ইউসুফ আরেফিন
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫১ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ এএম
প্রিন্ট সংস্করণ

সাড়ে ৭ কোটি টাকা জালিয়াতির শাস্তি পদাবনতি!

পদ্মা সেতু প্রকল্প
সাড়ে ৭ কোটি টাকা জালিয়াতির শাস্তি পদাবনতি!

পদ্মা সেতু প্রকল্পে সরকারি ১নং খাস খতিয়ানের জমি বেআইনিভাবে অধিগ্রহণ দেখিয়ে প্রায় সাড়ে ৭ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে তখনকার ভূমি অধিগ্রহণ কর্মকর্তা প্রমথ রঞ্জন ঘটকের বিরুদ্ধে। অথচ এত বড় জালিয়াতির ঘটনায় তাকে লঘুদণ্ড দেওয়া হয়েছে। সিনিয়র সহকারী সচিব থেকে সহকারী সচিব পদে পদাবনতি করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রমথ রঞ্জন ঘটক বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩ ব্যাচের কর্মকর্তা। তিনি বর্তমানে জাতীয় নদী রক্ষা কমিশনে উপপ্রধান (হাইড্রোলজিস্ট) হিসেবে কর্মরত।

প্রজ্ঞাপন থেকে জানা গেছে, জাতীয় নদী রক্ষা কমিশনের উপপ্রধান প্রমথ রঞ্জন ঘটক (পরিচিতি নং ১৭৫১১) মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে ২০২০ সালের ২৮ জুন থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তার দায়িত্বে ছিলেন। ওই পদে থাকার সময় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ০৬/২০১৭-২০১৮ নম্বর এলএ কেসে মাদারীপুরের শিবচর উপজেলার ১নং খাস খতিয়ানভুক্ত জমির বিপরীতে পাঁচজনের নামে পাঁচটি চেক ইস্যু করেন। চেক গ্রহীতা মতি শেখকে ১ কোটি ৮০ লাখ ১৪ হাজার ৮৯১ টাকা; মো. রাজ্জাক মোল্লাকে ১ কোটি ৮০ লাখ ১৪ হাজার ৮৯১; আ. হাকিম শেখকে ১ কোটি ৮০ লাখ ১৪ হাজার ৮৯১; রমিজউদ্দিন হাওলাদারকে ১ কোটি ৫৮ লাখ ৫৩ হাজার ১০৪ এবং মো. সাওনকে ৩৬ লাখ ২ হাজার ৯৬৮ টাকার চেক দেন। অথচ মাগুরখণ্ড, শাহবাজনগর, চরচান্দা মৌজাসহ অন্যান্য মৌজার বন্দোবস্তকৃত খাসজমির ক্ষতিপূরণের টাকা না দেওয়ার জন্য জেলা প্রশাসক মৌখিক নির্দেশনা দিয়েছিলেন। তবু প্রমথ রঞ্জন ঘটক ডিসির নির্দেশ উপেক্ষা করে ক্ষতিপূরণের চেক ইস্যু করেন। ইস্যুকৃত চেকগুলোর ক্ষমতাপত্র সম্পাদন ২০২১ সালের ১১ জুলাই হলেও তিনি পেছনের তারিখ অর্থাৎ ২০২১ সালের ৩০ জুন জেলা প্রশাসকের কার্যালয় থেকে অবমুক্তির তারিখ উল্লেখ করে চেকে স্বাক্ষর করেন।

