বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২২ পিএম
আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পিএম
অনলাইন সংস্করণ

সারা দেশে ৩ দিনের হিট অ্যালার্ট

গরমে অতিষ্ঠ হয়ে চোখে-মুখে পানি ছিটিয়ে নিচ্ছেন এক পথচারী। ছবি : কালবেলা
গরমে অতিষ্ঠ হয়ে চোখে-মুখে পানি ছিটিয়ে নিচ্ছেন এক পথচারী। ছবি : কালবেলা

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা বাড়তে পারে এবং অব্যাহত থাকতে পারে, এমন আশঙ্কা থেকে ৩ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এক সতর্কবার্তায় এ তথ্য জানিয়েছেন।

গরমে অতিষ্ঠ হয়ে চোখে-মুখে পানি ছিটিয়ে নিচ্ছেন রিকশাচালক। ছবি : কালবেলা

সতর্কবার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ সময়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, এপ্রিলজুড়েই তাপমাত্রা ওঠা-নামা করবে ৩৬ থেকে ৪২ ডিগ্রির মধ্যে। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরম অনুভূত হবে এর চেয়েও বেশি। এ সময় কোথাও কোথাও বৃষ্টি হলে মিলবে সাময়িক স্বস্তি। তবে দাবদাহ থেকে যাবে মে মাস পর্যন্ত।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন,

তাপমাত্রা ৩৬ থেকে ৪২ ডিগ্রি পর্যন্ত ওঠা-নামা করবে। দুপুর ১২টার পর থেকে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পেতে থাকবে। এ সময়ে জলীয় বাস্পে আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

সোমবার পর্যন্ত বাতাসে বাড়তে থাকবে জলীয় বাষ্প, এতে গরমের অনুভূতি তাপমাত্রার চেয়েও বেশি হবে বলে সতর্ক করছে আবহাওয়া অধিদপ্তর। আবুল কালাম মল্লিক বলেন, এই মাসে তাপপ্রবাহ তো থাকবেই। মে মাসেও দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একটি অতিতীব্র তাপপ্রবাহ মে মাসে আসতে পারে।

রাজধানীর টিকাটুলি এলাকায় গরমে অতিষ্ঠ হয়ে মুখে পানি ছিটিয়ে নিচ্ছেন এক পথচারী। ছবি : কালবেলা

পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার (২০ এপ্রিল) সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকাঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার সকাল থেকে রোববার (২১ এপ্রিল) সকাল পর্যন্ত ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থয়ীভাবে দমকাঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

রোববার সকাল থেকে সোমবার (২২ এপ্রিল) সকাল পর্যন্ত ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকাঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপজেলা নির্বাচন / মাঠে থাকবে ৫ হাজার পর্যবেক্ষক

ধানক্ষেতে পড়ে ছিল যুবকের রক্তাক্ত লাশ

কবে কারামুক্ত হচ্ছেন ইমরান খান?

দুপক্ষের সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত

আওয়ামী লীগের নেতাকর্মীরা দেশ ছেড়ে পালাচ্ছে : রিজভী

এপ্রিলের তপ্ত গরমের পর কেমন কাটবে মে মাস

চার জেলায় মার্কেটিং অফিসার নেবে নাবিল গ্রুপ, পদসংখ্যা ৭

ভোটকেন্দ্রে এলে মিলবে হীরার আংটিসহ নানা উপহার

এবার মাধ্যমিক নিয়ে নতুন সিদ্ধান্ত

বৃষ্টির প্রার্থনায় ববিতে ইসতিসকার নামাজ আদায়

১০

অটোরিকশা ছিনতাইকালে গণপিটুনিতে যুবক নিহত

১১

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি / আট বাংলাদেশির মরদেহ দেশে এসেছে

১২

অফিসার পদে নোমান গ্রুপে চাকরি, থাকছে না বয়সসীমা

১৩

আনারসের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

১৪

আমেরিকার ‘লজ্জা’ দেখতে হাজারো মানুষের ভিড়

১৫

ভারত-পাকিস্তানের যেসব তারকার মধ্যে গড়ে উঠেছে প্রেম (ভিডিও)

১৬

কনেকে ইমরান খানের ফ্রেমে বাঁধা ছবি উপহার দিলেন বর

১৭

বিকেলে ঢাকা ছাড়ছেন মির্জা ফখরুল

১৮

বাস রেখে যাওয়ায় ভাড়া গাড়িতে বিমানবন্দরে এমবাপ্পে

১৯

সাংবাদিকের ওপর ছাত্রলীগ নেতার হামলা

২০
*/ ?>
X