..
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৫ পিএম
আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

রাজধানীতে জামায়াতের উদ্যোগে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত

জামায়াতে ইসলামীর উদ্যোগে রাজধানীতে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা
জামায়াতে ইসলামীর উদ্যোগে রাজধানীতে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা

তীব্র তাপপ্রবাহে বৃষ্টির আশায় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) রাজধানীর ডেমরার ডগাইর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররাম হোসাইন খানের সার্বিক তত্ত্বাবধানে সালাতুল ইসতিসকার ও দোয়া অনুষ্ঠানে ইমামতি করেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আবু তালেব মিয়া।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শূরা সদস্য ও থানা আমির মির্জা হেলাল, জসিম উদ্দিন শিকদার, মাওলানা দেলোয়ার হোসেন, হাসান মো. শিবলী, মাওলানা হোসাইন আহমেদ, সেলিম হোসাইনসহ বিপুল সংখ্যক মুসল্লি।

এদিকে বৈশাখের শুরু থেকেই সারা দেশে বইছে তীব্র দাবদাহ। এর ফলে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। শুধু তাই নয় মঙ্গলবারই (২৩ এপ্রিল) দেশের বিভিন্ন এলাকায় হিটস্ট্রোকে আটজনের মৃত্যু হয়েছে। দেশের বিস্তীর্ণ এলাকায় চলমান তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠলেও শিগগিরই কোনো সুখবর মিলছে না। আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টি ছাড়া এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ মিলবে না। আজ বুধবার (২৪ এপ্রিল) থেকে তাপমাত্রার আরও বাড়তে পারে। আগামী পাঁচদিনেও আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া খুলনা ও যশোরে ৪০ দশমিক ৪, পটুয়াখালীর খেপুপাড়া ও রাজশাহীতে ৪০ দশমিক ২ ও মোংলায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, চলমান তাপপ্রবাহ বৃষ্টিপাত হলে তাপমাত্রা কমে আসবে। বুধবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। চলতি মাসে তাপপ্রবাহ খুব কমে যাবে এমন সুখবর নেই। তবে কিছুটা কমবেশি হতে পারে। শক্তিশালী কালবৈশাখী হলে পরিস্থিতি স্বাভাবিক হবে।

তবে মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় দেওয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায় রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যেই বয়ে যেতে পারে তীব্র ঝড়

আল জাজিরা বন্ধ করতে ইসরায়েল কেন মরিয়া?

পিরিয়ডের দিনগুলো হ্যাসেল ফ্রি করতে বেছে নিন সঠিক ন্যাপকিন

কাভার্ডভ্যান চালকদের গলার কাঁটা কোটি টাকার ফেরি

ইসরায়েলে রকেট হামলা, ৩ সেনা নিহত

কুড়িয়ে পাওয়া সৌদি রিয়াল বিক্রির নামে কমিশন প্রতারণা

রাজধানীতে ঝড়ে দেয়াল ভেঙে ঘুমন্ত নারীর মৃত্যু

চিংড়ি ঘের দখল নিয়ে সংঘর্ষে গুলিবিদ্ধ ওসমানের মৃত্যু

ব্রাজিলে ভয়াবহ বন্যা, মৃত্যু বেড়ে ৭৫

কিংবদন্তির মৃত্যুতে মেসি-স্কালোনির শোক

১০

প্রকৃতিতে সৌন্দর্যের পসরা সাজিয়েছে গাঢ় বেগুনি রঙের জারুল

১১

৬ মে : নামাজের সময়সূচি

১২

শাবির স্পোর্টস সাস্ট’র সভাপতি মাসুদ সম্পাদক আইয়ুব

১৩

চন্দ্রগঞ্জ থানা আ. লীগের সভাপতি-সম্পাদককে শোকজ

১৪

চরভদ্রাসনে নির্বাচনী প্রচারে বাধা দেওয়ার অভিযোগ

১৫

কুয়াকাটায় জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে আহত ১১

১৬

ঢাকায় বাসের ধাক্কায় নিহত ২

১৭

রোদে ছায়া দিতে রাস্তায় সবুজ শামিয়ানা, প্রশংসায় ভাসছে কর্তৃপক্ষ

১৮

পাহাড়ে রক্তরাঙা কৃষ্ণচূড়ার নান্দনিক সৌন্দর্য

১৯

ফিলিস্তিনি ৫০ ছাত্রীকে স্কলারশিপ দেবে ড্যাফোডিল ইউনিভার্সিটি

২০
*/ ?>
X