খোঁজ নিয়ে জানা যায়, ক্ষতিপূরণের পাঁচটি নথিতে ক্ষমতা অর্পণ ও ক্ষতিপূরণ প্রাপ্তির আবেদনে স্বাক্ষরের গরমিল থাকা সত্ত্বেও বিধিমোতাবেক সঠিকভাবে কাগজপত্র যাচাই না করে তিনি অবৈধ স্বার্থ সিদ্ধির জন্য সরকারি ১নং খাস খতিয়ানের জমির বিপরীতে ক্ষতিপূরণের চেকে স্বাক্ষর করেন। সরকারের নামে অ্যাওয়ার্ড থাকা সত্ত্বেও অ্যাওয়ার্ড সংশোধন না করে অবৈধভাবে লাভবান হওয়ার লক্ষ্যে তিনি সরকারের জমির বিপরীতে ব্যক্তির নামে ক্ষতিপূরণের চেক ইস্যু করেন। এভাবে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন-২০১৭-এর নির্দেশনা অমান্য করে ক্ষতিপূরণের চেক দিয়ে সরকারের আদেশ, পরিপত্র এবং নির্দেশ অবজ্ঞা করেছেন প্রমথ ঘটক। মাগুরখণ্ড মৌজার কোনো বিল দেওয়া যাবে না, তা জেনেও ইচ্ছাকৃতভাবে ক্ষমতাপত্রের মাধ্যমে সরকারি কোষাগার থেকে অবৈধভাবে ৭ কোটি ৩৫ লাখ ৭৪৫ টাকার বিল উত্তোলনে সহযোগিতা করেছেন। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রমথ রঞ্জন ঘটকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ২০২১ সালের ৪ আগস্ট অনুরোধ করা হয়। সে অনুযায়ী তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৩(খ) ও ৩(ঘ) মোতাবেক ‘অসদাচরণ’ ও ‘দুর্নীতিপরায়ণতা’র অভিযোগে বিভাগীয় মামলা রুজু করে অভিযোগনামা ও অভিযোগ বিবরণী প্রণয়নপূর্বক তার কাছে পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রমথ অভিযোগনামা ও অভিযোগ বিবরণী পেয়ে জবাব দেওয়ার জন্য সময় বাড়ানোর আবেদন করেন তিনি। বাড়তি সময় পেয়ে তিনি লিখিত জবাব দিয়ে ব্যক্তিগত শুনানির ইচ্ছা পোষণ করেন। ২০২১ সালের ২১ নভেম্বর শুনানি নেয় মন্ত্রণালয়।

শুনানি শেষে অভিযোগ তদন্তের জন্য তিন সদস্যের কমিটি করা হয়। তদন্ত কমিটি দীর্ঘ তদন্ত শেষে প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনে প্রমথ রঞ্জন ঘটকের অপরাধ প্রমাণিত হয়। চেক স্বাক্ষর করার বিষয়টি অসৎ উদ্দেশ্যে করা হয়েছে বলেও তদন্তে প্রমাণিত হয়েছে, যা গুরুতর দুর্নীতি। ফলে তাকে অসদাচরণ এবং দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর ৪(৩) (ক) বিধি মোতাবেক তিন বছরের জন্য নিম্ন পদে অবনমিতকরণ অর্থাৎ সিনিয়র সহকারী কমিশনার বা সিনিয়র সহকারী সচিবের নিম্নপদ সহকারী কমিশনার বা সহকারী সচিব পদে বেতন স্কেলের নবম গ্রেডে ২২ হাজার টাকা মূল বেতনে অবনমিতকরণ শীর্ষক দণ্ড দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। শাস্তির মেয়াদ শেষে তিনি আগের পদে ফিরবেন। তবে ভবিষ্যতে তিনি এর জন্য কোনো বকেয়া সুবিধা পাবেন না। পদাবনতি বলবৎ থাকার সময় বার্ষিক বেতন বৃদ্ধি ও পদোন্নতি পাবেন না তিনি।

দুর্নীতি ও শাস্তির প্রসঙ্গে জানতে চাইলে প্রমথ রঞ্জন ঘটক কালবেলাকে বলেন, ‘আমাকে যে শাস্তি দেওয়া হয়েছে, তার বিরুদ্ধে আমি আপিল করব। কারণ আমি কোনো অন্যায় করিনি।’ এরপর তিনি ফোন কেটে দেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জ্যামিতির কম্পাস দিয়ে শিক্ষক বাবাকে মেরেই ফেলল ছেলে

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ অনুষ্ঠিত

তীব্র তাপদাহের পর ভোলায় স্বস্তির বৃষ্টি

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন ওহিদুজ্জামান

ঝালকাঠিতে আ.লীগের তিন নেতা বহিষ্কার

ব্রিটিশ স্থাপত্যের অনন্য নিদর্শন জগবন্ধু ঠাকুরবাড়ি

চট্টগ্রামে আইআইইউসির বোর্ড সভা অনুষ্ঠিত

উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারীরা আ.লীগের দোসর : সেলিম ভূঁইয়া

১০

চাল বিতরণ নিয়ে সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

১১

ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩০

১২

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১, আহত ৪

১৩

ভয়াবহ গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা

১৪

হঠাৎ কেন বাড়ছে ট্রেন দুর্ঘটনা?

১৫

দুর্বৃত্তের ছুরিকাঘাতে সবজি বিক্রেতা খুন

১৬

উপজেলা নির্বাচনে অংশ না নিলেও প্রার্থীদের সমর্থন জানাবে বিএসপি

১৭

সকাল ৯টার মধ্যে ঝড়ের শঙ্কা

১৮

সিএনজি ও অটোরিকশা সংঘর্ষে নিহত ১

১৯

বাবার ইচ্ছে পূরণে হেলিকপ্টার উড়িয়ে কনের বাড়িতে বর

২০
*/ ?>
X