স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ০১:৪৩ পিএম
আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০২:১৫ পিএম
অনলাইন সংস্করণ

জিতেও চাকরি হারাচ্ছেন ম্যানইউ কোচ!

এরিক টেন হাগ। ছবি : সংগৃহীত
এরিক টেন হাগ। ছবি : সংগৃহীত

ইংলিশ ফুটবলের অন্যতম মর্যাদার প্রতিযোগিতা এফএ কাপের কোয়ার্টার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলকে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সেই সেমিতেই যখন ইংলিশ দ্বিতীয় স্তরের ক্লাব কভেন্ট্রিকে পায় তখন ম্যানইউর ফাইনালে যাওয়া সময়ের ব্যাপার বলেই মনে হয়। তবে সবসময় যেটি মনে হয় তা যে হয় না তার জলজ্যান্ত প্রমাণ এরিক টেন হাগের দল।

রোববার (২১ এপ্রিল) দ্বিতীয় সারির দল কভেন্ট্রিকে হারাতে গিয়ে রীতিমতো যুদ্ধ করতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের। ইংল্যান্ডের জাতীয় স্টেডিয়াম ওয়েম্বলিতে এফএ কাপের সেমিফাইনালে ৭০ মিনিট অবধি ৩-০ তে এগিয়ে থেকেও হারতে বসেছিল ম্যানইউ। অতিরিক্ত সময় শেষে টাইব্রেকারে গিয়ে রক্ষা হয় এরিক টেন হাগের শিষ্যদের। এমন জয়ের পর আনন্দের চেয়ে অস্বস্তিতেই বেশি ম্যানইউ সমর্থকরা। এমনকি এই জয়কে ভরাডুবি উল্লেখ করে টেন হাগকে চাকরিচ্যুতি করার দাবি জানিয়েছেন অনেকে।

৩-০ ব্যবধানে এগিয়ে থাকার পর শেষ ২০ মিনিটে তিন গোল হজম করা তাও আবার চ্যাস্পিয়নশিপের টিমের কাছে! শেষ পর্যন্ত ভাগ্যের জোড়েই ম্যাচটি অতিরিক্ত সময়ে নিতে পেরেছে ম্যানইউ।

অতিরিক্ত সময়েও স্বস্তিতে ছিল না রেড ডেভিলসরা। সেখানেও যেকোনো মুহূর্তে গোল খাওয়ার সম্ভাবনা ছিল ক্যাসেমিরো-ব্রুনো ফার্নান্দেজদের। টাইব্রেকারেও আবার নিজের শটে গোল করতে ব্যর্থ হন ক্যাসেমিরো। তবে বাকিগুলোতে গোল আদায় ৪-২ ব্যবধানে জয় তুলে নেয় তারা।

ওয়েম্বলিতে এমন বিপর্যয়কর পারফরম্যান্সের পর টেন হাগ একপ্রকার স্বীকার করেন যে খুব দ্রুত উন্নতি না হলে ইউনাইটেডে তার সময় প্রায় শেষ। আর লিভারপুল ও ইংল্যান্ডের প্রাক্তন ডিফেন্ডার জেমি ক্যারাঘার মনে করেন এই গ্রীষ্মের পর ওল্ড ট্র্যাফোর্ডে কোনোভাবেই তাকে রাখা উচিত হবে না।

কভেন্ট্রি ম্যানেজার মার্ক রবিনস কীভাবে ১৯৯০ সালে এফএ কাপে একটি গোল দিয়ে স্যার অ্যালেক্স ফার্গুসনের ইউনাইটেডের চাকরি বাঁচিয়েছিলেন, তার প্রতি ইঙ্গিত করে ক্যারাঘার স্কাই স্পোর্টসকে বলেন, ‘আমরা সেখানে শেষ দিকে দেখছিলাম এবং মার্ক রবিনস বিখ্যাতভাবে ম্যান ইউনাইটেডের ম্যানেজারকে চাকরিতে রেখেছিলেন, তবে আমি মনে করি আজকের (গতকালের) ফলাফলটি ম্যানইউ ম্যানেজারের চাকরি হারানোর কারণ হিসেবে যথেষ্ঠ। আমি ফুটবলের সমর্থক হিসেবে তাকে আর ম্যানইউতে দেখতে চাই না যদিও আমি মনে করি না তাকে রাখবে।’

তিনি আরও যোগ করেন, ‘আমার মনে হয়, ড্রেসিংরুমে তাকে সম্ভবত সবচেয়ে বিব্রতকর পড়তি হচ্ছে। কারণ তারা মনে করতেই পারে না তারা শেষ কোনো বড় ম্যাচ জিতেছে। দ্বিতীয় সারির দল হলেও জয়টা কষ্ঠার্জিত ম্যানইউয়ের। আপনি কি কল্পনা করতে পারেন যে আপনি যখন ড্রেসিংরুমে যাবেন তখন তারা সবাই একে অপরের দিকে তাকিয়ে বসে আছে, তারা উদযাপন করবে কিনা তা জানে না, এটি কি বড় বিষয় যে আপনি একটি কাপ ফাইনালে আছেন এবং উত্তীর্ণ হয়েছেন? তারা সম্ভবত সবাই সেখানে বসে একে অপরের দিকে তাকিয়ে আছে।’

ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রয় কিনও তার সাবেক দলের সমালোচনা করে আইটিভি স্পোর্টকে বলেন, ‘তারা আসলে বাচ্চাদের মতো খেলে, তারা সবসময় আপনাকে সুযোগ দেবে। চলতি মৌসুমের এফএ কাপেই উইগান ও নিউপোর্ট কাউন্টির বিপক্ষে ম্যাচ দিয়ে তারা তা দেখিয়েছি। আমি প্রায় প্রতি ম্যাচে তাদের কিছু বাজে অভ্যাস দেখছি। গোলরক্ষক ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সময় নষ্ট করছেন। খেলায় নামুন এবং আপনার শরীরের আড়মোরা ভাঙুন। আমি আমঅ করব তারা আজ রাতে কাপ ফাইনালে ওঠা উদযাপন করবে না।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

সকালের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আজ বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

৪ মে : নামাজের সময়সূচি

বিরল প্রজাতির আশ্চর্যজনক ছাগল

২০ বছর পর ভাইকে বুকে জড়িয়ে ধরলেন সুজন

আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

২ টাকার বেগুন এখন ৬০ টাকা

বাকৃবিতে বৃক্ষনিধনের প্রতিবাদ

১০

জ্যামিতির কম্পাস দিয়ে শিক্ষক বাবাকে মেরেই ফেলল ছেলে

১১

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১২

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

১৩

ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ অনুষ্ঠিত

১৪

তীব্র তাপদাহের পর ভোলায় স্বস্তির বৃষ্টি

১৫

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন ওহিদুজ্জামান

১৬

ঝালকাঠিতে আ.লীগের তিন নেতা বহিষ্কার

১৭

ব্রিটিশ স্থাপত্যের অনন্য নিদর্শন জগবন্ধু ঠাকুরবাড়ি

১৮

চট্টগ্রামে আইআইইউসির বোর্ড সভা অনুষ্ঠিত

১৯

উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারীরা আ.লীগের দোসর : সেলিম ভূঁইয়া

২০
*/ ?>
X