কালবেলা প্রতিবেদক
০৭ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

৭ প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান ডিএসইর

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সাত প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বাজেট-পরবর্তী ডিএসইর সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেট পুঁজিবাজারবিরোধী নয়। তবে চলমান পরিস্থিতিতে যেসব চাহিদা ছিল, সেগুলো বিবেচনা করা হয়নি। এ সময় ডিএসইর স্বতন্ত্র পরিচালক আবদুল্লাহ আল মাহমুদ, রুবাবা দৌলা প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিএসইর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজার মাথায় রেখেই বাজেট প্রস্তাব করা হয়েছে। বিদ্যমান কর বাড়ানো হলে বাজার আরও ভেঙে পড়ত। এদিক থেকে আমি মনে করি, পুঁজিবাজারের ওপর প্রধানমন্ত্রীর সদয় বিবেচনা আছে। তবে বাজারের কল্যাণে আমরা আরও বেশি চাইব। আশা করছি, সরকার আমাদের প্রত্যাশা বিবেচনা করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিএসইর পুনর্বিবেচনার প্রস্তাবগুলো অর্থমন্ত্রী, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), পরিকল্পনামন্ত্রী, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হয়েছে।

ড. হাফিজ মুহাম্মদ লিখিত বক্তব্যে বলেন, সব ধরনের বন্ডের সুদ অব্যাহতির আওতায় আনা; লভ্যাংশের ওপর উৎসকর চূড়ান্ত কর হিসেবে নির্ধারণ, ট্রেকহোল্ডারদের লেনদেনের ওপর উৎসে কর শূন্য দশমিক শূন্য ৫ থেকে কমিয়ে শূন্য দশমিক শূন্য ১৫ শতাংশ; পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর হারের পার্থক্য ১০ শতাংশ; এসএমই বোর্ডের অধীনে তালিকাভুক্ত এসএমই কোম্পানির করপোরেট কর হার ও অতালিকাভুক্ত কোম্পানির কর হারের পার্থক্য ন্যূনতম ১০ শতাংশ; পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ভ্যাট হার ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করার সুপারিশ করছি।

ডিএসই চেয়ারম্যান বলেন, ভারতসহ অন্যান্য উন্নত দেশের পুঁজিবাজারে বহুজাতিক কোম্পানির জন্য তাদের মোট শেয়ারের ১০ শতাংশ তালিকাভুক্ত করা বাধ্যতামূলক। অন্যথায় সেসব কোম্পানি সেই দেশে ব্যবসা করার অনুমতি পায় না। আমাদের দেশেও পুঁজিবাজারের উন্নয়নে এমন আইন প্রণয়ন করা এবং প্রয়োগ জরুরি।

পুঁজিবাজার প্রসঙ্গে তিনি বলেন, ডিএসই হবে প্রযুক্তিনির্ভর। ডিএসই হওয়া দরকার সম্পূর্ণ পেপারলেস। আমি অল্প কিছুদিন হলো দায়িত্ব পেয়েছি। সব কাজ শুরু করতে পারিনি, শিগগিরই করব।

পুঁজিবাজার সাধারণ মানুষের বাজার উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে মানুষ পুঁজিবাজার বিমুখ হয়ে যাচ্ছে। তবে অনেকে সুযোগের অপেক্ষায় আছেন। তৈরি হলে ফিরে আসবে। বিশ্বে পুঁজিবাজারকে অর্থনীতির প্রধান খাত হিসেবে কাজে লাগালেও দেশে বাংলাদেশ ব্যাংকনির্ভর। সেজন্য এ বাজারে সরকারের সুদৃষ্টি প্রয়োজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তত্ত্বাবধায়ক ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : জামায়াত

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বিএনপি নেতার মৃত্যু

টর্নেডোর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের টেনেসি, নিহত ৬

রাতুল প্রপার্টিজের সিওও এএফএম তোফাজ্জল

দ্বিপাক্ষিক বিমান চলাচল / ১২ দেশের সঙ্গে চুক্তি সম্প্রসারণ করতে চায় বাংলাদেশ

গুলশানে বিএনপি-ছাত্রদলের মশাল মিছিল

ব্রিটিশ কাউন্সিলের ‘আইইএলটিএস প্রাইজ’ পেলেন সাত বাংলাদেশি

ফরিদপুরের তিন উপজেলা বিএনপির ১২ নেতা বহিষ্কার

বোয়িং বিক্রির প্রস্তাব পিটার হাসের

গণতন্ত্র মঞ্চের নতুন সমন্বয়ক জোনায়েদ সাকি

১০

ওড়িশার কাছে হেরে কিংসের স্বপ্ন ভঙ্গ

১১

সাদিক আবদুল্লাহর আমেরিকার সম্পদের খোঁজে ইসি

১২

বিএনপি-জামায়াতের ৫৯ নেতাকর্মীর সাজা

১৩

জনজীবনে নিরাপত্তা নিশ্চিতের ওপর জোর দাবি

১৪

অ্যাকজেনটেকের এমডি হলেন নোবেল

১৫

নারায়ণগঞ্জে নিখোঁজের ৫ দিন পর অর্ধগলিত লাশ উদ্ধার

১৬

বুড়িমারী ইমিগ্রেশনে যাত্রীর চাপ, তিন দিন ধরে সার্ভার জটিলতা

১৭

নির্বাচনে ১৩ দিন মাঠে থাকতে পারে সেনাবাহিনী

১৮

বগুড়ায় স্বতন্ত্র প্রার্থীর গাড়িতে হামলা, আহত ৫

১৯

রাজশাহীতে বেশি দামে পেঁয়াজ বিক্রি, তিন দোকানিকে জরিমানা

২০
X