শিতাংশু ভৌমিক অংকুর
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫০ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:২৯ এএম
প্রিন্ট সংস্করণ
গরমের তীব্রতা

ফ্যান এসি ও এয়ারকুলার বিক্রির হিড়িক

ফ্যান এসি ও এয়ারকুলার বিক্রির হিড়িক

তীব্র তাপদাহে বিপর্যস্ত সারা দেশের জনজীবন। গরমে নাভিশ্বাস উঠেছে রাজধানীবাসীর। এমন পরিস্থিতিতে রাজধানীর ইলেকট্রনিক পণ্যের মার্কেট, দোকান ও শোরুমগুলোয় এসি, ফ্যান ও এয়ারকুলার বিক্রি বেড়েছে।

ঈদের পর থেকে তাপমাত্রার পারদ বেড়েই চলেছে। কোনো কোনো অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। প্রথম দফায় দেশব্যাপী তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর। কিন্তু তাপমাত্রা না কমায় ফের তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

এমন গরম থেকে রেহাই পেতে এয়ারকন্ডিশনার এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন অনেকে। যদিও কিছুদিন আগেও ক্রেতাহীন দেখা গেছে এসি-এয়ারকুলার ও ফ্যানের দোকানগুলো। আর এখন তারা ক্রেতা সামাল দিতে খাচ্ছে হিমশিম। যাদের এসি কেনার সামর্থ্য নেই; তারা কিনছেন এয়ারকুলার বা ভালো মানের ফ্যান। তবে গরমের তীব্রতা বাড়ার সঙ্গে এসি, এয়ারকুলার ও ফ্যানের দাম তিনগুণ বেড়েছে বলে অভিযোগ ক্রেতাদের।

গতকাল সোমবার রাজধানীর গুলিস্তানের সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটের পাইকারি ইলেকট্রনিক পণ্যের দোকান, নবাবপুর রোডের পাইকারি ইলেকট্রনিক্স দোকান, বায়তুল মোকারম মার্কেটের ইলেকট্রনিক্স পণ্যের দোকানসহ বিভিন্ন ব্র্যান্ডের শোরুমগুলোয় ক্রেতার ভিড় ছিল চোখে পড়ার মতো। বেশিরভাগ ক্রেতাই সিলিং ফ্যান-স্ট্যান্ড ফ্যান ও এয়ারকুলার কিনছিলেন।

বিক্রেতারা বলছেন, গরম বাড়ায় ফ্যান ও এসির

চাহিদা বেড়েছে। চাহিদার তুলনায় জোগানেও টান পড়েছে। ব্র্যান্ডের কোম্পানিগুলো চাহিদা অনুযায়ী স্থানীয় দোকানগুলোয় ফ্যান দিচ্ছে না। এজন্য তাদের নন ব্র্যান্ড ও বিদেশি ফ্যান বিক্রি করতে হচ্ছে।

গুলিস্তানের সুন্দরবন স্কয়ার মার্কেটে আবেদ ইলেকট্রনিক নামের একটি দোকানে স্ট্যান্ড ফ্যান দরদাম করছিলেন কলেজশিক্ষার্থী রনি মিয়া। তিনি বলেন, ছোট নন-ব্র্যান্ডের টাইফুন ফ্যানগুলোর দাম চাইছে ৮৫০ থেকে ৯০০ টাকা। অথচ গত মাসেও এগুলোর দাম ছিল ৪৫০ থেকে ৫০০ টাকা।

নবাবপুর রোডের টিইএস ট্রেড থেকে পাঁচটি ফ্যান কিনলেন নারায়ণগঞ্জ থেকে আসা ইলেকট্রনিক পণ্যের খুচরা দোকানদার কামাল। তিনি বলেন, দাম এখন অনেক বেশি। ১২ ইঞ্চি ফ্যান কোথাও চাইছে ৭ হাজার ৫০০ টাকা, কোথাও ৭ হাজার টাকা। বাজার ঘুরে দেখা যায়, ছোট স্ট্যান্ড (৯-১০ ইঞ্চি) বা টাইফুন ফ্যান বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ১৬০০ টাকা। বিভিন্ন ব্র্যান্ডের স্ট্যান্ড ফ্যান বিক্রি হচ্ছে ২ হাজার ২০০ থেকে ৮ হাজার টাকায়। এ ছাড়া দেশি ব্র্যান্ডের সিলিং ফ্যান ১৭০০ থেকে সাড়ে ৩ হাজার টাকা, বিদেশি ব্র্যান্ডের সিলিং ফ্যান বিক্রি হচ্ছে সাড়ে ৪ হাজার থেকে ১০ হাজার টাকায়।

একই ফ্যানের ভিন্ন ভিন্ন দাম প্রসঙ্গে বিক্রেতা সাজিদ হোসেন বলেন, কেউ আগের বছরের অবিক্রীত ফ্যান বিক্রি করছেন তারা কিছুটা কমে দিতে পেরেছেন। গরম বাড়লে ফ্যানের দাম আরও বাড়বে। মামুন ইলেকট্রনিক্সের স্বত্বাধিকারী মামুন হোসেন বলেন, আমাদের ফ্যান বিক্রি হয় গরম বাড়লে। এখন সিলিং ফ্যানের চাহিদা বেশি। যেহেতু বিদ্যুতের কোনো সমস্যা নেই, তাই রিচার্জাবল ফ্যানের চাহিদা কম। তবে বিক্রি ভালোই হচ্ছে।

