মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১০ জুন ২০২৪, ০৬:৫২ পিএম
আপডেট : ১০ জুন ২০২৪, ০৬:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

কোপার শিরোপা জেতেননি যে দুই কিংবদন্তি

কোপা আমেরিকার ট্রফি। ছবি : সংগৃহীত
কোপা আমেরিকার ট্রফি। ছবি : সংগৃহীত

২০১৬ সালের পর দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকা আয়োজন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে মহদেশীয় এই টুর্নামেন্টে শতবর্ষী আসর বসেছিল মার্কিন মুল্লুকে। কোপা আমেরিকা মহাদেশীয় ফুটবল টুর্নামেন্টগুলোর মধ্যে সবচেয়ে প্রচীণ প্রতিযোগিতা।

লাতিন অনেক কিংবদন্তি খেলেছেন এই প্রতিযোগিতা। এদের মধ্যে এমন দুজন আছেন যারা বিশ্বকাপ জিতলেও, ক্যারিয়ারের জিততে পারেননি মহাদেশীয় এই টুর্নামেন্টের ট্রফি।

আগামী ২০ জুন মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপার ৪৮তম আসর। আমেরিকার ১২ শহরের ১৪টি স্টেডিয়ামে হবে লাতিন ফুটবলের মহাযুদ্ধ। তবে এবার লাতিনদের সঙ্গে এই যুদ্ধে যোগ দেবে নর্থ ও সেন্ট্রাল আমেরিকানরাও।

লাতিন ফুটবলের পরাশক্তি ব্রাজিল, উরুগুয়ে এবং লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনাসহ ১৬ দল লড়াইয়ে নামবে মহাদেশীয় এই টুর্নামেন্টের খেতাব অর্জনের জন্য। লাতিন দশ দেশের সঙ্গে এবারের আসরে অংশ নেবে, স্বাগতিক যুক্তরাষ্ট্র, মেক্সিকোসহ উত্তর ও মধ্য আমেরিকার ৬টি দেশ।

১০৮ বছর শুরু হওয়া এই টুর্নামেন্টে অংশ নিয়েছেন অনেক কিংবদিন্ত। এমন দুজন আছেন যারা, বিশ্বকাপসহ জিতেছেন প্রায় সব ধরনের টুর্নামেন্টের শিরোপা। আর এ দুজন ছাড়া লাতিন আমেরিকার প্রায় সব সুপারস্টারই জিতেছেন কোপা আমেরিকার ট্রফি।

তাদের নাম শুনলে অবাক হবে যে কেউ! একজন রেকর্ড তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলের কিংবদন্তি পেলে। অন্যজন প্রায় একক প্রচেষ্টায় ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো ডিয়েগো ম্যারাডোনা। এই দুই কিংবদন্তির ক্যারিয়ারের সবচেয়ে আক্ষেপের দিক হচ্ছে, নিজ মহাদেশের ট্রফি জেতা হয়নি তাদের।

কোপায় খুব বেশি খেলেননি ব্রাজিলিয়ান মহাতারকা পেলে। ১৯৫৮ সালে একবারই অংশ নিয়েছিলেন তিনি। ১৯ বছর বয়সে খেলা সেই আসরে ৮টি গোল করে জিতেছিলেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। টুর্নামেন্টের সেরা ফুটবলারের খেতাবও জিতেছিলেন পেলে।

তবে সাত দলের এই টুর্নামেন্টটি হয় রাউন্ড রবিন লিগ প্রদ্ধতিতে। এতে ব্রাজিলকে পেছনে ফেলে শিরোপা জেতে আর্জেন্টিনা। আর রানার্স আপ হয়ে শেষ হয় পেলের কোপা আমেরিকার ক্যারিয়ার।

তবে কোপা জিততে না পারার আক্ষেপে বেশি পুড়েছেন ম্যারাডোনা। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৮৯, কোপার এই তিন আসরে খেলেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। তবে ১৯৮৭ সালে ঘরের মাঠে হওয়া আসরে দুর্দান্ত ছিল তার পারফরম্যান্স।

চার ম্যাচে তিনটি গোল করেছিলেন তিনি। সেই আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ম্যারাডোনার আর্জেন্টিনাকে। আর এতেই কোপা আমেরিকার শিরোপা খরা নিয়ে শেষ হয় তার ফুটবল ক্যারিয়ার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্যায় আক্রান্ত সিলেট, পানি বন্দী দুই লাখ মানুষ

শরীয়তপুরে বিষধর রাসেল ভাইপার উদ্ধার

সকালের মধ্যে ঝড়ের আশঙ্কা, সতর্ক সংকেত

পুনর্মিলনী ও কামিল (মাস্টার্স) অনুমোদন উদ্‌যাপন

রোনালদো কি পর্তুগালের জন্য বোঝা?

শ্রীমঙ্গলে মানুষ পানিবন্দি, বিপর্যস্ত জনজীবন!

কেন চীন-রাশিয়ার জোটে যেতে চাইছে সব দেশ?

যুদ্ধে না জড়াতে মধ্যপ্রাচ্যের দুই দেশের ‘হাতে-পায়ে’ ধরছে যুক্তরাষ্ট্র

এবার বাবাকে নিয়ে কবিতা লিখলেন ডরিন

ঈদে ঘুরতে বেরিয়ে সড়কে প্রাণ গেল তরুণ-তরুণীর

১০

সাবেক মেয়রদের ‘কোরবানির মাংস’ পেলেন পরিচ্ছন্নকর্মীরা 

১১

ট্যানারিতে ঢুকেছে সাড়ে ৪ লাখের বেশি কাঁচা চামড়া

১২

ববিকে চান মুন্না

১৩

সিলেটে ঘুরতে যাওয়া দর্শনার্থীদের জন্য দুঃসংবাদ

১৪

প্রেমের টানে জয়পুরহাটে ইন্দোনেশিয় তরুণী

১৫

চামড়া / দিনে বাজিমাত, রাতে মাথায় হাত

১৬

তিস্তায় বাড়ছে পানি, নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত

১৭

ভারি বৃষ্টিতে মৌলভীবাজারে লক্ষাধিক মানুষ পানিবন্দি

১৮

কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

১৯

সুপার এইটে টাইগারদের ম্যাচের অফিসিয়াল কারা?

২০
X