স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৮ এএম
অনলাইন সংস্করণ
ইউরো বাছাই

অভিষেকেই ইয়ামালের গোলে স্পেনের বড় জয়  

গোল করে নিজের অভিষেক রাঙালেন ইয়ামাল। ছবি: সংগৃহীত
গোল করে নিজের অভিষেক রাঙালেন ইয়ামাল। ছবি: সংগৃহীত

মাত্র ১৬ বছর বয়সেই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার হয়ে লা লিগা মাতাচ্ছেন বিস্ময় বালক লামিনে ইয়ামাল। লা লিগায় তার ফুটবল প্রতিভা মুগ্ধ করেছে সবাইকে। বার্সার জার্সিতে চমৎকার শুরু সুযোগ এনে দিয়েছিল স্প্যানিশ ফুটবল দলের হয়ে খেলার।

লা রোজাদের জার্সিতে নেমেই চমক দেখালেন লামিনে ইয়ামাল। স্পেনের জার্সিতে অভিষেক ম্যাচেই জোড়া রেকর্ড গড়লেন তরুণ এই ফরোয়ার্ড।

২০২৪ ইউরো বাছাইপর্বের খেলা শুরু হয়েছে ইউরোপে। শুক্রবার পঞ্চম রাউন্ডে জর্জিয়ার বিপক্ষে মাঠে নামে ২০১০ এর বিশ্ব চ্যাম্পিনয়রা। জর্জিয়ার চেয়ে যোজন-যোজন ব্যবধানে এগিয়ে থাকা স্পেন মাঠের ফুটবলেও করেছে বাজিমাত। ম্যাচে ৭-১ গোলের বড় জয় পেয়েছে দলটি।

ম্যাচে শুরু থেকেই জর্জিয়াকে চাপে রাখে স্পেন। তবে ম্যাচের প্রথম ২০ মিনিট গোলের দেখা পায়নি স্পেন। অবশেষে ম্যাচের ২২তম মিনিটে দলকে এগিয়ে নেন স্পেনের অধিনায়ক আলভারো মোরাতা। এরপর পাঁচ মিনিটের মাথায় আত্মঘাতী গোলে ০-২ ব্যবধানে পিছিয়ে পরে জর্জিয়া।

আক্রমণে জর্জিয়াকে বিধ্বস্ত করতে থাকেন স্পেনের ফুটবলাররা। সাফল্যও পায়, দলীয় ৩৮তম মিনিতে তৃতীয়বারের মতো জর্জিয়ার জালে বড় জড়িয়ে উল্লাসে মাতে স্পেন। গোল করেন লাইপজিগ মিডফিল্ডার ডানি অলমো। সেখান থেকে ম্যাচের ৪০তম মিনিটে দলের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোল করেন মোরাতা।

প্রথমার্ধের শেষ মুহূর্তে ইতিহাসের সাক্ষী হন ১৬ বছর বয়সী ইয়ালাম। ম্যাচের ৪৪তম মিনিটে ইনজুরির কারণে দানি ওলমো মাঠ ছাড়লে বদলি হিসেবে নামেন ইয়ামাল। আর এতেই স্পেনের জার্সি গায়ে দেওয়া সর্বকনিষ্ঠ ফুটবলারের রেকর্ড গড়েন ইয়ামাল। স্পেনের জার্সিতে অভিষেক ম্যাচে ইয়ামালের বয়স ১৬ বছর ৫৭ দিন।

প্রথমার্ধে আর গোল না হলে ০-৪ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পেন। বিরতির পর ম্যাচে ফেরার সর্বোচ্চ চেষ্টা করে জর্জিয়া। সফলতাও পায় ম্যাচের ৪৯তম মিনিটে। কিন্তু সেটি যথেষ্ট ছিল না। ১৯ মিনিটের ব্যবধানে জর্জিয়ার জালে পঞ্চমবারের মতো বল জড়ায় স্পেন। এই গোলের মধ্য দিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন মোরাতা।

মোরাতার হ্যাটট্রিক পূর্ণ হবার পর ৮ মিনিটের ব্যবধানে রেকর্ডবুকে নাম লেখান ইয়ামাল। ৭৪তম মিনিটে অসাধারণ এক গোল করেন ইয়ামাল। আর এতেই স্পেনের সর্বকনিষ্ঠ গোলদাতা বনে যান তিনি। ম্যাচে সবমিলিয়ে সাতবার জর্জিয়ার জালে বড় জড়িয়েছে স্পেন। নির্ধারিত সময় শেষে ৭-১ গোলের বড় ব্যবধানে জিতে এ-গ্রুপের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে অবস্থান করছে স্পেন।

অন্যদিকে ইউরো বাছাইপর্বের গ্রুপ ‘জে’ এর ম্যাচে স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়েছে রোনালদোর পর্তুগাল। ম্যাচের একমাত্র গোলটি করেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। এই জয়ে গ্রুপে শীর্ষস্থান আরও সংহত করল রবার্তো মার্তিনেজের শিষ্যরা। ইউরো বাছাইয়ে এখন পর্যন্ত পর্তুগাল কোনো গোল খায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

ইব্রাহিম রাইসি মারা গেছেন

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

পায়ুপথে ব্রাশ দিয়ে বখাটেদের নির্যাতন

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১০

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

১১

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

১২

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১৩

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

১৪

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

১৫

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

১৬

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

১৭

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

১৮

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

১৯

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটালো ছাত্রলীগ নেতা

২০
X