গুলিস্তানের বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মার্কেটের ইলেকট্রনিক পণ্যের দোকান ও শোরুমগুলোয় বেড়েছে এসি-এয়ারকুলার বিক্রি। তবে গত বছরের তুলনায় এবার ব্র্যান্ডের এসি ও এয়ারকুলারের দাম বেশি বলে মনে করেছেন ক্রেতারা। যদিও বিক্রেতারা বলছেন, নানা অফার ও ইএমআইতে সাশ্রয়ী দামে পাওয়া যাচ্ছে এসব পণ্য। আবুল হাসান নামে এক ক্রেতা বলেন, আসলে আমার মতো মধ্যবিত্তদের তো এসি কেনার সামর্থ্য নেই। তাই এখানে এসেছি, যদি কম টাকায় একটা ভালো এয়ারকুলার কেনা যায়।

ইকোপ্লাসের শোরুম থেকে ইনভার্টার এক টনের এসি কিনছিলেন সরকারি কর্মকর্তা ইঞ্জিনিয়ার ফারুক আহমেদ। তিনি বলেন, গত কয়েকদিন ধরে গরম তীব্র হয়েছে। বাসার পুরোনো এসিটাও বেশ সমস্যা করছে। তাই নতুন এসি কিনলাম। তবে দাম বেশি। কিন্তু অফার ও ইএমআইতে পাওয়ায় কিনতে পারলাম।

লক্ষ্মীবাজারে পি আর এস ইলেকট্রনিকের পরিচালক জয় সাহা বলেন, আমরা কয়েকটি ব্র্যান্ডের এসি ও এয়ারকুলার বিক্রি করি। তবে গত কয়েক মাস এসি ও এয়ারকুলার একদম বিক্রি হয়নি। কিন্তু গরম বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের বিক্রি বেড়েছে। গত এক সপ্তাহ ধরে প্রতিদিনই ৮ থেকে ৯টি এসি ও ১১ থেকে ১২টি এয়ারকুলার বিক্রি করেছি।

বিভিন্ন ব্র্যান্ডের শোরুমগুলো ঘুরে জানা যায়, ইনভার্টার এক টনের এসি ৪৫ হাজার থেকে ৭০ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। দেড় টনের এসি ৬৫ হাজার থেকে ৮৩ হাজার টাকা, এবং দুই টনের এসি ৭৮ হাজার থেকে ১ লাখ ৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া বিভিন্ন ব্র্যান্ডের ২০ লিটারের এয়ারকুলার ১১ হাজার ৫০০ থেকে ১৭ হাজার টাকা, ৬০ লিটারের এয়ারকুলার ২০ হাজার ৫০০ থেকে ৩৩ হাজার ৫ টাকায় পাওয়া যাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কিম জং উনের হেরেমের গোপন কাহিনি

অভিষিক্ত তামিমের অর্ধশতকে টাইগারদের সহজ জয়

উল্কা গেমসের কর ফাঁকি / এনবিআরের অভিযান নিয়ে ব্র্যাক ব্যাংকের ব্যাখ্যা 

আ.লীগ নেতারা নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করতে চাচ্ছে : প্রিন্স

রোহিতদের হটিয়ে টেস্টের এক নম্বর দল এখন অস্ট্রেলিয়া 

ইসরায়েলগামী জাহাজের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি ইয়েমেনিদের

নারী ক্রেতাকে শ্লীলতাহানি চেষ্টার অভিযোগে ব্যবসায়ীর কারাদণ্ড

মৎস্য খামারের সাইনবোর্ড ঝুলিয়ে ফসলি জমির মাটি লুট

‘গুরুত্বপূর্ণ প্রকল্পে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী এডিবি’

তীব্র খরার মধ্যেই দেশে বন্যা সতর্কতা

১০

চট্টগ্রামে দুইবার বৃষ্টির হানার পর আবারও খেলা শুরু  

১১

স্ত্রীর স্বীকৃতি চেয়ে সেই ছাত্রলীগ নেতাকে ‘খুঁজছে’ তরুণী

১২

আজ রাতেও ঢাকায় বৃষ্টির সম্ভাবনা

১৩

গোসল করতে গিয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

১৪

সারা দেশে যেসব বিভাগে বৃষ্টি হতে পারে

১৫

রাবির হল ক্যান্টিন মালিকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ

১৬

রাজনীতির নেতৃত্ব দিতে চায় ‘রাষ্ট্র সংস্কার আন্দোলন’

১৭

মার্শাল আর্ট কিং রুবেলের আদ্যোপান্ত (ভিডিও)

১৮

যে কারণে দেশ ছাড়ছেন কানাডার নাগরিকরা

১৯

ফের ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি ফখরুলের

২০
*/ ?>
X