবী, প্রকৌশলী, নাট্যকার, সংগীতশিল্পী এবং সংস্কৃতিকর্মী রয়েছেন।

প্রথমে ২০২১ সালের ৭ এপ্রিল ১৯১ শহীদ বুদ্ধিজীবীর নাম গেজেট আকারে প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ২০২২ সালের ২৯ মে দ্বিতীয় তালিকায় ১৪৩ এবং সর্বশেষ গত ১৫ ফেব্রুয়ারি গেজেট আকারে প্রকাশ করা হয় আরও ১০৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা।

চতুর্থ ধাপে শহীদ বুদ্ধিজীবী তালিকায় ৩ সাহিত্যিক, ১ বিজ্ঞানী, ১ চিত্রশিল্পী, ৫৪ শিক্ষক, ৪ আইনজীবী, ১৩ চিকিৎসক, ৩ প্রকৌশলী, ৮ সরকারি ও বেসরকারি কর্মচারী, ৯ রাজনীতিক, ১৩ সমাজসেবী রয়েছেন।

এছাড়া সংস্কৃতিসেবী এবং চলচ্চিত্র, নাটক, সংগীত এবং শিল্পকলার অন্যান্য শাখার সঙ্গে সংশ্লিষ্ট ৯ ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা ২০২০ সালের ১৯ নভেম্বর সরকার শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ের জন্য যাচাই-বাছাই কমিটির সদস্যদের নাম প্রজ্ঞাপন আকারে প্রকাশ করে। তাতে কমিটির সদস্য ১১ জন। ২০২০ সালের ১৩ ডিসেম্বর তিন সদস্য বিশিষ্ট একটি উপকমিটি গঠিত হয়। একটি কমিটির কাজ ছিল ‘শহীদ বুদ্ধিজীবী’র সংজ্ঞা নির্ধারণ করা। অন্য কমিটির কাজ সংজ্ঞা অনুসারে শহীদ বুদ্ধিজীবীদের নাম সংগ্রহ ও তা যাচাই-বাছাই করা। এরপরে হয়েছে শহীদ বুদ্ধিজীবীর তালিকায়।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ বিষয়ে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেন,

কূটনীতিকভাবে আমাদের সরকার, মন্ত্রণালয় নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছে যুদ্ধাপরাধীদের ফেরত আনার। রাজাকারদের তালিকার কাজ চলমান রয়েছে। রাজাকারদের তালিকা তৈরিতে কেবিনেট থেকে মুক্তিযোদ্ধা ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানকে সভাপতি করে তার নেতৃত্বে একটি কমিটি তৈরি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাজাকারদের গচ্ছিত তালিকা রয়েছে। একাত্তরে জেলা প্রশাসকদের স্বাক্ষর যুক্ত তালিকা রয়েছে। সাংবাদিকরা এই তালিকা সংগ্রহ করতে পারেন।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব ইসরাত চৌধুরী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নতুন বার্তা দিল আবহাওয়া অফিস

ইসরায়েলকে অস্ত্র দেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে ডর্টমুন্ডের চুক্তি

ছাত্র পরিচয়ে বিশ্ববিদ্যালয়ে ২ বছর, মারামারিতে ধরা

পদ্মায় ধরা পড়ল সাড়ে ২২ কেজির পাঙাশ

চীনের গুয়ান্তং প্রদেশে বাংলাদেশি শিক্ষার্থীর আত্মহত্যা

নেপালের পথে ডিবিপ্রধান

দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, পুলিশসহ আহত অর্ধশতাধিক

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচ

সিয়ামকে নেপালে আটক করা হয়েছে : ডিবিপ্রধান

কারও পৌষ মাস, কারও সর্বনাশ

১০

ঢাকার বাতাসে সুখবর

১১

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৯

১২

দেখে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

১৩

মালয়েশিয়ার ৪৭ নিয়োগদাতার লাইসেন্স স্থগিত

১৪

জেল হলেও কি প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন ট্রাম্প?

১৫

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৬

ছাত্রলীগ নেতাকে কোপাল দুর্বৃত্তরা

১৭

একসঙ্গে ৮ তরুণ-তরুণীর বিয়ে দিলেন চেয়ারম্যান

১৮

আনার হত্যায় সন্দেহভাজন সিয়াম নেপালে আটক

১৯

সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আজ

২০
X