কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০১:২৩ পিএম
আপডেট : ০৮ মে ২০২৪, ০১:২৯ পিএম
অনলাইন সংস্করণ

আরবদের সেনাবাহিনী কেন চরম ব্যর্থ?

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

একসময় আরব বেদুইন যোদ্ধাদের তরবারির মুখোমুখি হওয়াটাই ছিল যেন খোদ আজরাইলের সাক্ষাৎ। আধুনিক এ যুগে এসে সামরিক দক্ষতা ও শৌর্য-বীর্যের পুরোটাই হারিয়েছে আরব দেশগুলো। যে কোনো সংঘাতে তাদের ব্যর্থতা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় কতটা অকর্মণ্য ও কাপুরুষ দিয়ে ভর্তি আরবের সামরিক বাহিনীগুলো। যদিও বিশ্বের বুকে পশ্চিমা আধুনিক অনেক মরণাস্ত্রই রয়েছে তাদের ভাণ্ডারে। এত এত সুবিধা ও মরণাস্ত্র থাকার পরও আরব বাহিনীগুলো কেন অকার্যকর তারই বিভিন্ন কারণ উঠে এসেছে ইকোনমিস্টের এক প্রতিবেদনে।

সম্প্রতি ইসরায়েলের ওপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা মোকাবিলায় বেশ দক্ষতার পরিচয় দেয় আরব দেশ জর্ডান ও সৌদি আরবের আকাশ প্রতিরক্ষা বাহিনী। যদিও সামরিক দক্ষতার জন্য খুব একটা প্রশংসা শোনা যায় না এসব দেশের। বিশেষ করে ইসরায়েলের সঙ্গে যুদ্ধে বারবার ব্যর্থতা তাদের যুদ্ধের ময়দানে পুতুল বাহিনী হিসেবে পরিচয় করিয়ে দেয়। এ ছাড়াও ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধেও বড় ব্যর্থতার পরিচয় দেয় আরব বাহিনীগুলো।

সামরিক খাতে আরব দেশগুলোর এমন লজ্জাজনক ব্যর্থতার জন্য অর্থ কোনো সমস্যা নয়। প্রতি বছর ৬টি দেশের সমন্বয়ে গঠিত উপসাগরীয় সহযোগিতা পরিষদ এবং মিসর ও জর্ডান মিলে সামরিক ব্যয় বাবদ ১২০ বিলিয়ন ডলার ব্যয় করে। যেখানে ন্যাটোর ইউরোপীয় সদস্যরা ২০২৩ সালে সামরিক খাতে ৩৮০ বিলিয়ন ডলার ব্যয় করেছে। এ ছাড়াও মিসর ও জর্ডান প্রতি বছর ১ দশমিক ৭ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পেয়ে থাকে যুক্তরাষ্ট্র থেকে।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, আরব দেশগুলো তাদের সামরিক বাজেটের বেশিরভাগই ব্যয় করে জঙ্গিবিমান ক্রয়ে। যদিও এসব দিয়ে প্রতিপক্ষের হামলা পুরোপুরি মোকাবিলা করা কখনোই সম্ভব নয়। গেল এক দশকে অস্ত্র আমদানির ৫৪ শতাংশই জঙ্গিবিমানের পেছনে ব্যয় করেছে সৌদি আরব। অথচ সমুদ্র বাণিজ্যে সমৃদ্ধ আরব দেশগুলো তাদের নৌবাহিনীর প্রতি তেমন মনোযোগই দিচ্ছে না, বরং সেই দায়িত্ব দিয়ে রেখেছে অঞ্চলটিতে মোতায়েন করা মার্কিন বাহিনীর বিভিন্ন নৌবহরের ওপর।

আবার অনেক রাষ্ট্র নৌবাহিনীতে বিনিয়োগ করলেও পর্যাপ্ত জনবল সংকটে ভুগেছে। জানা যায়, তেল সমৃদ্ধ দেশ কাতার তার নৌবাহিনীর জন্য ইতালি থেকে নতুন ৭টি জাহাজ ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে, আর এসব জাহাজ পরিচালনা প্রয়োজন হবে অন্তত ৬৬০ জন নাবিকের, যা বর্তমান কাতারি নৌবাহিনীর এক চতুর্থাংশ জনবলের সমান।

এ ছাড়াও আরবের সামরিক বাহিনীগুলো তাদের শাসকদের রক্ষীবাহিনী হিসেবে কাজ করে থাকে। সৌদি আরবের ১ লাখ ৩০ হাজার সদস্যের ন্যাশনাল গার্ড বাহিনী দেশটির শাসক পরিবারের ব্যক্তিগত সুরক্ষা বাহিনীতে পরিণত হয়েছে। আর মিসরের সেনাবাহিনী দেশজুড়ে বাণিজ্যিক সাম্রাজ্য গড়ে তুলতে বেশি তৎপর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১০

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১১

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১২

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৩

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৪

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৫

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৬

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৭

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৮

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৯

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

২০
X