কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ মে ২০২৪, ০৮:২৯ পিএম
আপডেট : ১৭ মে ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

তাপপ্রবাহ আরও দুই দিন, সোমবার দেশজুড়ে বৃষ্টি

দেশের বেশিরভাগ এলাকাজুড়ে বইছে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ।। ছবি : সংগৃহীত
দেশের বেশিরভাগ এলাকাজুড়ে বইছে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ।। ছবি : সংগৃহীত

জ্যৈষ্ঠ মাসের শুরুতেই প্রখর সূর্যের তেজ যেন আগুনে ঝলসে দিচ্ছে। ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি। রাতেও অসহনীয় উত্তাপ। বিপর্যস্ত জীবন পার করছেন মানুষ। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে রয়েছে অস্বস্তি। স্বস্তির বৃষ্টির আর দেখা নেই। দেশের বেশিরভাগ এলাকাজুড়ে বইছে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ।

সতর্কবার্তা জারি করে আবহাওয়া অধিদপ্তর বলছে, সারা দেশে চলমান তাপপ্রবাহ থাকবে আরও দুদিন। শনিবার ও রোববার দেশের কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর সারা দেশে বৃষ্টি হবে সোমবার।

শুক্রবার (১৭ মে) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। পাবনা, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর ও ফেনী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ সময়ে দেশের পূর্বাংশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বাতাসে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি ধরা হয়। আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রংপুর রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করতে পারে।

তাপপ্রবাহের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিও হতে পারে। আকাশ মেঘলা থাকতে পারে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে দেশের উত্তর এবং উত্তরপূর্বাংশের কিছু কিছু জায়গা থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

রোববার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ছয়টি অঞ্চলে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে ১০ মিলিমিটার। রাজশাহীতে তিন, পঞ্চগড় ও নওগাঁয় দুই মিলিমিটার, বগুড়ায় এক এবং রংপুরে সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘শনিবারে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে যে চার বিভাগে তাপপ্রবাহ চলমান, সেই অঞ্চলগুলোতে বৃষ্টির জন্য আরও দুই দিন অপেক্ষা করতে হবে। সোমবার থেকে এসব অঞ্চলসহ সারা দেশেই বৃষ্টি হবে। কোনো কোনো অঞ্চলে দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে নেমে এসেছিল। সেই অনুযায়ী গত কয়েক দিনে তাপমাত্রা বেড়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে ৮ লাখ টাকার চিনিসহ ট্রাক জব্দ

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, বাড়ছে নানা রোগবালাই

জাবির সাবেক উপাচার্য মারা গেছেন

চিকিৎসকদের অবহেলায় সাপে কাটা রোগীর মৃত্যুর অভিযোগ

খালেদা জিয়ার আরোগ্য কামনায় যুবদলের দোয়া মাহফিল

ট্রাক্টরচাপায় প্রাণ গেল দুজনের

চাঁদা চাওয়ায় কাস্টমসের কর্মকর্তার বিরুদ্ধে ব্যবসায়ীর মামলা

এবার সিরাজগঞ্জে মিলল রাসেল ভাইপারের বাচ্চা, এলাকায় আতঙ্ক

এআইইউবি ও ফিলিস্তিনের শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

সিলেটে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ

১০

১৫ লাখ টাকার একটি খাসি, কেড়ে নিল লাকীর হাসি

১১

বিশ্বকে মহাবিপদ থেকে বাঁচাতে যে সতর্কবার্তা দিল তুরস্ক

১২

হত্যা নাকি মৃত্যু, দেড় মাস পর কিশোরের লাশ উত্তোলন

১৩

কীসের বিনিময়ে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ?

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় নৈশপ্রহরী হত্যা, দুজনের যাবজ্জীবন

১৫

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোলাইপাড়ে বিএনপির দোয়া মাহফিল

১৬

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সংসদে ক্ষোভ

১৭

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ছাত্রলীগের প্রতি আহ্বান পলকের

১৮

মাদক-বাল্যবিবাহ-যৌতুক প্রতিরোধে ভূমিকা পালনকারীদের পুরস্কৃত করবে ছাত্রলীগ 

১৯

বিদ্যুৎস্পর্শে প্রাণ গেল কিশোরের

২০
X