ওয়াহেদুজ্জামান সরকার
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ এএম
আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৯:২৪ এএম
প্রিন্ট সংস্করণ

বন্ধ হোক যুক্তরাষ্ট্রের দ্বিমুখী নীতি

বন্ধ হোক যুক্তরাষ্ট্রের দ্বিমুখী নীতি

গাজায় প্রায় ছয় মাস ধরে বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। আর দেশটিকে নিঃশর্তভাবে সহযোগিতা করে যাচ্ছে তাদের মিত্র দেশ যুক্তরাষ্ট্র। বর্বরতার শুরু থেকে অস্ত্র আর অর্থ দিয়ে নিরলসভাবে সহযোগিতা করে যাচ্ছে দেশটিকে। একদিকে মুখে যুদ্ধবিরতি কার্যকরে ইসরায়েলকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র আর অন্যদিকে ইসরায়েলে অত্যাধুনিক অস্ত্র ও গোলাবারুদ পাঠিয়ে নিরীহ সাধারণ ফিলিস্তিনিদের হত্যা করতে পরোক্ষভাবে সহায়তা করছে তারা। চতুর্দিক থেকে একটি স্থায়ী যুদ্ধবিরতির প্রচেষ্টার মধ্যেও নতুন করে ইসরায়েলে অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। সংবাদমাধ্যমে এ বিষয়টি আসার পর থেকে শুরু হয়েছে তুমুল সমালোচনা। মানবতার ধ্বজাধারী যুক্তরাষ্ট্রের এ দ্বিমুখী নীতি আর কতদিন চলবে—সবার প্রশ্ন এটাই।

গ্রন্থনা : ওয়াহেদুজ্জামান সরকার

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে প্রকাশ্য দ্বন্দ্বের মধ্যেই দেশটির জন্য নতুন বোমা ও যুদ্ধবিমানের অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গাজায় ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলায় মার্কিন কর্মকর্তাদের উদ্বেগের মধ্যেই গোপনে ইসরায়েলে অস্ত্র পাঠানোর বিষয়টি অনুমোদন দেন তিনি। সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টে এ নিয়ে একটি প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত ৩০ মার্চ এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, মার্চের শেষ সপ্তাহে নতুন করে ইসরায়েলে অস্ত্র পাঠানোর অনুমোদন দেন বাইডেন। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র ও প্রতিরক্ষা বিভাগের কয়েকজন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানান, নতুন অস্ত্রের মধ্যে রয়েছে ১৮০০ এমকে৮৪ ও ২ হাজার পাউন্ড বোমা এবং ৫০০ এমকে৮২ ও ৫০০-পাউন্ড বোমা। এর আগের সপ্তাহে ২৫টি এফ-৩৫এ যুদ্ধবিমান ও ইঞ্জিন হস্তান্তরের অনুমোদন দেওয়া হয় বলেও জানান এক মার্কিন কর্মকর্তা। প্রায় ২ দশমিক ৫ বিলিয়ন তথা ২৫০ কোটি ডলার মূল্যের এসব অস্ত্র খুব শিগগিরই সরবরাহ করা হবে। ২০০০ পাউন্ড ওজনের বোমাগুলো ১ হাজার ফুট (৩০০ মিটার) দূরত্ব পর্যন্ত মানুষের ক্ষতি করতে পারে। গাজা সংঘাতের শুরু থেকেই ইসরায়েলের হত্যাযজ্ঞে এ অস্ত্র ব্যবহার করা হয়েছে।

এর আগের এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট জানায়, ফিলিস্তিনের অধিকৃত গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গোপনে তেল আবিবের কাছে হাজার হাজার বোমাসহ ১০০ ধরনের বেশি অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তা ও আইনপ্রণেতাদের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, কর্মকর্তারা কংগ্রেস সদস্যদের একটি গোপন ব্রিফিংয়ে বলেন, ইসরায়েলের কাছে বিক্রয় করা অস্ত্রের মধ্যে রয়েছে—হাজার হাজার নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র, ছোট ব্যাসের বোমা, বাঙ্কার বাস্টার, ছোট বন্দুক এবং অন্যান্য প্রাণঘাতী সহায়তা। যে কোনো দেশে অস্ত্র বিক্রির বিষয়টি কংগ্রেসকে অবহিত করার নিয়ম থাকলেও জনসাধারণ ও কংগ্রেসের অগোচরেই ইসরায়েলে এসব অস্ত্রের চালান স্থানান্তর করা হয়েছিল।

গত ডিসেম্বরের শেষদিকে ইসরায়েলি সংবাদমাধ্যমে খবর আসে, সে সময় পর্যন্ত তেল আবিবকে ২৩০টি কার্গো বিমান ও ২০টি জাহাজবোঝাই অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়েছে যুক্তরাষ্ট্র। গাজায় সংঘাত শুরুর পর থেকে এসব অস্ত্র দিয়েছে দেশটি। ইসরায়েলকে পাঠানো বিপুল পরিমাণ এ মার্কিন সামরিক সহায়তার মধ্যে আর্টিলারি শেল, সাঁজোয়া যান এবং সৈন্যদের জন্য মৌলিক যুদ্ধ সরঞ্জাম রয়েছে বলে দেশটির ইয়েডিয়ট আহরনোথ সংবাদপত্র জানায়। আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ইসরায়েলকে গণহত্যার দায়ে অভিযুক্ত করেছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে ইসরায়েলকে গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এ নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে সেখানে গণহত্যা চালিয়ে যাচ্ছে গাজা আর তাদের সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। ১৯৬১ সালের বৈদেশিক সহায়তা আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্র এমন কোনো দেশকে সাহায্য প্রদান করবে না, যে দেশের সরকার মানবিক সহায়তা পরিবহন বা বিতরণ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিষিদ্ধ বা বাধা দেয়। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ইসরায়েলি মন্ত্রীরা অবরুদ্ধ গাজা উপত্যকায় সাহায্য সরবরাহে বাধা দিচ্ছেন। এ ছাড়া ইসরায়েলকে অব্যাহত মার্কিন সহায়তার বৈধতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। তার এ মন্তব্যের পরও ইসরায়েলকে সহায়তা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

ইব্রাহিম রাইসি মারা গেছেন

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

পায়ুপথে ব্রাশ দিয়ে বখাটেদের নির্যাতন

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১০

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

১১

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

১২

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১৩

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

১৪

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

১৫

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

১৬

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

১৭

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

১৮

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

১৯

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটালো ছাত্রলীগ নেতা

২০
X